জাতির জনকের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

দিন

ঘন্টা

মিনিট

সেকেন্ড

তুরস্কে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ পাচ্ছেন ইবি’র ১৪৪ শিক্ষক-শিক্ষার্থী…

সোমবার, ০২ মার্চ ২০২০ | ৯:০৯ অপরাহ্ণ |

তুরস্কে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ পাচ্ছেন ইবি’র ১৪৪ শিক্ষক-শিক্ষার্থী…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাথে তুরস্কের ইগদির, চানকিরি কারাতেকিন ও কাফকাস ৩টি বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পাদিত দ্বিপাক্ষিক শিক্ষা ও গবেষণা সুযোগ পাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১৪৪জন শিক্ষক – শিক্ষার্থী।

আজ ২রা মার্চ সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের তৃতীয় তলায় বিভিন্ন বিভাগের সভাপতির সাথে কর্তৃপক্ষের মতবিনিময় সভায় ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের উদ্যোগে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।


ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের পরিচালক প্রফেসর ড. শাহাদৎ হোসেন আজাদের সঞ্চালনায় মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন উর রশিদ আসকারী, প্রো- ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বক্তব্য রাখেন।

এক্সচেঞ্জ প্রোগ্রাামের আওতায় ইংরেজি, বিজনেস স্টাডিজ, ম্যানেজমেন্ট সায়েন্স, ম্যাথমেটিকস্, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, পলিটিক্যাল সায়েন্স, ফাইন আর্টস, মার্কেটিং, ট্যুরিজম এন্ড হোটেল ম্যানেজমেন্ট, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি এবং ইনভারমেন্টাল সায়েন্স এন্ড জিওগ্রাফিসহ মোট ২০টি বিভাগে ডিপ্লোমা, অনার্স, মাস্টার্স ও পি.এইচ.ডি প্রোগ্রামে উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারবেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পাদিত ৫ বছর মেয়াদী চুক্তির ফলে এই প্রথম তুরস্কের স্বনামধন্য তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ পাচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৫৫জন শিক্ষক এবং ৮৯ জন শিক্ষার্থী।

তুরস্কের ইগদির, চানকিরি কারাতেকিন ও কাফকাস বিশ্ববিদ্যালয়ে সাথে সম্পাদিত চুক্তি (এমওইউ) আওতায় ৫৫জন শিক্ষার্থী উচ্চশিক্ষা এবং ৮৯ জন শিক্ষক পিএইচডি গবেষণা সম্পন্ন করতে পারবেন।

পৃথক এই তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণার জন্য ইবির বিভাগীয় সভাপতি কর্তৃক মনোনীতরাই আবেদন করতে পারবেন। এরপর বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের মাধ্যমে তাদের তালিকা চূড়ান্ত করবে তুরস্কের সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলো।

এক্সচেঞ্জ বিষয়ক মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ জাকারিয়া রহমান, আইআইইআর পরিচালক প্রফেসর ড. মোহাঃ মেহের আলী এবং ফলিত রসায়ন ও কেমিকৌশল ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রফেসর ড. মোঃ আতিকুর রহমানসহ বিভিন্ন বিভাগের সভাপতিবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, তুরস্কের এ তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা এবং গবেষণা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাদি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd.com এ পাওয়া যাবে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



ঠাকুরগাঁওয়ের পাঁচজনকে আইইডিসিআর এর নির্দেশে রংপুর মেডিকেলে প্রেরণ

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com