গ্যাস সংযোগে উজ্জীবিত বিসিক নগরী শিল্পায়নের পথে রাজশাহী

সোমবার, ০৫ মার্চ ২০১৮ | ১০:১২ পূর্বাহ্ণ |

গ্যাস সংযোগে উজ্জীবিত বিসিক নগরী শিল্পায়নের পথে রাজশাহী
গ্যাস সংযোগে উজ্জীবিত বিসিক নগরী শিল্পায়নের পথে রাজশাহী

রাজশাহী বিসিক শিল্পনগরী গ্যাস সংযোগ পাওয়ায় উজ্জীবিত হয়ে উঠেছে। শিল্প বিকাশের প্রধান সমস্যা ছিল গ্যাসের সংকট। কারণ গ্যাসে পণ্য উৎপাদনে সব থেকে কম খরচ হয়। এতে করে উৎপাদন খরচ অর্ধেকে নেমে আসবে বলে শিল্প মালিক সূত্রে জানা গেছে। ইতোমধ্যে গ্যাস সংযোগের জন্য বিসিকে জমা পড়ছে আবেদনপত্র। শিল্পকারখানা স্থাপনের জন্যও আবেদন জমা হচ্ছে। স্পষ্টত গ্যাস সংযোগ দেয়ার সাথে সাথে উজ্জীবিত হয়ে উঠেছে রাজশাহী বিসিক নগরী। এগিয়ে যেতে ষুরু করেছে রাজশাহী শিল্পায়নের পথ। ইতোমধ্যে রাজশাহীতে গড়ে উঠতে শুর করেছে নিত্য নতুন শিল্প-কারখানা।

রাজশাহী বিসিক সূত্রে জানা গেছে, ইতোমধ্যে বিসিক শিল্প নগরীতে স্থাপিত হয়েছে হাসেন এগ্রো ইন্ডাস্ট্রিজ (ফল সংরক্ষণ কোল্ড স্টোরেজ)। এর মাধ্যমেই রাজশাহী অঞ্চলে যাত্রা ষুরু হলো এগ্রো ইন্ডাস্ট্রিজের। রাজশাহী কৃষি প্রধান অঞ্চল। এখানে হাজার হাজার মে.টন ফলমুল, শাক-সবজি উৎপাদন হয়। এখানে এগ্রো ইন্ডাস্ট্রিজ গড়ে ওঠায় তা সংরক্ষণ করা সহজ হবে। সর্বাধুনিক মেশিন ও জনবল দ্বারা পরিচালিত ১২ হাজার কার্টুন ফল ধারণ ক্ষমতাসম্পন্ন এই ফল ও সবজি সংরক্ষণ কোল্ড স্টোরেজটি এ অঞ্চলে এটিই প্রথম। ঢাকা, চট্টগ্রামসহ বাংলাদেশের পূর্বাঞ্চলে থাকলেও এ অঞ্চলে এই ধরনের এগ্রো ইন্ডাস্ট্রিজ ছিল না। হাসেন এগ্রো ইন্ডাস্ট্রিজ চালু হওয়ায় রাজশাহীর মানুষের ফলসহ কৃষিপণ্য সংরক্ষণে দীর্ঘ দিনের সমস্যার সমাধান হবে বলে মনে করা হচ্ছে।

এর পাশাপাশি রাজশাহীর বিসিক নগরীতে প্রতিষ্ঠিত হয়েছে সাঁকোয়া টেঙট লিঃ কারখানা। সাঁকোয়া টেক্সটাইল লিঃ-একটি সোয়েটার তৈরির কারখানা। এখানে আধুনিক সোয়েটার তৈরি হচ্ছে। এতে রাজশাহীকে আধুনিক শিল্প নগরী হিসেবে গড়ে তোলার আকক্সক্ষাকে উৎসাহিত করবে। ২৭ হাজার স্কয়ার ফিট জমির ওপর স্থাপিত কারখানাতে রয়েছে ১০০ টি জাপানি সোয়েটার তৈরি মেশিন। প্রতিটি মেশিনের মূল্য ২৫ লাখ। এতে পুরোপুরি চালু করতে প্রয়োজন পড়বে সাড়ে ছয়শ’ শ্রমিকের। এখন সবেমাত্র উৎপাদন ষুরু হয়েছে। ইতোমধ্যে কারখানায় গ্যাস সংযোগের আবেদন করা হয়েছে। গ্যাস সংযোগ পেলেই পুরোদমে উৎপাদন শুরু হবে। কারখানার সব মেশিন চালু হলে এতে প্রতি দিন উৎপাদন হবে বিদেশে রপ্তানিযোগ্য ৪ হাজার পিস সোয়েটার।

