ঠাকুরগাঁওয়ে ভুল চিকিৎসায় গবাদি পশুর মৃত্যু

সোমবার, ১৩ মে ২০১৯ | ৬:৩২ অপরাহ্ণ |

ঠাকুরগাঁওয়ে ভুল চিকিৎসায় গবাদি পশুর মৃত্যু
ফাইল ছবি
ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় ভুল চিকিৎসায় এক গরীব কৃষকের ৬০ হাজার টাকা মূল্যের ২টি গাভীন গরুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে বালিয়াডাঙ্গী উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের ভেটেনারি সার্জন জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে। রবিবার দুপুরে ওই গরীব কৃষক মোঃ রবিউল ইসলাম সু-বিচার চেয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ দাখিল করেছেন। কৃষক রবিউল উপজেলার ভানোর ইউনিয়নের বিশ্রামপুর গোয়ালটলী গ্রামের ইসরাইল আলীর ছেলে। মৃত দুটি গরুই ছিল তার শেষ সম্বল। কৃষক রবিউল ইসলাম জানান, গত ০৫ মে তার দুটি গরু হটাৎ অসুস্থ্য হলে ডা. জাহাঙ্গীর আলমকে চিকিৎসা জন্য ডাকেন। গরু দুটির ফুড পয়জনিং হয়েছে বলে ৩’শ গ্রাম করে সোডা ওই গরু দুটিকে খাওয়ান ডাক্তার।
পাশাপাশি ৮-১০টি ইনজেকশন এবং একটি পরামর্শ পত্র লিখে দিয়ে ২ হাজার টাকা ভিজিট দাবী করেন। অনুরোধ করে ৯শ টাকা ভিজিট প্রদান করার পর ডাক্তার চলে আসেন। তবে চিকিৎসার পর গরু দুটির অবস্থা আরও খারাপ হওয়া শুরু হলে চিকিৎসার তিন দিনের মধ্যে গরু দুটি মারা যায়। গরু দুটি মারা যাওয়ার পর শেষ সম্বল হারিয়ে পথে বসেছেন বলে জানায় কৃষক রবিউল ইসলাম। অতিরিক্ত সোডা খাওয়ানোর ফলেই গরু দুটির মৃত্যু হয়েছে বলে ধারণা করছে ওই কৃষক পরিবার। অভিযোগের কথা অস্বীকার করে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের ভেটেনারি সার্জন জাহাঙ্গীর আলম বলেন, ফুড পয়জনিং হলে চিকিৎসার পর গরু ভাল হবার সম্ভাবনা থাকে ১০/২০ ভাগ। তবে ওই গরুগুলোর অবস্থা আগে থেকেই খারাপ ছিল।
সরকারি পশু ডাক্তাররা পরামর্শ ফি নিতে পারবেন কি? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, হাসপাতালে আসলে বিনামূল্যে চিকিৎসা পাবে কৃষক। আমরা কৃষকের বাড়ীতে গেলে বড় গরু ৫শ টাকা হারে পরামর্শ ফি নিয়ে থাকি। তবে ওই কৃষকের নিকট ২ হাজার টাকা কেন চাইলেন? জানতে চাইলে তিনি বলেন, কৃষক আমার বিরুদ্ধে অভিযোগ করতে পারেন না। গ্রামের লোকজনের কথা শুনে কৃষক আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলেছে। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবুল কালাম আজাদ বলেন, গরুর পেটের সমস্যাজনিত কারণে আমরা সোডা খাওয়াই। সেটার পরিমাণ ৫০-১০০ গ্রাম হতে পারে। এর চেয়ে অতিরিক্ত সোডা গরুকে সেবন করালে পাকস্থলীতে ক্ষত হয়ে ধীরে ধীরে গরুটির মৃত্যুর হবার সম্ভাবনাও রয়েছে। অভিযোগের তদন্ত করে ব্যবস্থা নেয়ার আশ্বাস জানিয়েছেন অতিরিক্ত দায়িত্বে থাকা বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন।

 

আপনার মুল্যবান মতামত দিন......

comments

স্যানক্রেড ওয়েলফেয়ার ফাউন্ডেশনের বিরুদ্ধে গ্রাহক হয়রানিসহ অর্থ আত্মসাতের অভিযোগ…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com