জীবনের পথে গোলকধাঁধা

বৃহস্পতিবার, ০২ আগস্ট ২০১৮ | ১২:২৫ অপরাহ্ণ |

জীবনের পথে গোলকধাঁধা
লেখক : সাজ্জাত হোসাইন, ইবি থেকে

বাংলাদেশের প্রত্যেকটা ছাত্র আন্দোলনের উত্থান আছে কিন্তু সফলতার সাথে যে সেটার প্রশমন হবে, এরকম নজির সত্যিই বিরল! ছাত্রজনতা উঠে পড়ে লেগেছিলো সাগর-রুনির হত্যাকাণ্ডের কড়া জবাবে। বিপরীতে পেয়েছে নিরর্থক আশ্বাস। সাথে ছিল মানুষের কালো দীর্ঘশ্বাস।

২০১৩ সালের ২৪ই এপ্রিল হৃদয় বিদারক করুণ কাহিনীর সৃষ্টি হয়েছিলো রানা প্লাজা ধ্বসের মাধ্যমে। খালি হয়েছে হাজারো মায়ের কোল। পঙ্গু হয়ে থাকা জীবনগুলো ভুলতে পারেনি আজও, সেই কংক্রিটে চাপা রুদ্ধশ্বাসের স্মৃতিপটগুলো! মানুষরূপে পাশব রানার শাস্তি হয়েছিলো ঠিকিই। হ্যাঁ মাত্র ৩ বছরের দণ্ড দিয়েই ক্ষান্ত হয়েছে এ দেশের উচ্চ আদালত।

webnewsdesign.com

এবার আসি একটু ভিন্ন প্রসঙ্গে, মুখে হুল ফুটিয়ে ধর্ষকের বিরুদ্ধে প্রতিবাদের অগ্নিশিখা জ্বালানো আর প্রশাসনের সাংবিধানিক আইনের ধারায় শাস্তির যে উচ্চ বিধান দুটোই যে বিফলে যায়। সেটা কতটুকু রেকর্ড পরিমাণ শাস্তি হয়? তা একটুখানি নজরদারি করলে স্পষ্ট হবে। ২০১৪ সাল থেকে ২০১৭ সালের ২৯ই আগস্ট পর্যন্ত ধর্ষণ হয়েছে ১২৪১ জন নারী ও শিশু। এর মাঝে ধর্ষণের পর হত্যা করা হয়েছে ১৪৫ জন এবং গণধর্ষণের শিকার হয়েছে ৩৩২ জন।

মামলা হয় বিচার হয় নাঃ ভয়-ভীতি অথবা অর্থের বিনিময়ে বাদী পক্ষের সঙ্গে মীমাংসা করে মামলা দুর্বল করে ফেলা হয়। সাক্ষী উধাও হওয়ার ঘটনা নিত্যনৈমিত্তিক। এসব কারণে ক্ষতিগ্রস্ত হয় ধর্ষণের মামলা। বাংলাদেশে এক হাজারে মাত্র চারজন আসামি ধর্ষণের ঘটনায় সাজা পান। পুলিশ সদর দফতরের নথি অনুয়ায়ী, চলতি বছরের প্রথম ছয় মাসে দেশে মোট ৪৩ হাজার ৭০৬টি মামলার রায় ঘোষণা করা হয়েছে। এর মধ্যে প্রায় ৩৫ হাজার মামলায় এক লাখ আসামি খালাস পেয়েছেন। আর ধর্ষণ মামলায় খালাস পেয়েছেন ৮৮ দশমিক ৩৫ শতাংশ আসামি।( সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন)

এবার আসি চলমান বৃহৎ ছাত্র আন্দোলনের ব্যপারে। একটু অনুধাবন করলেই মস্তিষ্কে বাঁধে “কোটা সংস্কার আন্দোলনের কথা”। খুব দ্রুত ২০১৮ সালের এপ্রিলে আন্দোলনটি মহৎ রুপ ধারণ করলেও, ক্রমান্বয়ে কোণঠাসা হয়ে পড়ে যায়। ফলশ্রুতিতে এসেছে বিশ্ববিদ্যালয়ের প্রোজ্জ্বলিত প্রথম শ্রেণীর নাগরিকের উপরে পুলিশীয় হামলা, প্রশাসনিক উচ্চ চাপ। ছাত্র সমাজ নিশ্চুপ হতে থাকে ফেইসবুকের হোমপোজ বদলের সাথে সাথে। কারণ এ ধরনের সোচ্চারতা ভাইরাল হতে থাকে এ যোগাযোগ মাধ্যমটিরই দ্বারায়। তবেঁ এ শ্রেণীর ভাইরালের ধারণ ক্ষমতা সর্বোচ্চ একটি। এর নজির হিসেবে রাজধানীর কুর্মিটোলা বাস চাপায় ২ শিক্ষার্থীর মৃত্যু প্রামাণিক রুপ। এখন তো এটিই ফ্রন্ট পেজের হ্যাডলাইনগুলি নামীদামী পত্রিকার। এটা কতটুকু ন্যায্য প্রতিলিপি ধারণ করবে তা তো জানা নেই। কিভাবে বলবো এটা তো ভবিষ্যৎ!

যাই হোক আপাতত প্রতীক্ষারত আছি হেডলাইনগুলির পরিবর্তনের!

আপনার মুল্যবান মতামত দিন......

comments

চৌমুহনীতে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় বেগমগঞ্জ থানার ওসির বদলি…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com