ধর্ষণপ্রবণ ভারতে ধর্ষণ ঠেকাতে ফাঁসির আইন

শনিবার, ২১ এপ্রিল ২০১৮ | ৬:৪২ অপরাহ্ণ |

ধর্ষণপ্রবণ ভারতে ধর্ষণ ঠেকাতে ফাঁসির আইন

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা ১২ বছরের নীচে কাউকে ধর্ষণ করলে ধর্ষণকারীকে মৃত্যুদণ্ড প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। শনিবার এ বিষয়ে একটি অধ্যাদেশ পাশ করা হয়েছে। খবর আনন্দবাজারের।

জম্মু-কাশ্মীরের কাঠুয়া কাণ্ডের পরই ধর্ষণের শাস্তির ক্ষেত্রে আইনের পরিবর্তন আনার জন্য গত সপ্তাহেই প্রস্তাব রেখেছিলেন ভারতের কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী মানেকা গাঁধী। আজ শনিবার কেন্দ্রীয় কমিটির বৈঠকে শিশু ধর্ষণের চূড়ান্ত শাস্তি কী হতে পারে তা নিয়ে বিস্তর আলোচনা হয়। অবশেষে মৃত্যুদণ্ডতেই সিলমোহর দিয়েছে মন্ত্রিসভা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রথমে এই প্রস্তাব তোলা হয়।

webnewsdesign.com

বর্তমানে চালু ‘শিশু যৌন নির্যাতন প্রতিরোধ আইন, ২০১২’ (পকসো) অনুযায়ী, ১২ বছরের কম বয়সি শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনা ঘটলে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড ও কমপক্ষে সাত বছরের সাজার বিধান রয়েছে। তবে অপরাধীদের কড়া সাজা দিতে এই আইনটির সংশোধনের প্রক্রিয়া যে শুরু হয়ে গেছে, সে কথা সুপ্রিম কোর্টকে জানিয়ে দিয়েছিল কেন্দ্র।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com