নারায়ণগঞ্জে জেএমবির দুই নারী সদস্য ধরা

শুক্রবার, ১৮ মে ২০১৮ | ১১:৪৩ পূর্বাহ্ণ |

নারায়ণগঞ্জে জেএমবির দুই নারী সদস্য ধরা
ফাইল ছবি

নারায়ণগঞ্জের আদমজীতে অবস্থিত র‌্যাব ১১-এর একটি দল নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির দুই নারী সদস্যকে আটক করেছে। র‌্যাব জানিয়েছে, ওই দুই নারী আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর হামলার পরিকল্পনা করছিল। এ জন্য ফেসবুক ও ইউটিউবের মাধ্যমে অস্ত্র চালানোসহ বিভিন্ন প্রশিক্ষণ নিচ্ছিল।

গতকাল বৃহস্পতিবার দুপুরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ক্যাম্পের ভারপ্রাপ্ত অধিনায়ক সিনিয়র সহকারী পরিচালক আশিক বিল্লাহ। এই দিন এ ক্যাম্পের অধিনায়ক লে. কর্নেল কামরুল হাসান জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে চলে যাওয়া উপলক্ষে তাঁকে আনুষ্ঠানিক বিদায় জানানো হয়।

webnewsdesign.com

আশিক বিল্লাহ জানান, বুধবার রাত ১০টায় রাজধানীর আরামবাগের একটি বাসা থেকে দুজনকে আটক করা হয়। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে জঙ্গিবাদী বই ও লিফলেট। তারা হলো ময়মনসিংহ সদর থানার কাচিঝুলির রুবাইয়া বিনতে নূর উদ্দিন ওরফে হুরের রাণী লাবিবা (২০) ও ফুলবাড়িয়া থানার শ্রীপুরের নাঈমা আক্তার ওরফে হিমালয়কন্যা (২৫)। এ দুজন নারায়ণগঞ্জের বন্দর থানায় একটি মামলার এজাহারভুক্ত আসামি।

আশিক বিল্লাহ আরো জানান, রুবাইয়া ২০১১ সালে ময়মনসিংহের একটি গার্লস স্কুল হতে অষ্টম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করে। সে মূলত ইন্টারনেটের মাধ্যমে উগ্রবাদিতায় আকৃষ্ট হয়। সে জেএমবির নারী শাখার দাওয়াতি ও প্রচার কার্যক্রম চালাত। তার সঙ্গে জেএমবি সদস্য সামাদ আব্দুল্লাহ জাকিরের যোগাযোগ হয়। তখন মায়ের পরিকল্পনা অনুযায়ী রুবাইয়া হিজরতের উদ্দেশ্যে গত ১৬ মার্চ গৃহ ত্যাগ করে। সে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ক্রমাগত অভিযান ও নজরদারি এড়াতে দেশ ত্যাগের পরিকল্পনা করেছিল।

আটক নাঈমা ময়মনসিংহের একটি কলেজে পদার্থবিজ্ঞানে মাস্টার্সে অধ্যায়নরত। মূলত সে তার এক বান্ধবীর সহচার্যে এসে ধর্মীয় বিষয়ের প্রতি আগ্রহের সৃষ্টি হয়। নাঈমা ইন্টারনেট ও ফেসবুকে প্রচুর ধর্মীয় উগ্রবাদিতা বিষয়ে লেখালেখি ও প্রচুর স্ট্যাটাস দিত। সে তাদের কলেজের ছাত্রী হোস্টেলে অবস্থানরত ছাত্রীদের উগ্রবাদিতায় দাওয়াত দিত। হোস্টেলে সে ও রুবাইয়াসহ কয়েকজন নারী জঙ্গি মিলে মাঝেমধ্যে গোপন বৈঠকে অনলাইনে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ নিত।

আশিক বিল্লাহ জানান, আটক নাঈমা আক্তার ‘হিমালয়কন্যা’ ও রুবাইয়া বিনতে নূর উদ্দিন ‘হুরের রাণী লাবিবা’ নামে ফেসবুকে আইডি থেকে নারীদের জঙ্গি প্রচারণা ও দাওয়াত দিত। তাদের একটি বিশাল গ্রুপ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর হামলার পরিকল্পনা করছিল। সে জন্য ফেসবুক ও ইউটিউবে ভিডিও দেখে প্রশিক্ষণ নিত। তা ছাড়া একে অন্যের সঙ্গে যোগাযোগ করে অস্ত্র চালানোর কৌশলের ব্যাপারে তথ্য আদান-প্রদান করত তারা। অন্য সদস্যদের আটকে অভিযান অব্যাহত আছে। তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

ঠাকুরগাঁওয়ে হোটেল শ্রমিকের মাঝে সেচ্ছাসেবকলীগের  ঈদসামগ্রী বিতরণ…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com