রাজশাহী বিসিকে আরো একটি বৃহৎ শিল্প প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠেছে নিটল টাটা গ্রুপের ৩ টি ইউনিট। ইউনিট ১-এ টাটার ইঞ্জিন এনে ছোট ছোট গাড়ি তৈরি করে বাজারজাত করা হচ্ছে। তারা ভবিষ্যতে ইঞ্জিন তৈরির প্রতীক্ষায় রয়েছে। ইঞ্জিন তৈরি হলে রাজশাহীর বৃহৎ শিল্পের দুয়ার খুলে যাবে। আর নষ্ট গাড়ি সার্ভিসি্-ংএর জন্য স্থাপিত হয়েছে সার্ভিসিং ইউনিট। ফিল্টারিং-এর জন্য রয়েছে আরেকটি ইউনিট। সেখানে প্রায় ৩ শতাধিক শ্রমিক কর্মরত রয়েছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

সম্ভাবনাময় শিল্প হিসেবে স্থাপিত হয়েছে মুসলিম ফার্মাসিউটিক্যালস (ইউনানী) নামের নতুন একটি ওষুধ তৈরি প্রতিষ্ঠান। একই সাথে চাঁপাইনবাবগঞ্জ ব্র্যাস এন্ড বেল মেটাল ইন্ডাস্ট্রিজ নামের প্রতিষ্ঠানটির মালিকানা হস্তান্তরের মাধ্যমে এটি চালু হয়েছে। সেখানে মেসার্স আলম প্লাস্টিক সেন্টার নামের আরো একটি শিল্পের বদলে মালিকানা হস্তান্তরের মাধ্যমে মেসার্স জোসনা ফুড ইন্ডাস্ট্রিজ নামে স্থাপিত হয়েছে। মেসার্স নাহার অটোমোবাইল শিল্প প্রতিষ্ঠান মালিকানা হস্তান্তরের মাধ্যমে নতুন উদ্যোমে শুরু করেছে মেসার্স তানতাফ ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স নামের আরো একটি শিল্প প্রতিষ্ঠান।

উল্লেখ্য যে রাজশাহী শিল্পনগরীতে মেসার্স পদ্মা ফ্লাওয়ার মিলস উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বৃহত্তর পরিসরে কারখানা স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে। এর জন্য তার পার্শ্ববর্তী আবেদীন ট্রেড ইন্টারন্যাশনাল-এর জমির মালিকানা হস্তান্তরের মাধ্যমে মেসার্স পদ্মা ফ্লাওয়ার মিলসের ৩ টি ইউনিট স্থাপনের মাধ্যমে আরো একটি নতুন বৃহৎ শিল্প স্থাপিত হতে যাচ্ছে। মেসার্স নিবেদিতা বোর্ড, (পেপার, জুট এন্ড প্যাকেজিং ম্যাটেরিয়াল) মেসার্স জয়ী ফুড ইন্ডাস্ট্রিজ, মেসার্স এজি প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ, মেসার্স এবিএন অটোডোর-এর মালিকানা হস্তান্তর সম্পন্ন হওয়ায় উক্ত প্রতিষ্ঠানের উৎপাদন শুরু হবার পর্যায়ে রয়েছে।

এদিকে শিল্পনগরীর মেসার্স বেঙ্গল টেক্সটাইল-এর মালিকানা হস্তান্তর হয়ে মেসার্স পদ্মা ফ্লাওয়ার মিলস ইউনিট -২ নামের আরো একটি শিল্প প্রতিষ্ঠান চালু হবার পথে। এ তথ্য রাজশাহী শিল্পনগরী বিসিকের।

