জাহালমকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি

শনিবার, ০৯ ফেব্রুয়ারি ২০১৯ | ৭:৫৯ অপরাহ্ণ |

জাহালমকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি
জাহালমকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি অপরাধী না হয়েও দুদকের মামলায় জাহালমকে হয়রানি ও জীবন থেকে তিন বছর কেড়ে নেওয়ায় তাকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণের দাবি জানিয়েছে সম্মিলিত সামাজিক আন্দোলন। আজ শনিবার দুপুরে রাজধানী শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে এক মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়। মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস। তিনি বলেন, দুর্নীতি দমন কমিশনের বিচারে নিরীহ জাহালম তার জীবন থেকে ও পরিবার-পরিজন থেকে গত ৩ বছর বঞ্চিত ছিলেন। মহামান্য হাই কোর্টের নির্দেশনায় তার মুক্তি মানবিকতার ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। সংগঠনের সভাপতি জিয়া উদ্দিন তারেক বলেন, রাষ্ট্র এবং দুদক জাহালমের ওপর যে নির্দয় ও অমানবিক আচারণ এড়িয়ে যেতে পারে না। মানবিকতার মানদণ্ডে জাহালাম মানবিক অধিকার থেকে বঞ্চিত হয়েছেন। আমরা জাহালমের এই অন্যায়ের প্রতিকার দাবি করছি। এ সময় তিনি জাহালমের ক্ষতিপূরণ আদায়ে দেশের সকল বিবেকবান নাগরিকদের সোচ্চার হওয়ার আহ্বান জানান। সভায় ঘোষণাপত্র পাঠ করেন সংগঠনের অর্থ বিষয়ক সম্পাদক মামুনুর রশীদ। এতে বলা হয়, নির্দোষ জাহালমের জেলে যাওয়া ও তিন বছর কারাগারে থাকার ঘটনার দুদকের মতো একটি জাতীয় প্রতিষ্ঠান যেমনটি করে প্রশ্নবিদ্ধ হলেন, তেমনি সোনালী ব্যাংক ও একটি জাতীয় প্রতিষ্ঠান কী করে সালেকের পরিবর্তে জাহালমকে দোষী হিসেবে সাব্যস্ত করলেন, তা আমাদের বোধগম্য নয়। এ বিষয়ে দেশবাসীর সামনে অনেকগুলো প্রশ্ন এসে হাজির হয়েছে। দুর্নীতি দমন কমিশনের মামলায় গ্রেপ্তার হয়ে তিন বছর কারাগারে থাকার পর সম্প্রতি মুক্তি পান নরসিংদীর একটি পাটকলের শ্রমিক জাহালম। দুদক কর্মকর্তা আসামি শনাক্তে ভুল করে জাহালমকে গ্রেপ্তার করেছিলেন বলে প্রমাণিত হয়েছে।

অপরাধী না হয়েও দুদকের মামলায় জাহালমকে হয়রানি ও জীবন থেকে তিন বছর কেড়ে নেওয়ায় তাকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণের দাবি জানিয়েছে সম্মিলিত সামাজিক আন্দোলন। আজ শনিবার দুপুরে রাজধানী শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে এক মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

তিনি বলেন, দুর্নীতি দমন কমিশনের বিচারে নিরীহ জাহালম তার জীবন থেকে ও পরিবার-পরিজন থেকে গত ৩ বছর বঞ্চিত ছিলেন। মহামান্য হাই কোর্টের নির্দেশনায় তার মুক্তি মানবিকতার ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।

সংগঠনের সভাপতি জিয়া উদ্দিন তারেক বলেন, রাষ্ট্র এবং দুদক জাহালমের ওপর যে নির্দয় ও অমানবিক আচারণ এড়িয়ে যেতে পারে না। মানবিকতার মানদণ্ডে জাহালাম মানবিক অধিকার থেকে বঞ্চিত হয়েছেন। আমরা জাহালমের এই অন্যায়ের প্রতিকার দাবি করছি। এ সময় তিনি জাহালমের ক্ষতিপূরণ আদায়ে দেশের সকল বিবেকবান নাগরিকদের সোচ্চার হওয়ার আহ্বান জানান।

সভায় ঘোষণাপত্র পাঠ করেন সংগঠনের অর্থ বিষয়ক সম্পাদক মামুনুর রশীদ।

এতে বলা হয়, নির্দোষ জাহালমের জেলে যাওয়া ও তিন বছর কারাগারে থাকার ঘটনার দুদকের মতো একটি জাতীয় প্রতিষ্ঠান যেমনটি করে প্রশ্নবিদ্ধ হলেন, তেমনি সোনালী ব্যাংক ও একটি জাতীয় প্রতিষ্ঠান কী করে সালেকের পরিবর্তে জাহালমকে দোষী হিসেবে সাব্যস্ত করলেন, তা আমাদের বোধগম্য নয়। এ বিষয়ে দেশবাসীর সামনে অনেকগুলো প্রশ্ন এসে হাজির হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের মামলায় গ্রেপ্তার হয়ে তিন বছর কারাগারে থাকার পর সম্প্রতি মুক্তি পান নরসিংদীর একটি পাটকলের শ্রমিক জাহালম। দুদক কর্মকর্তা আসামি শনাক্তে ভুল করে জাহালমকে গ্রেপ্তার করেছিলেন বলে প্রমাণিত হয়েছে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com