ডিজিটাল বাংলাদেশর সম্পর্কে

বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০১৭ | ৬:৪৮ অপরাহ্ণ |

ডিজিটাল বাংলাদেশর সম্পর্কে
ছবিঃ সংগৃহীত

চার দিনব্যাপী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক মেগা ইভেন্ট ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ দ্বিতীয় দিনে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ছিল স্কুল শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত। রাজধানীসহ আশপাশের বিভিন্ন স্কুল থেকে এসেছে এসব শিক্ষার্থীরা।

স্কুল শিক্ষকদের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের ৪০-৫০ জনের টীম নিয়ে এসেছেন তারা। তথ্য প্রযুক্তি (আইটি) খাতে সম্ভাবনার দুয়ার খোলার লক্ষ্যে এ অনুষ্ঠানে প্রযুক্তিভিত্তিক উদ্ভাবন ও অর্জন বিষয়ক ধারণা নিতেই তারা এসেছে ডিজিটাল ওয়ার্ল্ডে।


জমজমাট আয়োজনের মেলায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

ঢাকা মহিলা পলিটেকনিক থেকে এসেছে ৪০ জন শিক্ষার্থীদের একটি টিম। তাদের মধ্যে আছে, নুসরাত জাহান, শারমিন আক্তার, মনিরা আক্তার। কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর প্রথম স্টেমিস্টারের শিক্ষার্থী তারা।

নুসরাত জাহান বলেন, আগামীর ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে ভালোভাবে জানতে আমরা মেলায় এসেছি। দেশে নতুন নতুন অ্যাপ তৈরি হচ্ছে। নতুন নতুন অ্যাপের সাহায্যে অনেক বড় সমস্যাও এখন সমাধান করা সম্ভব। ডিজিটাল ওয়ার্ল্ডে আসলে এসব বিষয়ে ব্যাপক ধারণা পাওয়া যায়। তাই আজ আমরা সবাই মিলে এসেছি।

নারায়ণগঞ্জ এবিসি ইন্টারন্যাশনাল স্কুল থেকে এসেছে ৫০ জন শিক্ষার্থীর একটি দল। তাদের মধ্যে একজন আবির হোসেন। তিনি বলেন, তথ্য প্রযুক্তির দিকে ভালোবাসা থেকেই এখানে এসেছি।

আমাদের পড়ার ক্ষেত্রে এই ধরণের আয়োজন থেকে প্রাপ্ত জ্ঞান অনেক কাজে দেয়। তাই শিক্ষকরা আমাদের এই ডিজিটাল ওয়ার্ল্ডে নিয়ে এসেছেন।

‘আগামীর জন্য প্রস্তুত- রেডি ফর টুমরো’ এই স্লোগান নিয়ে ৬-৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (বিআইসিসি)-তে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’।
বৃহস্পতিবার ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয় দিনে আয়োজনে থাকছে ১২টি সেশন।

এর মধ্যে উল্লেখযোগ্য সেশনগুলো হলো, হাই স্কুল প্রোগ্রামার কনফারেন্স, মিট নাফিস বিন জাফর, স্টার্টআপ বাংলাদেশ, অপরচুনিটি ফর ইনভেস্টরস অ্যান্ড স্টার্টআপস, সাইবার সিকিউরিটি রিস্কস, সাইবার সিকিউরিটি অ্যান্ড ইথিক্যাল হ্যাকিং, এমপ্লয়মেন্ট অব পারসনস নিউরোডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ ইন দ্য আইটি ইন্ডাস্ট্রি।

আয়োজকরা জানান, বৃহৎ পরিসরে ও আড়ম্বরপূর্ণ পরিবেশে এবারের মেলা অনুষ্ঠিত হবে। চারদিনব্যাপী এই আয়োজনে গুগল-নুয়ান্সসহ খ্যাতিমান তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক বক্তা মোট ২৪ এর অধিক সেমিনারে অংশ নেবে।

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার বিষয়ক সম্মেলনের পাশাপাশি উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলন।

প্রযুক্তি প্রেমীদের জন্য প্রদর্শনীতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপো, স্টার্টআপ জোন, কিডস জোন, মেড ইন বাংলাদেশ জোন এবং ইন্টারন্যাশনাল জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট বেশ কিছু প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

আইসিটি ডিভিশনের উদ্যোগে আয়োজিত এই সম্মেলনে আয়োজন সহযোগী হিসেবে থাকছে, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও একসেস টু ইনফরমেশন (এটুআই)।

এবারের প্রতিপাদ্য ধরা হয়েছে, ‘আগামীর জন্য প্রস্তুত-রেডি ফর টুমরো’। মূলত এ প্রতিপাদ্য তথ্য প্রযুক্তির যুগে বাংলাদেশের অর্জন ও অগ্রগতিকেই প্রতিফলিত করে। বাংলাদেশ এখন আর অনুসরণকারী নয় বরং ভবিষ্যৎ বিশ্বকে নেতৃত্ব দেয়ার জন্য প্রস্তুত। প্রস্তুত মানবসম্পদ, প্রস্তুত অবকাঠামো।

মেলার পার্টনার হিসেবে থাকছে, বাংলাদেশ এসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউটসোর্সিং (বাক্য), ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ), বাংলাদেশ উইমেন ইন আইটি (বিআইডব্লিউটি), সিটিও ফোরাম।

মেলা চলাকালীন প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৮টা পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে সবার প্রবেশাধিকার উম্মুক্ত থাকবে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক অথবা ডিজিটাল ওয়ার্ল্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.digitalworld.org.bd- এর মাধ্যমে মেলায় প্রবেশের জন্য রেজিস্ট্রেশন করার সুযোগ রয়েছে।

-আরইউ/এমএ

আপনার মুল্যবান মতামত দিন......

comments



যোগ্যতাই যখন বড় অযোগ্যতা

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com