নগরীর অদূরে স্থাপিত হয়েছে এসিআই গোদরেজ অ্যাগ্রোভেট লিমিটেড। এখানে শুধু মাছের খাদ্য তৈরি হয়। রাজশাহীতে মাছ চাষ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এ মাছের খাদ্য সাধারণত রাজশাহীর বাইরে থেকে আনা হতো। এ শিল্প গড়ে ওঠায় রাজশাহীর মাছ চাষিরা উপকৃত হবেন। এ অঞ্চলে শিল্প বিকাশের প্রধান সমস্যা হচ্ছে শিল্পে ব্যবহৃত প্রাকৃতিক গ্যাসের সংকট। এতো দিন রাজশাহীতে গ্যাস সংযোগ না থাকায় শিল্পের ক্ষেত্রে দেশের অন্যান্য অঞ্চলের সাথে প্রতিযোগিতায় টিকতে পারছিল না। গ্যাস সংযোগের সুযোগ সৃষ্টি হওয়ায় রাজশাহীতে এ ধরনের আরো শিল্প স্থাপিত হবার সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠেছে।

ইতোমধ্যে রাজশাহী রেশম কারখানা চালুর পথে। গ্যাস সংযোগ পেলে এ প্রতিষ্ঠানটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে। রেশম কারখানা চালু হলে রাজশাহীর ঐতিহ্যবাহী রেশম শিল্পের দ্বার খুলে যাবে। একমাত্র সুতার কারণে রাজশাহীর রেশম কারখানাগুলো ধ্বংসের হাত থেকে তা থেকে রক্ষা পাবে।

রাজশাহীর রেশম কাপড়ের সুনাম বিশ্বজুড়ে। অনেকেই এখানে ঘুরতে এসে রাজশাহীর রেশমের কাপড় কিনে নিয়ে যান। কিন্তু দীর্ঘ দিন রেশম কারখানা বন্ধ থাকায় রাজশাহীর রেশমের গৌরব হারিয়ে যেতে বসেছে। রেশম সুতার নামে বিদেশি নকল সুতা আমদানির কারণে রাজশাহীর সেই গুণসম্পন্ন রেশম কাপড়ের পরিবর্তে কিনছে নকল সুতার রেশম কাপড়। অনেকেই রেশম বলে ক্রয় করেন সিনথেটিক সুতার কাপড়। এ সবই হচ্ছে রাজশাহীর রেশম শিল্পের ভরাডুবির কারণ।

এ অবস্থা থেকে রাজশাহীর ঐতিহ্যবাহী রেশম শিল্পকে বাঁচাতে প্রয়োজন রাজশাহী রেশম কারখানা পুরোপুরি চালু করা। রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার একান্ত প্রচেষ্টায় রেশম কারখানাটি চালু হচ্ছে। রেশম কারখানাটি চালু হলে রাজশাহী পরিণত হবে রেশম কাপড়ের স্বর্গরাজ্য।

রাজশাহী বিসিক নগরীতে জ্বালানি গ্যাস সংযোগ দেয়া ও হয়েছে কি না জানতে চাইলে রাজশাহী বিসিক নগরীর কর্মকর্তা আনোয়ারুল করিম এর সত্যতা স্বীকার করে বলেন, গ্যাস সংযোগ সীমিত আকারে দেয়া হচ্ছে। ভবিষ্যতে যাতে সকল কারখানা এ সুযোগ পায় সে চেষ্টা অব্যাহত রয়েছে। এর ফলে রাজশাহীর অনেক শিল্প উদ্যোক্তা শিল্প-কারখানা গড়ে তুলতে নতুনভাবে এগিয়ে আসছেন।

এ ব্যাপারে রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টিজ-এর প্রেসিডেন্ট মনিরুজ্জামান মনি বলেন, সীমিত আকারে গ্যাস সংযোগ দেয়া হচ্ছে। তবে এটা নিয়ে বিভিন্ন ধরনের টালবাহানা চলছে।

 

রিজভী আহমেদ
রাজশাহী

আপনার মুল্যবান মতামত দিন......

comments

অসহায় বৃদ্ধার পাশে ঠাকুরগাঁও রিপোর্টার্স ইউনিটি,দায়ভার বহনের আশ্বাস নির্বাহী অফিসারের…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com