ডেঙ্গু জ্বরে সতর্কতা

শনিবার, ০৮ সেপ্টেম্বর ২০১৮ | ৯:১৮ পূর্বাহ্ণ |

ডেঙ্গু জ্বরে সতর্কতা
ছবি: অনলাইন

রাজশাহী প্রতিনিধি: বর্ষা মৌসুমের শেষে রাজধানীতে বেড়েছে ডেঙ্গু রোগীর সংখ্যা। রাজধানীর পরিস্থিতি এখন বেশ উদ্বেগজনক বলে মনে করছেন চিকিৎসকরা। গত তিন-চার বছরের তুলনায় এ বছর রাজধানীতে ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সরকারি হিসেব অনুয়ায়ী জানুয়ারি থেকে ৩০ আগস্ট পর্যন্ত ২ হাজার ৬৩২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ১০ জন। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আগস্ট মাসে ১ হাজার ৩২৭ জন হাসপাতালে ভর্তি হয়েছে বলে গণমাধ্যমের খবর।

এর আগে দুই মাসে এই সংখ্যা ছিলো জুলাইয়ে ৮৮৫ জন এবং জুনে ২৭৫ জন। এ দিকে ডেঙ্গু এবং চিকুনগুনিয়ার প্রতিরোধে রাজধানীর সকল মানুষকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছে চিকিৎসকসহ জনপ্রতিনিধিরা।

webnewsdesign.com

ডেঙ্গু এবং চিকুনগুনিয়ার প্রভাব যেন রাজশাহীতে বিস্তার না করতে পারে সে বিষয়ে সতর্ক অবস্থানে রয়েছে রাজশাহীর স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। সে জন্যে রজশাহীর সকল উপজেলা এবং রামেক হাসপাতালের চিকিৎসকরা জনসাধারণকে সতর্কমূলক পরামর্শ দিচ্ছেন।

রাজশাহী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মোহা. মাহাবুবুর রহমান খান জানান, ‘রাজশাহীতে ডেঙ্গু এবং চিকুনগুনিয়ার বিষয়ে তেমন চিন্তার কারণ নেই। আমরা আশা রাখি এই ভাইরাস রাজশাহীতে তেমনভাবে প্রভাব বিস্তার করতে পারবে না। রাজশাহীতে অতীতেও ডেঙ্গু এবং চিকুনগুনিয়া তেমন প্রভাব বিস্তার করতে পারেনি। এখানকার পরিবেশ ঢাকার থেকে অনেক ভালো।’

তিনি বলেন, ডেঙ্গু মশা এখন রাজশাহীতে নেই। মশার মাধ্যমে এই রোগ ছড়ায়। মানুষের মাধ্যমে নয়। তাই অতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। আগের মতোই স্বাভাবিক রয়েছে, আশা রাখছি এখনো স্বাভাবিক থাকবে। আমরা আমাদের দিক দিয়ে সর্বদা সতর্ক অবস্থানে রয়েছি।

এ বিষয়ে রাজশাহী সিভিল সার্জন ডা. সঞ্জিত কুমার সাহা জানান, রাজশাহীতে ডেঙ্গুর তেমন কোনো আতঙ্ক এখনো লক্ষ্য করা যায়নি। ঢাকার থেকে রাজশাহীর পরিবেশ অনেক ভালো। আমরা এ বিষয়ে জনসাধারণকে সতর্ক করছি। রাজশাহীর প্রতিটি উপজেলায় স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তাদের এই বিষয়ে সতর্কতার বিষয়ে বলা হয়েছে। উপজেলার প্রশাসনকে আমরা ইতোমধ্যে চিঠি দিয়ে অবহিত করেছি। উপজেলা, ইউনিয়ন, পৌরসভার সকল প্রতিনিধিরা যেন এই বিষয়ে এলাকার জনসাধারণকে সচেতন করছে। মাঠ পর্য়ায়েও আমরা সতর্ক রয়েছি। এখন পর্যন্ত রাজশাহীতে প্রয়োজনীয় ওষুধ সরঞ্জামাদি রয়েছে। রাজশাহীতে বেশি আক্রান্ত হলে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেয়া সম্ভব হবে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

চৌমুহনীতে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় বেগমগঞ্জ থানার ওসির বদলি…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com