কারেন্ট জালের ব্যবহার বেড়েছে;

ঠাকুরগাঁও পীরগঞ্জে চলছে অবাধে পোনা মাছ নিধন

রবিবার, ২২ জুলাই ২০১৮ | ৫:৫৮ অপরাহ্ণ |

ঠাকুরগাঁও পীরগঞ্জে চলছে অবাধে পোনা মাছ নিধন
বিলুপ্ত হয়ে যাচ্ছে দেশীয় মাছ

আবু তারেক বাধন, পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি: আগাম বন্যাকে পুঁজি করে পীরগঞ্জ উপজেলার নদী-নালা, খাল-বিলে অবৈধ কারেন্ট জাল, বেড়িজাল ও মশারি জালের মাধ্যমে মৎস্য শিকার শুরু হয়েছে। প্রতিদিনই দেশী প্রজাতির মা মাছ ও পোনা মাছ নিধন করা হচ্ছে।

এতে বিলুপ্ত হয়ে যাচ্ছে দেশীয় মাছ। ফলে অদূর ভবিষ্যতে এ এলাকায় মিঠাপানির মাছের অকাল দেখা দিতে পারে এমন আশঙ্কা বিরাজ করছে অভিজ্ঞ মহলে।


অন্যান্য বছরের তুলনায় এ বছর আগাম দুর দুরান্তের আসা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলের কারণে পীরগঞ্জেরর প্রধান ৩টি নদী তার মধ্যে কুলিক নদী,লাচ্ছি নদী,টাঙ্গন নদী ও জলাশয় গুলোতে পানি বৃদ্ধি পাওয়ায় এবার মাছের প্রজনন উল্লেখ্যযোগ্য হারে বৃদ্ধি পেয়েছিল।

সেই সুযোগকে কাজে লাগিয়ে এক শ্রেণির লোভী মৎস্য শিকারী ও ব্যবসায়ী অবাধে নিধন করে যাচ্ছে মা মাছ ও পোনা মাছ। অবাধে দেশীয় প্রজাতির মা ও পোনা মাছ নিধন করায় পীরগঞ্জ পৌর এলাকার কলেজবাজারসহ উপজেলার হাট-বাজারগুলোতে এখন টাকি,পুটি, টেংরা, শোলসহ বিভিন্ন প্রজাতির দেশী মাছ পাওয়া যাচ্ছে।


সরেজমিনে গিয়ে দেখা গেছে, টানা জাল, বেড়ি জাল ও মশারি জালসহ কারেন্ট জাল দিয়ে অবাধেই নিধন করা হচ্ছে ডিমওয়ালা মাছ ও রেণু পোনা মাছ। এ মাছ শিকার করা অপরাধ-এ ব্যাপারে ধারণা নেই মাছ শিকারিদের। অনেকে আবার জেনেও না জানার ভ্যান করে মাছ শিকার করে যাচ্ছে।

স্থানীয়দের সাথে আলাপ করে জানা গেছে,এগুলো মাছ বিলে বেশি পাওয়া যায় তিনারা আরও বলেন যেভাবে পোনা মাছ নিধন চলছে এভাবে চলতে থাকলে অনেক দেশি প্রজাতির মাছ আর দেখা যাবে না।


এ ব্যাপারে পীরগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ইসমত আরা বলেন, টাকি শোলসহ চার পাচঁ প্রজাতির মাছ ধরা বর্তমানে নিষিদ্ধ আছে। এ সমস্ত মাছ শিকার করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com