নড়াইলে হত্যা মামলার প্রধান আসামীকে অব্যাহতি দিয়ে মারাত্মক ভুল করেছেন: হাইকোর্ট

বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০১৯ | ৬:২৮ অপরাহ্ণ |

নড়াইলে হত্যা মামলার প্রধান আসামীকে অব্যাহতি দিয়ে মারাত্মক ভুল করেছেন: হাইকোর্ট
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

আসামীকে অব্যাহতি দিয়ে মারাত্মক ভুল করেছেন: হাইকোট নড়াইল জেলা ও দায়রা জজ শেখ আব্দুল আহাদকে এক বছরের জন্য সব ধরনের ফৌজদারি মামলার বিচারকাজ থেকে বিরত রাখতে আইন মন্ত্রণালয়কে নির্দেশ দিয়ে হাইকোটের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়েছে। শেখ আব্দুল আহাদকে বিচারকাজ থেকে বিরত রাখতে গত ২৯ আগস্ট এ রায় দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ। একটি হত্যা মামলার প্রধান আসামিকে অব্যাহতি দিয়ে অভিযোগ গঠন করায় এ আদেশ দেন আদালত।

আদালত রায়ের পর্যবেক্ষণে বলেন, ‘চার্জ গঠন পর্যায়ে প্রধান আসামিকে মামলা থেকে অব্যাহতি দিয়ে বিচারক শেখ আব্দুল আহাদ মারাত্মক ভুল করেছেন, যা বেআইনি এবং ন্যায়বিচারের পরিপন্থী।’ পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে আরো বলা হয়, ‘শেখ আব্দুল আহাদকে আগামী এক বছরের জন্য দায়রা মামলা পরিচালনা থেকে বিরত রাখা প্রয়োজন; যাতে এ সময়ের মধ্যে বিজ্ঞ বিচারক দায়রা মামলা পরিচালনার জন্য নিজেকে প্রস্তুত করতে পারেন।’ ওই বিচারকের বিষয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করতে আইন সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশ দেয়া হয়েছে। গত ৭ জুলাই এ বিষয়ে রুল জারি করেন আদালত।


নড়াইলের কালিয়ার এনামুল হত্যা মামলার প্রধান আসামিকে বাদ দিয়ে অভিযোগ গঠন করায় নড়াইলের এই জেলা ও দায়রা জজের বিচারিক ক্ষমতা কেন প্রত্যাহার করা হবে না, রুলে তা জানতে চান আদালত। একই সঙ্গে প্রধান আসামিকে অব্যাহতি দিয়ে ওই বিচারকের আদেশটি স্থগিত করে আসামিকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন আদালত। নড়াইলের কালিয়ার চন্ডিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনের সড়কে ২০১৫ সালের ১০ ফেব্রুয়ারি যুবক এনামুলকে গুলি চালিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ঘটনার পর মলি­ক মাঝহারুল ইসলাম ওরফে মাঝাসহ ৬৮ জনের নাম উলে­খ করে নিহতের ভাই নাজমুল নড়াইলের কালিয়া থানায় মামলা করেন।

ওই মামলায় চলতি বছরের ১০ জুন নড়াইলের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শেখ আব্দুল আহাদ প্রধান আসামি মাঝ খানে থেকে অব্যাহতি দিয়ে অভিযোগ গঠন করেন। ওই আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন নাজমুল হুদা, যার শুনানি শেষে হাইকোর্ট রুল জারি করেন। গত ২৯ আগস্ট রুল নিষ্পত্তি করে রায় দেন আদালত। সোমবার (৩০ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ১২ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



ঠাকুরগাঁওয়ে খাদ্য নিয়ন্ত্রক-পিআইও-ইউপি চেয়ারম্যানসহ ৬ জন আটক….

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com