দেশে সুস্থ রাজনৈতিক প্রক্রিয়া তৈরী করতে পাড়লাম না- মির্জা ফখরুল

বৃহস্পতিবার, ২৩ আগস্ট ২০১৮ | ৫:৪২ অপরাহ্ণ |

দেশে সুস্থ রাজনৈতিক প্রক্রিয়া তৈরী করতে পাড়লাম না- মির্জা ফখরুল
ঠাকুরগাঁওয়ে নিজ বাসবভনে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় মির্জা ফখরুল

ঠাকুরগাঁও প্রতিনিধি: দূর্ভাগ্য আমাদের বাংলাদেশের। ৫০ বছরের মতো হতে যাচ্ছে আমাদের এ দেশটি স্বাধীন হওয়ার তবুও আমরা এখন পর্যন্ত একটা সুস্থ রাজনৈতিক প্রক্রিয়া তৈরী করতে পাড়লাম না। যার মধ্যে দিয়ে আমরা একটা গণতান্ত্রিক ব্যবস্থা,একটা সুস্থ অবাধ নির্বাচনের মধ্য দিয়ে সরকারকে পরিবর্তন করতে পাড়বো বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার দুপুরে ঠাকুরগাঁওয়ে নিজ বাসবভনে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় এসময় কথা বলেন তিনি।


মির্জা ফখরুল বলেন ,আমরা বাংলাদেশে অনেক কিছুই অর্জন করেছি। আমরা মধ্য আয়ের দেশে পরিনত হতে চলেছি, উন্নয়নশীল দেশে পরিণত হতে চলেছি কিন্তু এখন পর্যন্ত যে মূল চেতনা নিয়ে সংগ্রাম করেছিলাম যুদ্ধ করেছিলাম ১৯৭১ সালের সেই চেতনা একটি গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা। সেই রাষ্ট্রব্যবস্থাকে আমরা গণতান্ত্রিক করতে পারিনাই। এটা আমাদের রাজনৈতিক বিদদের ব্যর্থতা,এটা আমাদের দেশের নিতিনির্ধারকদের ব্যর্থতা। এর চেয়ে বড় ব্যর্থতা আর কিছু হতে পারেনা। এটাকে কেন্দ্র করেই রাজনৈতিক সংকট সৃষ্টি হচ্ছে এই নির্বাচনকে কেন্দ্র করে।

তিনি আরো বলেন, বাংলাদেশে নির্বাচন আসলেই সমস্যার সৃষ্টি হয়। এটা কেন ? অন্যান্ন উন্নয়নশীল রাজনৈতিক দেশগুলোতে তো এমনটি হয়না। পাশের দেশে ভারত এতো সমস্যা আছে তারপরেও কিন্তু নির্বাচনের সময় তাদের নির্বাচন নিয়ে কোন সমস্যা তৈরী হয়না। কারন তারা একটা প্রতিষ্ঠান গঠন করেছে। যে প্রতিষ্ঠানের মাধ্যমে নিরপেক্ষভাবে সকল দলের অংশগ্রহনের মধ্য দিয়ে নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু আমাদের এখানে যে অবস্থা দাঁড়িয়েছে তাতে সকল দলের অংশগ্রহন নির্বাচিত এই সরকার নয়।


ফখরুল জানান , গত ২০১৪ সালের নির্বাচনে মূল দল বিএনপি অংশগ্রহন করেননি সেই সাথে প্রায় ৪২টি রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহন করেনি। যার কারন ছিলো এই বর্তমান সরকার তারা একতরফা ভাবে কেয়ারটেকার সরকার ব্যাবস্থা তুলে দিয়েছিলো। এতে করে রাজনৈতিক দলগুলোর উপরে আমাদের আস্তার অভাব থেকেই গেলো।

অথচ এই কেয়ারটেকার সরকার কিন্তু এই আ:লীগেরই দাবী ছিলো। পরে তারা ক্ষমতায় এসে এটাকে বাদ দিয়ে দলীয় সরকারের অধিনে নির্বাচন নিয়ে আসলো।


আমাদের দীর্ঘদিনে অভিজ্ঞতায় আমরা দেখেছি দলীয় সরকারের অধিনে কখনো নির্বাচন সুষ্ঠু হতে পারেনা। তাই সকলকে ঐক্যবদ্ধ হয়ে এই সরকারে পতন করতে হবে। সেজন্য সকলকে ঐক্যবদ্ধ থাকার আহব্বান জানান তিনি।

এসময় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন,জেলা বিএনপির সাধারণ সম্পাদক ফয়সাল আমিন, জলা বিএনপির অর্থ সম্পাদক শরিফ,ছাত্র-দলের সভাপতি কায়েস,যুবদলের সভাপতি আবু নূর প্রমুখ

আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com