নজরুলের চেতনাই স্বাধীনতার প্রেরণা–বিচারপতি ফয়সাল মাহমুদ…

মঙ্গলবার, ২৭ আগস্ট ২০১৯ | ১০:২২ অপরাহ্ণ |

নজরুলের চেতনাই স্বাধীনতার প্রেরণা–বিচারপতি ফয়সাল মাহমুদ…
সংবাদ গ্যালারি ডেস্ক...

স্বাধীনতা সংসদের আয়োজনে ” কাজী নজরুল ইসলাম আমাদের জাতীয় প্রেরনার উৎস” শীর্ষক আলোচনা সভা, পুরষ্কার বিতরন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি ফয়সাল মাহমুদ ফয়েজী বলেন, নজরুলের চেতনাই স্বাধীনতার প্রেরণা।

মঙ্গলবার (২৭ আগষ্ট) শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্রে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে স্বাধীনতা সংসদ আয়োজিত অনুষ্ঠানে উপরোক্ত বক্তব্য রাখেন। তিনি আরো বলেন, বৃটিশদের বিরুদ্ধে কবি নজরুল সাহসী উচ্চারণ আমাদের পরাধীনতার শৃংখলামুক্ত করতে যে প্রেরনা যুগিয়ে ছিল, সে চেতনাই কালক্রমে স্বাধীনতার প্রেরণা যোগায়। বঙ্গবন্ধু এ সত্য উপলব্ধি করতে পেরেছে বলেই কবি নজরুলকে বাংলাদেশে নিয়ে আসেন এবং জাতীয় কবির মর্যাদা দেন। বঙ্গবন্ধুর দূরদর্শী চিন্তা চেতনা ছিল বলেই কবি নজরুলকে মূল্যায়ন করেছেন। অনুষ্ঠানে বিশিষ্ট নজরুল সংগীত শিল্পি ফাতেমাতুজজোহরা প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখতে গিয়ে বলেন, একজন নজরুল সংগীত শিল্পী হিসেবে ৫০ বছর তার সংগীত সাধনার পরও সূর, তাল,লয়ের কিছুই বুঝতে পারিনি। কী গভীরতা তার সংগীতে এটা সবার পক্ষে ধারণ করা সম্ভব না।


সংগঠনের চেয়ারম্যান ও বিজনেস ডাইজেস্ট পত্রিকার সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ শহীদুল্লাহ প্রিন্স-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নজরুল গবেষক ইবাইস ইউনিভার্সিটির উপাচার্ষ আহসান উল্যা, এনডিপির মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা, শিক্ষক নেতা জসীম উদ্দিন, স্বাধীনতা সংসদের মহাসচিব সাহেদ আহমেদ প্রমূখ।

মন্তব্য করতে পারেন...

comments



ইবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক সভাপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ…

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com