নির্বাচনে বিএনপির অংশগ্রহণ চাইছে কমনওয়েলথ

বৃহস্পতিবার, ০৪ অক্টোবর ২০১৮ | ১২:৫১ অপরাহ্ণ |

নির্বাচনে বিএনপির অংশগ্রহণ চাইছে কমনওয়েলথ
বিএনপির একটি দায়িত্বশীল সূত্র এ কথা জানিয়েছে।

মির্জা ফখরুল ও প্যাট্রিসিয়া স্কটল্যান্ডএকাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ নিক—এমনটাই চাইছে কমনওয়েলথ। সম্প্রতি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে লেখা এক চিঠিতে সংস্থাটির মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড এ কথা বলেছেন। বিএনপির একটি দায়িত্বশীল সূত্র এ কথা জানিয়েছে।

ওই সূত্র জানায়, চিঠিতে প্যাট্রিসিয়া লিখেছেন, ‘আমি দৃঢ়ভাবে বিএনপিকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে বিএনপিকে উৎসাহিত করছি।’ তিনি বলেন, ‘কার্যকর গণতন্ত্রের জন্য সবার অংশগ্রহণমূলক নির্বাচন অপরিহার্য।’


বিএনপি যখন দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দেশ–বিদেশে জনমত তৈরিতে ব্যস্ত, তখন কমনওয়েলথ মহাসচিবের এমন একটি বক্তব্য দলের মধ্যে নানা আলোচনার জন্ম দিয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, কমনওয়েলথ মহাসচিব সম্প্রতি যখন ঢাকায় এসেছিলেন, রাজনৈতিক পরিস্থিতি, বিরোধী দলের ওপর হামলা-মামলা, হয়রানির বিষয়টি তুলে ধরা হয়েছিল। দলীয় সরকারের অধীনে নির্বাচনের ‘খারাপ’ নজিরও তুলে ধরা হয়েছিল। এর মধ্যে এমন একটি চিঠি তাদের মধ্যে নানা আলোচনার জন্ম দিয়েছে। এই নেতা বলেন, হয়তো কমনওয়েলথ মহাসচিব সরকারকে সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানেরও তাগিদ দিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে বিএনপিকে এ চিঠি দেওয়া হয়।


বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম দুজন সাংবাদিককে বলেন, তিনি এ চিঠির উত্তর শিগগির দেবেন।

চলতি বছরের আগস্টে কমনওয়েলথ মহাসচিব ঢাকা সফর করেন। ওই সময় তিনি সরকারের বিভিন্ন পর্যায়ের মন্ত্রী ও কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। সে সময় বিএনপির একটি প্রতিনিধিদল তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন। প্যট্রিসিয়া সেই সাক্ষাতের কথাও চিঠিতে উল্লেখ করেন।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com