নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের ঢাকায় নিয়ে আন্দোলনকে আরও বেগবান করব-ভূষণ রায়

শুক্রবার, ২৯ ডিসেম্বর ২০১৭ | ৮:৫৫ অপরাহ্ণ |

নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের ঢাকায় নিয়ে আন্দোলনকে আরও বেগবান করব-ভূষণ রায়
প্রেসক্লাবের সামনে ফুটপাতে অবস্থান নেওয়া শিক্ষক-কর্মচারী

অনশন চালাতে প্রেসক্লাবের সামনে ফুটপাতে অবস্থান নেওয়া শিক্ষক-কর্মচারীরা ক্লান্ত হয়ে শুয়ে পড়েছেন। তাঁরা বলেন, আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত অনশন কর্মসূচি শুরু না হলেও আন্দোলনকারী অনেকেই প্রায় না খেয়ে আছেন।

তারা বলছে ১৫ থেকে ২০ বছর বিনা বেতনে এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা মানবেতর জীবন যাপন করছেন। বক্তারা তাঁদের এহেন মানবেতর জীবন থেকে রক্ষা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি হস্তক্ষেপ দাবি করেন।

গত মঙ্গলবার ফেডারেশনের দাবি-সংবলিত একটি আবেদনপত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দেওয়া হয়েছে বলেও জানানো হয়।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা আগামী রোববার সকাল নয়টা থেকে আমরণ অনশন কর্মসূচি পালন করবেন।

আজ শুক্রবার দুপুরে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের নেতারা বৈঠক করে এ কর্মসূচির সিদ্ধান্ত নেন।

বৈঠক শেষে ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী প্রথম আলোকে বলেন, কোনো রকম আশ্বাস নয়, এবার দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন থেকে তাঁরা সরে দাঁড়াবেন না।

দাবি আদায়ের জন্য এ পর্যন্ত ২০ বার অবস্থান কর্মসূচি পালন করা হয়, প্রতিবারই সরকার শুধু আশ্বাসই দিয়েছে। এবার দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন ছাড়াও কঠিন থেকে কঠিনতর কর্মসূচি দেওয়া হবে।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের লাগাতার অবস্থান কর্মসূচি ২৬ ডিসেম্বর মঙ্গলবার থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে ফুটপাতে ও রাস্তায় শুরু হয়। আজ শুক্রবার ছিল কর্মসূচির চতুর্থ দিন। ছুটির দিন হওয়ায় সকাল থেকেই বিপুলসংখ্যক শিক্ষক-কর্মচারীর সমাগম হয়। এ ছাড়া গতকাল বৃহস্পতিবার রাতেও অনেক শিক্ষক-কর্মচারী অবস্থান নিয়েছিলেন।

আজ দুপুরে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, প্রেসক্লাবের সামনে ফুটপাতে অবস্থান নেওয়া শিক্ষক-কর্মচারীরা ক্লান্ত হয়ে শুয়ে পড়েছেন। তাঁরা বলেন, আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত অনশন কর্মসূচি শুরু না হলেও আন্দোলনকারী অনেকেই প্রায় না খেয়ে আছেন।

দেশের সরকার স্বীকৃত সব মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে তাঁরা অনশন করবেন।

অবস্থানরত শিক্ষক নেতারা বলেন, দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষার ৯৮ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান বেসরকারি ব্যবস্থাপনানির্ভর। বিভিন্ন স্তরে সাত হাজারের বেশি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির অপেক্ষায় আছে; যা এই স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের চার ভাগের এক ভাগ।

ফেডারেশনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায় সারা দেশের নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের প্রতি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে ঢাকায় অবস্থান নিয়ে আন্দোলনকে আরও বেগবান করার আহ্বান জানান।

গতকাল মঙ্গলবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছিলেন, এমপিওভুক্ত করার জন্য তিনি ও তাঁর শিক্ষা মন্ত্রণালয় আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে।

কোন নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত হবে, সেটা ঠিক করতে অর্থ প্রতিমন্ত্রী মোহাম্মদ আবদুল মান্নানের নেতৃত্বে একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে। তারা যে নীতিমালা করে দেবে, সেই অনুযায়ী কাজ করা হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

অসহায় বৃদ্ধার পাশে ঠাকুরগাঁও রিপোর্টার্স ইউনিটি,দায়ভার বহনের আশ্বাস নির্বাহী অফিসারের…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com