দিনাজপুরের পার্বতীপুর রেলওয়ে লোকোমোটিভ কারখানাটি জনবল সংকটে

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯ | ৯:০৩ অপরাহ্ণ |

দিনাজপুরের পার্বতীপুর রেলওয়ে লোকোমোটিভ কারখানাটি জনবল সংকটে
দিনাজপুরের পার্বতীপুরে অবস্থিত  বাংলাদেশ রেলওয়ের একমাত্র কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানাটি বর্তমানে চরম জনবল সংকটে পড়েছে। যার ফলে ব্যহত হচ্ছে লক্ষিত উৎপাদন। রেলওয়ের যেকোনো ধরনের অকেজো (লোকোমোটিভ) ইঞ্জিনের মেরামত করে পুনরায় সচল করার উদ্দেশ্য নিয়ে কারখানাটি প্রতিষ্ঠিত করা হয়।

অথচ মন্জুরিপ্রাপ্ত জনবল না থাকায়  নানাবিধ সমস্যায় জর্জরিত প্রতিষ্ঠানটি। কারখানাতে  মেকানিকাল,  মেডিকেল ও অন্যান্য বিভাগ মিলে সর্বসাকুল্যে ৬৯২ টি মন্জুরীকৃত পদ থাকলেও তার বিপরিতে কর্মরত আছেন মাত্র ৩১২ জন।

 


শুন্য পদের সংখা ৩৮০ টি। যাকিনা শতকরা হিসাবে ৫৫%। প্রয়োজনীয় অধিকাংশ সংখক জনবল না থাকা সত্ত্বেও  শ্রমিক কর্মচারী ও কারখানার প্রধান নির্বাহী মহোদয়ের কর্মদক্ষতা আর ঐকান্তিক প্রচেষ্টায় সর্বোচ্চ শ্রম দিয়ে যাচ্ছেন তারা। যার ফলে প্রতিমাসে অন্ততপক্ষে ২ টি অকেজো ইঞ্জিন মেরামত ও কর্মোপযোগী করে উৎপাদনে দেওয়া সম্ভব হচ্ছে।

 

জনবল সংকট না থাকলে প্রতিমাসে  কমপক্ষে ৪টি ইঞ্জিন কর্মোপযোগী করা সম্ভব বলে জানান কারখানার প্রধান নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ কুদরত- ই – খুদা। কর্মরত শ্রমিক কর্মচারীদের চিকিৎসা সেবা প্রদানের  জন্য একটি জরুরী চিকিৎসা কেন্দ্র রয়েছে এখানে। চিকিৎসা কেন্দ্রটিতে ডাঃ ও ফার্মাসিস্টসহ ৬ টি মন্জুরি পদ থাকলেও নিয়মিত চিকিৎসক ও ফার্মাসিস্ট না থাকায় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন তারা। কর্মরত দুর্ঘটনা কবলিত শ্রমিকদের উন্নত চিকিৎসা দিতে অন্যত্র নেয়ার জন্য ২৭ বছরের পুরাতন ১ টি এ্যাম্বুলেন্স থাকলেও ঘন্টায় ঘন্টায় বিকল হয়ে পরে সেটি।

 

জনবল স্বল্পতা, চিকিৎসক, ফার্মাসিস্ট ও এ্যাম্বুলেন্স সংকটের বিষয়ে উর্ধতন কর্তৃপক্ষকে ইতিমধ্যে অবগত করা হয়েছে বলেও জানান তিনি। তবে তিনি আশাবাদী। জনবল নিয়োগের সার্কুলার হয়েছে। নূতন লোক নিয়োগ হলে এসব সমস্যার সমাধান হবে বলে তিনি মনে করেন।

মন্তব্য করতে পারেন...

comments



ইবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক সভাপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ…

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com