নাঈম ইসলামের আন্তর্জাতিক ক্যারিয়ার

মঙ্গলবার, ০২ জানুয়ারি ২০১৮ | ১২:২৭ পূর্বাহ্ণ |

নাঈম ইসলামের আন্তর্জাতিক ক্যারিয়ার
নাঈম ইসলাম

২০০৮ সাল। একসাথে বাংলাদেশ দলের ১৪ জন ক্রিকেটার বোর্ডের অনুমতি ছাড়াই ভারতের লিজেন্ড ক্রিকেটার কপিল দেব কর্তৃক আয়োজিত আইসিএল এ খেলার জন্য ভারতে গমন করলেন। কিছুদিন পরেই বাংলাদেশ সফরে আসলেন নিউজিল্যান্ড। এ সফরেই একজন স্পিন অলরাউন্ডার হিসেবে নাঈম ইসলামের অভিষেক।

অভিষেক টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ১৪ ও ১৯ রান করার পাশাপাশি বল হাতে ১ উইকেট শিকার করেন। তারপর জাতীয় দলের হয়ে ৮টি টেস্ট ম্যাচ খেলে ১০৮ রান বেস্টে ১ সেঞ্চুরী ও ১ ফিফটিতে ৪১৬ রান সংগ্রহ করেন। বল হাতে অভিষেক টেস্টেই মাত্র ১ উইকেট শিকার করেন। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের সাথে টেস্ট ক্যারিয়ারের একমাত্র সেঞ্চুরীটি করেন তিনি। এ সিরিজটিই ক্যারিয়ারে খেলা শেষ টেস্ট সিরিজ।

webnewsdesign.com

২০০৮ সালে নিউজিল্যান্ড এর সাথে টেস্টের আগেই ওয়ানডে অভিষেক। অভিষেক ম্যাচে বল হাতে ১০ ওভারে মাত্র ৩৪ রান, কিন্তু কোন উইকেট পাননি। নিউল্যিান্ড এর মাত্র ২০১ রানের জবাবে জুনায়েদ সিদ্দিকীর ৮৫ ও তখনকার অধিনায়ক আশরাফুল এর অপরাজিত ৬০ রানের সুবাদে ৭ উইকেটে জয় লাভ করে বাংলাদেশ। সেটাই ছিল প্রথম নিউজিল্যান্ড বদ। পরের ম্যাচে বল হাতে ২ উইকেট শিকার করেন। সিরিজের তৃতীয় ম্যাচে ব্যাট হাতে অপরাজিত ৪৬ রান করেন নাঈম। তারপর ক্যারিয়ারে ২০১৪ সাল পর্যন্ত ৫৯টি ওয়ানডে ম্যাচ খেলে ৮৪ রান বেস্টে ৫ ফিফটিতে ৯৭৫ রান সংগ্রহ করেন। বল হাতে ৩ উইকেট বেস্টে মোট ৩৫ উইকেট শিকার করেন।

২০০৮ সালে আফ্রিকার সাথে টি২০ অভিষেক। এ পর্যন্ত ১০টি টি২০ ম্যাচ খেলে ২৮ রান বেস্টে ১৩০ রান সংগ্রহ করেন। বল হাতে ২ উইকেট বেস্টে ৩ উইকেট শিকার করেন। ২০১৪ সালে নিউজিল্যান্ড এর সাথে শেষ টি২০ ম্যাচ খেলেন তিনি।

২০০৯ সালে জিম্বাবুয়ের সাথে বিপর্যয়ের মুখে হাল ধরে ৪টি ছয় মেরে ৭৩ রানে অপরাজিত থেকে দলকে ১ উইকেটের জয় উপহার দেন। ২০১৩ সালের নিউজিল্যান্ড এর সিরিজে সাকিবের বদলে দলে সুযোগ পেয়ে ৮৪ রান করে দলকে জয়ী করেন। সিরিজে সর্বোচ্চ ১৬৩ রান করে নিউজিল্যান্ডকে বাংলাওয়াশ করতে সামনে থেকে নেতৃত্ব দেন।

২০০৯ সালে ঢাকা প্রিমিয়ার লীগে পার্টটাইম বোলার মার্শাল আইয়ুবকে এক ওভারে ৬ বলে ৬টি ছয় মেরে ছক্কা নাঈম হিসেবে খ্যাতি লাভ করেন তিনি।

ক্যারিয়ারের শেষ টেস্ট সিরিজে সেঞ্চুরী ও শেষ তিন ওয়ানডেতে ৩২, ১৪, ৩৫ রান করার পরও পরবর্তীতে আর কোন ধরনের ক্রিকেটেই জাতীয় দলে ডাক পাওয়া হয়নি তার। তবে প্রত্যাশা থাকবে ঘরোয়া ক্রিকেটে দূর্দান্ত ব্যাটিং করে আবারো জাতীয় দলে ফিরবেন তিনি।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

ঠাকুরগাঁওয়ে ভূমিহীনদের ভূমি ও গৃহ প্রদান উপলক্ষে সংবাদ সম্মেলন…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com