নোয়াখালীতে মানসিক স্বাস্থ্য নিয়ে ব্র্যাকের ”মনোবন্ধুদের রিফ্রেশার্স” অনুষ্ঠিত…

বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ | ১০:৪১ অপরাহ্ণ |

নোয়াখালীতে মানসিক স্বাস্থ্য নিয়ে ব্র্যাকের ”মনোবন্ধুদের রিফ্রেশার্স” অনুষ্ঠিত…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

মোঃ ইদ্রিছ মিয়া নোয়াখালী:

নোয়াখালী জেলা শহর মাইজদীর পৌর কল্যাণ উচ্চ বিদ্যালয়ে মানসিক স্বাস্থ্য রক্ষায় ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সহযোগিতায় মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন) প্রকল্পের আয়োজনে ২৪ সেপ্টেম্বর সকালে মনোবন্ধুদের নিয়ে রিফ্রেশার্স অনুষ্ঠিত হয়।

ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির জুনিয়র সেক্টর মেহেদী হাসানের সার্বিক তত্বাবধানে ও জেলা ব্যবস্থাপক সাইফুল ইসলামের সঞ্চালনায় মানসিক স্বাস্থ্য রক্ষায় বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

এ সময় উপস্থিত বক্তারা বলেন বাংলাদেশ সহ সারা বিশ্বে নারী নির্যাতনের ঘটনা বিশ্লেষণ করলে দেখা যায় নির্যাতনের ঘটনা ঘটার পর ভুক্তভোগীর জন্য মানসিক সহায়তার ব্যবস্থা অত্যন্ত অপ্রতুল। একারণে নির্যাতনের ঘটনা ঘটার পর ভুক্তভোগীর জন্য আইনি সহায়তা , চিকিৎসা সহায়তা এবং পুনর্বাসন সহায়তার পাশাপাশি মনোসামাজিক সহায়তা প্রদানের লক্ষ্যে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও প্রতিকার কার্যক্রমের আওতায় ২০১৩ সাল থেকে মনোসামাজিক সহায়তা প্রদানের একটি বিশেষ উদ্যোগ নিয়েছে।

ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির যেসব স্বেচ্ছাসেবক নির্যাতিত নারী ও শিশুদের এই মনোসামাজিক সহায়তা দিয়ে থাকেন তারা মনোবন্ধু নামে পরিচিত। এই মনোবন্ধুরা কোন পেশাদার মনোচিকিৎসক নন, তবে উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে এমনভাবে তৈরি করা হয় যাতে নারী বা শিশু নির্যাতনের ঘটনা ঘটলে তারা নির্যাতিতদের তাৎক্ষনিক মানসিক সহায়তা দিতে পারেন। নোয়াখালীতে এমন মনোবন্ধু রয়েছেন ৫৮ জন। তারা সমাজে নির্যাতিত নারী ও শিশুদের মানসিক সহায়তা দিয়ে আসছেন। মনোবন্ধুদের এই রিফ্রেশার্সে মনোবন্ধুরা সমাজে কিভাবে আরও বেশি মানসিক সহায়তা প্রদান করতে পারে সে বিষয়ে আলোচনা করা হয়।

এছাড়া সহায়তা প্রদানের ক্ষেত্রে করণীয় ও বর্জনীয় , নির্যাতনের শিকার নারীও শিশুর সাথে যে আচরণ করা যাবে বা যাবে না, মনোবন্ধুর দায়িত্ব ও কাজ এবং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ সম্পর্কে দিনব্যাপি আলোচনা করা হয়।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com