প্রাথমিক বিদ্যালয় থেকে কমে যাচ্ছে ছাত্র/ছাত্রী বিভিন্ন সংকট ও সমস্যার কারণে

নানা সংকটের কারণে কমে যাচ্ছে ছাত্র/ছাত্রী পীরগঞ্জের খামার নারায়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের

শুক্রবার, ০৪ মে ২০১৮ | ১২:০৬ পূর্বাহ্ণ |

নানা সংকটের কারণে কমে যাচ্ছে ছাত্র/ছাত্রী পীরগঞ্জের খামার নারায়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের
বিভিন্ন সংকটে জর্জরিত খামার নারায়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ছবি: ইবনে তারেক, পীরগঞ্জ থেকে

ইবনে তারেক বাধন, পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি: শিক্ষক স্বল্পতা, শ্রেণিকক্ষ সংকট, বৈদ্যুতিক ব্যবস্থা না থাকা, ব্যবহার অনুপোযোগী শৌচাগার সংকটের পাশাপাশি নানা মূখী সমস্যায় জর্জরিত ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার ৪২নং খামার নারায়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি। জানা যায়, ৪২নং খামার নারায়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ১৯১৫ইং সালে প্রতিষ্ঠিত হলে ১৯৭৩ই সালে জাতীয়করণ করা হয়। প্রতিষ্ঠার ১০৩ বছর পেরিয়ে গেলেও বিদ্যালয়টিতে এখনো কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি। শুরুতে চার কক্ষ বিশিষ্ট একটি ভবন নির্মাণ করা হলে পরিবর্তীতে তা ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়ায় সেটিকে পরিত্যাক্ত ঘোষণা করা হয়। ২০০০ইং সালে এল.জি.ই.ডি’র অর্থায়নে ৬ লক্ষ ২২ হাজার টাকা ব্যয়ে চার কক্ষ বিশিষ্ট আরেকটি একটি নতুন ভবন নির্মাণ করা হয়।

একটি কক্ষে শিক্ষকরা বসেন অন্য তিনটি কক্ষে ৫টি শ্রেণীর পাঠদান চলে। বর্তমানে ঐ বিদ্যালয়ে শিশু শ্রেণীতে- ১৩ জন, দ্বিতীয় শ্রেণীতে-১৪ জন, তৃতীয় শ্রেণীতে- ২৯ জন, চতুর্থ শ্রেণীতে- ১৮ জন, পঞ্চম শ্রেণীতে- ১৯ জন ছাত্র-ছাত্রী অধ্যয়নরত আছে। বর্তমানে শ্রেণিকক্ষ সংকটের কারণে একটি ক্লাশরুমে একসাথে গাদাগাদি ভাবে দুইটি শ্রেণীর পাঠদান চালাচ্ছে শিক্ষকরা।

একই কারণে পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষার্থীদের ক্লাশ সকাল ১০টার পরিবর্তে ১২টায় শুরু হওয়ায় পড়াশুনা থেকে পিছিয়ে পড়ছে শিক্ষার্থীরা। যার ফলে বিদ্যালয়টি থেকে মুখ ফিরিয়ে অন্য দূরবর্তী বিদ্যালয়ে শিক্ষার্থীদের ভর্তি করাচ্ছে অভিভাবকরা। অপরদিকে বিদ্যালয়টি ২০১১ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী কৃতকার্য হওয়ার কৃতিত্ব এবং ২০১৭ সালে ইউনিয়ন পর্যায়ে সমাপনী পরীক্ষায় সর্বোচ্চ জিপিএ ৫ প্রাপ্ত প্রাথমিক বিদ্যালয় হিসেবে সম্মাননা স্মারক লাভ করে।

এমনকি ২০১৫ সালে প্রতিষ্ঠানটিতে বিদ্যুৎ সংযোগের জন্য পনের শত টাকা ফি জমা দিয়ে আবেদন করলেও এখন পর্যন্ত বিদ্যালয়টিতে বিদ্যুৎ সংযোগ স্থাপন না হওয়ায় আধুনিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। বিদ্যালয়ের চারপাশে প্রাচীর বেষ্টনি না থাকায় যখন তখন গরু ছাগল মাঠের মধ্যে প্রবেশ করে পরিবেশ নষ্ট করছে। এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেখা রাণী জানায়, বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকেই সুনামের সহিত পাঠদান চলছে। কিন্তু বর্তমানে নানা মূখী সমস্যা ও সংকটের কারণে বিদ্যালয়ে ছাত্র/ছাত্রী সংখ্যা দিনদিন কমে যাচ্ছে।

বিদ্যালয়ের সভাপতি কলিম উদ্দীন জানায়, সরকারি কোন বরাদ্দ না থাকায় বিদ্যালয়ের কোন উন্নয়ন হচ্ছে না। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নজরুল ইসলাম জানায়, বিদ্যালয়টির উন্নয়নের ব্যাপারে এলজিইডি কর্তৃপক্ষকে অনলাইন সফটওয়্যারের মাধ্যমে জানাতে হবে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

সংবাদ গ্যালারির সম্পাদকের ভাই নূরনবী মিরন আর নেই…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com