চাঁপাইনবাবগঞ্জে কালবৈশাখী ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

সোমবার, ৩০ এপ্রিল ২০১৮ | ৮:৪৯ অপরাহ্ণ |

চাঁপাইনবাবগঞ্জে কালবৈশাখী ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি
ছবি: অনলাইন

চাঁপাইনবাবগঞ্জে শনিবার সন্ধ্যা ও সোমবার সকালে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে আম ও পাকা ইরি-বেরো ধানের ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষকরা। তবে কৃষি বিভাগ সোমবার বিকেল পর্যন্ত ক্ষতির সুনির্দিষ্ট কোন হিসাব জানাতে পারেনি। জেলায় আবহাওয়া অফিস না থাকায় ঝড়বৃষ্টি সম্পর্কে বিস্তারিত তথ্য জানা য়ায়নি।

সদর উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা আব্দুল মতিন ও আবু আহসান জানান, ঝড়ে আম ঝরে আমের কিছু ক্ষতি হয়েছে। পাকা ও প্রায় পাকা ধান গাছ পড়ে গেছে। গাছের গোড়ায় পানি জমেছে। তবে এতে তেমন কোন ক্ষতি হবে না। দীর্ঘদিন অনাবৃষ্টির পর শনিবার সন্ধ্যায় প্রায় ঘন্টাব্যাপী ঝড়, ঝোড়ো হাওয়া, শিলাবৃষ্টি হয় জেলায়। এতে জেলার বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা বিপর্যস্ত হয়। উপড়ে যায় গাছপালা, ভেঙ্গে যায় কাঁচা ও আধাপাকা বাড়ি। জমির ধান পড়ে যায়। ঝরে যায় প্রচুর আম।

৩৬ ঘন্টা ব্যবধানে সোমবার সকালে ঘন্টারও বেশী সময় ধরে প্রায় একই রকম ঝড়বৃষ্টি আঘাত হানে। তবে সোমবার ঝড়ের তীব্রতা ছিল কম আর বৃষ্টিপাতের পরিমাণ ছিল বেশী। এতে জেলা সদর সহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়।

সদর উপজেলার গোবরাতলা ইউপি চেয়ারম্যান আসজাদুর রহমান জানান, প্রচন্ড ঝড়ে প্রচুর আম ঝরে গেছে, আম গাছের ডাল ভেঙ্গেছে। পাকা ধান নুইয়ে পড়েছে।

সোমবার জেলার শিবগঞ্জ উপজেলার দাইপুকুরিয়া ইউনিয়ন চেয়ারম্যান আতিকুল ইসলাম জুয়েল শিলাবৃষ্টিতে আম ও ধানের ক্ষতির কথা জানান।

সোমবার সকালের শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে জেলার ভোলাহাট উপজেলার জামবাড়িয়া ও সদর ইউনিয়নের আলালপুর এলাকা। আলালপুরে ৭/৮শ’গ্রাম পর্য়ন্ত ওজনের শিরাপাতের কথা জানিয়েছে স্থানীয়রা।

ভোলাহাট উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, জামবাড়িয়া ইউপি চেয়ারম্যান মুশফিকুল ইসলাম  আম, ধান ও বাড়িঘরের ক্ষয়ক্ষতির ব্যাপারটি নিশ্চিত করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান, মাঠ পর্য়ায়ের কৃষি কর্মীদের কৃষকদের পরামর্শ প্রদানের জন্য বলা হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায় সকালে ১১৫ মি.মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সোমবার সকাল থেকে রাত পর্যন্ত গোমস্তাপুরে বিদ্যুৎ সরবরাহ চালু হয়নি। জানা গেছে, দু’দিনে মূলত: জেলা সদর, সদর উপজেলার মহারাজপুর, গোবরাতলা, বালিয়াডাঙ্গা ইউনিয়ন, শিবগঞ্জ উপজেলার সত্রাজিতপুর, কানসাট, উজিরপুর, চককির্তি, দাইপুকুরিয়া, মোবারকপুর ইউনিয়ন ও গোমস্তাপুর উপজেলার সদর, বোয়ালিয়া ইউনিয়ন, ভোলাহাট উপজেলার সদর, জামবাড়িয়া ইউনিয়নের বিভিন্ন স্থানের উপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ে ক্ষতি হয়েছে বেশী।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

পীরগঞ্জে মাদকের ভয়াল ছোবলে স্কুল-কলেজের ছাত্র এবং তরুণরা…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com