দিনাজপুর-৬ আসনে লড়াই হবে হাড্ডাহাড্ডি

সোমবার, ১৭ সেপ্টেম্বর ২০১৮ | ১০:১৭ পূর্বাহ্ণ |

দিনাজপুর-৬ আসনে লড়াই হবে হাড্ডাহাড্ডি
ছবি: অনলাইন

সংবাদ গ্যালারি ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দিনাজপুর-৬ আসনে আওয়ামী লীগে কোন্দল মাথাচাড়া দিয়ে উঠেছে। বর্তমান সংসদ সদস্য ছাড়াও আরও অন্তত তিন নেতা মনোনয়নের প্রত্যাশায় মাঠে নেমেছেন। এ আসনের বর্তমান সংসদ সদস্য শিবলী সাদিক। তিনি মাঠপর্যায়ে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করছেন।

অন্যদিকে, বিএনপির দুজন ও জামায়াতের এক নেতার নাম শোনা যাচ্ছে। তবে তিনজনই জোটভিত্তিক মনোনয়ন প্রত্যাশা করছেন। জোটভিত্তিক নির্বাচনে গেলে বিএনপি ও জোটের শরিক জামায়াত নির্বাচনে হয়ে উঠতে পারে প্রতিদ্বন্দ্বী। সেক্ষেত্রে দুপক্ষের লড়াই হবে হাড্ডাহাড্ডি।

webnewsdesign.com

হাকিমপুর, বিরামপুর, নবাবগঞ্জ ও ঘোড়াঘাট উপজেলা নিয়ে গঠিত দিনাজপুর-৬ সংসদীয় আসন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কে কোন দলের প্রার্থী হচ্ছেন তা নিয়ে অন্য দলের উৎসাহ খুব একটা দেখা না গেলেও আওয়ামী লীগে শুরু হয়েছে প্রতিযোগিতা। বর্তমান সংসদ সদস্য শিবলী সাদিক মনোনয়ন পাবেন কি-না এ নিয়ে নেতাকর্মীদের মধ্যে জল্পনাকল্পনা চলছে। অনেকে মনে করছেন বর্তমান সংসদ সদস্যের মনোনয়ন সুনিশ্চিত হয়েছে সম্প্রতি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নির্বাচনী জনসভার মধ্য দিয়ে। এ ছাড়া আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশা করছেন সাবেক সংসদ সদস্য আজিজুল হক চৌধুরী, দিনাজপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলতাফুজ্জামান মিতা ও নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান।

বিএনপি থেকে মনোনয়ন চাইবেন দিনাজপুর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক লুৎফর রহমান মিন্টু ও দলের ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন। তবে জোটভিত্তিক নির্বাচন হলে মনোনয়ন পেতে পারেন জেলা জামায়াতের আমির আনোয়ারুল ইসলাম। ১৯৯১ ও ২০০১ সালে এখানে জামায়াতের প্রার্থী অধ্যক্ষ আজিজুর রহমান চৌধুরী বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়েছিলেন।

দিনাজপুর জেলা জাতীয় পার্টির সভাপতি ও বর্তমান সংসদ সদস্য শিবলী সাদিকের বড় চাচা দেলোয়ার হোসেন জাতীয় পার্টি থেকে মনোনয়নের চেষ্টা চালাচ্ছেন বলে দলীয় সূত্রে জানা গেছে। তবে শিবলী সাদিক মনোনয়ন পেলে তিনি নির্বাচন করবেন না বলে একটি সূত্রে জানা গেছে।

নির্বাচনী এলাকা ঘুরে দেখা গেছে, আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের ব্যানার-ফেস্টুন-পোস্টার সাঁটানো হয়েছে বন্দর, হাটবাজারসহ গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে। বিএনপির মনোনয়ন প্রত্যাশীরাও বিভিন্ন উৎসবকে সামনে রেখে এলাকাবাসীকে শুভেচ্ছা জানিয়ে ব্যানার-ফেস্টুন-পোস্টার সাঁটাচ্ছেন।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে এ আসন থেকে নির্বাচিত হন শিবলী সাদিক। নির্বাচনের পর তাঁকে নিয়ে আওয়ামী লীগের সুবিধাবঞ্চিত একটি অংশ ছিল নানা আলোচনা-সমালোচনায়। নিজ দলের ওই নেতারা তাঁর বিরুদ্ধে বিস্তর অভিযোগ তুলেছেন।

শুরু থেকে দলীয় নেতাকর্মীদের দিয়ে নিজের একটি বলয় তৈরি করেছেন সংসদ সদস্য শিবলী সাদিক। সমানভাবে চার উপজেলায় উন্নয়ন কাজ করেছেন তিনি।

জামায়াতের প্রার্থীকে আসনটি ছেড়ে দিতে হবে এমন সংশয়ে ভুগছেন বিএনপির নেতাকর্মীরা। আবার দলীয় মনোনয়ন নিয়েও দ্বিমত রয়েছে নেতাদের মধ্যে। তৃণমূল পর্যায়ে বিএনপির প্রার্থী হিসেবে চিকিৎসক নেতা দলের ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেনের নাম শোনা যাচ্ছে। তিনি প্রাার্থী হলে এ আসনে ভোটের হিসাব-নিকাশ পাল্টে যেতে পারে বলে মনে করছেন দলের নেতাকর্মীরা।

এ আসনে জামায়াতের প্রার্থী আজিজুর রহমান চৌধুরী ১৯৯১ সালে এককভাবে নির্বাচন করে বিজয়ী হন। ২০০১ সালেও বিএনপি-জামায়াত চারদলীয় জোটের প্রার্থী হয়ে তিনি নির্বাচিত হন। নবম সংসদ নির্বাচনে জয়লাভ করেন আওয়ামী লীগের আজিজুল হক চৌধুরী। ওই সময় জামায়াতের প্রার্থী ছিলেন আনোয়ারুল ইসলাম। আগামী নির্বাচনেও জোট থেকে জামায়াতের প্রার্থীকে মনোনয়ন দেওয়া হবে বলে প্রত্যাশা করছেন দলটির নেতাকর্মীরা।

নির্বাচন বিশ্লেষকদের ধারণা, এ আসনে জোটভিত্তিক নির্বাচন হলে ১৪ দল বা ২০ দল থেকে সঠিক প্রার্থীকে যদি মনোনয়ন না দেওয়া হয় তাহলে সেই প্রার্থী পরাজিত হবেন। আসনটিতে দুই জোটেরই রয়েছে যেমন জনপ্রিয় প্রার্থী তেমনি দলীয় কোন্দল। সব মিলিয়ে এ আসনে প্রার্থীদের মধ্যে লড়াই হবে হাড্ডাহাড্ডি।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

জিংক ধান বিস্তারে কৃষি অফিসারদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com