তরুণ দম্পতি ও উদ্যোক্তাদের ঋণ দেবে বিএনপি

মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ | ৫:৩৩ অপরাহ্ণ |

তরুণ দম্পতি ও উদ্যোক্তাদের ঋণ দেবে বিএনপি
ছবি: অনলাইন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহারে বিএনপি ঘোষণা করেছে সরকার গঠনের সুযোগ পেলে তরুণ দম্পতি ও উদ্যোক্তাদের স্বাবলম্বীর জন্য ২০ বছর মেয়াদে ঋণ চালু করা হবে।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর গুলশানে হোটেল লেকশোরে ইশতেহার ঘোষণা শুরু করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

webnewsdesign.com

দলের চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার পক্ষে তিনি ইশতেহার পাঠ করেন।

আগামী পাঁচ বছরে এক কোটি নতুন কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ এবং তিন বছরে সরকারি চাকরিতে দুই লাখ মানুষকে চাকরি দেয়া হবে বলেও বিএনপি তাদের নির্বাচনী ইশতেহারে ঘোষণা করেছে।

ইশতেহারে ‘শিক্ষা ও কর্মসংস্থান’ বিষয়ে ১৬টি প্রতিশ্রুতি দিয়েছে বিএনপি। এর মধ্যে ১৪ নম্বর প্রতিশ্রুতিতে বলা হয়েছে, ‘নতুন দম্পতি ও উদ্যোক্তাদের স্বাবলম্বী করার জন্য ২০ বছর মেয়াদের ঋণ চালু করা হবে।’

এছাড়া ১৫ নম্বর প্রতিশ্রুতিতে বলা হয়েছে, ‘আগামী পাঁচ বছরে এক কোটি নতুন কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ করা হবে।’

১৬ নম্বরে বলা হয়েছে, ‘এক বছরব্যাপী অথবা কর্মসংস্থান না হওয়া পর্যন্ত, যেটাই আগে হবে, শিক্ষিত বেকারদের বেকার ভাতা প্রদান করা হবে। তাদের যৌক্তিক অর্থনৈতিক উদ্যোগে আর্থিক সহায়তা দেয়া হবে।’

এছাড়া সরকার গঠনের সুযোগ পেলে ‘প্রথম তিন বছরে দুর্নীতিমুক্ত ব্যবস্থায় মেধা ও যোগ্যতার ভিত্তিতে সরকারি চাকরিতে দুই লাখ মানুষকে চাকরি দেয়া হবে’ বলেও প্রতিশ্রুতি দিয়েছে বিএনপি।

‘শিক্ষা খাতে জিডিপির ৫ শতাংশ অর্থব্যয় করা হবে’ উল্লেখ করে ইশতেহারে আরও বলা হয়েছে, ‘উচ্চতর পর্যায়ের শিক্ষা হবে জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষে সমৃদ্ধ। বিষয়ভিত্তিক শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণার ওপর গুরুত্ব দেয়া হবে। গড়ে তোলা হবে বিশ্বমানের বিশ্ববিদ্যালয়। শিক্ষার মানোন্নয়ন ও সম্প্রসারণের জন্য জাতীয় টিভিতে একটি পৃথক শিক্ষা চ্যানেল চালুর প্রতিশ্রুতিও দিয়েছে দলটি।

ইশতেহার ঘোষণা অনুষ্ঠানে বিএনপি মহাসচিব ছাড়াও স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএনপিপন্থী পেশাজীবী নেতা অধ্যাপক এমাজউদ্দিন আহমদ, মাহবুব উল্লাহ, আনোয়ারুল্লাহ চৌধুরী, আ ফ ম ইউসুফ হায়দার, সদরুল আমিন, আখতার হোসেন খান, ফিরোজা হোসেন, দিলারা চৌধুরী, খলিলুর রহমান, আবদুল লতিফ মাসুম, আবদুল মান্নান মিয়া, সাংবাদিক মাহফুজউল্লাহ।

এছাড়াও সেলিমা রহমান, রুহুল আলম চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু, এ জেড এম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, আহমেদ আজম খান, গোলাম আকবর খন্দকার, সাহিদা রফিক, তাজমেরী ইসলাম, এ এস এম আবদুল হালিম, আবদুর রশীদ সরকার, আবদুল কাইয়ুম, আবদুল কুদ্দস, সুকোমল বড়ুয়া, শাহজাদা মিয়া, এনামুল হক চৌধুরী, সিরাজউদ্দিন আহমেদ, আসাদুজ্জামান রিপন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, এ বি এম ওবায়দুল ইসলাম, সেলিম ভুঁইয়া, রফিকুল ইসলাম বাচ্চু, তাবিথ আউয়াল উপস্থিত ছিলেন।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com