পঞ্চগড় এক্সপ্রেসের শুভ উদ্ভোধন, প্রধানমন্ত্রীর ঈদউপহার পেল বৃহত্তর দিনাজপুরবাসী

শনিবার, ২৫ মে ২০১৯ | ৪:৪০ অপরাহ্ণ |

পঞ্চগড় এক্সপ্রেসের শুভ উদ্ভোধন, প্রধানমন্ত্রীর ঈদউপহার পেল বৃহত্তর দিনাজপুরবাসী
অনলাইন ছবি

সর্বোচ্চ দূরত্বের রেলপথে চালু হলো ‘পঞ্চগড় এক্সপ্রেস’ নন-স্টপ (বিরতিহীন) ট্রেন সার্ভিস। বহুল প্রত্যাশিত এ ট্রেন সার্ভিস চালু হওয়ায় প্রধাসনমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছে বৃহত্তর দিনাজপুরবাসী। এটাকে  প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ঈদ উপহার হিসেবে গ্রহন করেছেন এই অঞ্চলের জনসাধারন।

শনিবার (২৫ মে) দুপুর ১টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

দুপুর ১টা ৩০মিনিটে নতুন এ আন্তঃনগর ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেন যাত্রাদিয়ে শুরু হয় বিরতিহীন পঞ্চগড় টু ঢাকা রেলপথে সরাসরি ট্রেন যোগাযোগ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ঠাকুরগাঁও-পঞ্চগড় তথা বৃহত্তর দিনাজপুরবাসীর বহুল প্রত্যাশিত ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেনটি হুইসেল বাজিয়ে ও সবুজ পতাকার সংকেত দেখিয়ে উদ্বোধন করেন। সেই সঙ্গে স্টেশনের নতুন নাম ‘বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন পঞ্চগড়’ ঘোষণা করেন। পঞ্চগড়ে এর নামফলক উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

এসময় ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, পঞ্চগড় জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার গিয়াস উদ্দিন আহমেদ, রেলওয়ের পশ্চিমাঞ্চলের জিএম খন্দকার শহীদুল ইসলাম প্রমুখ।

পরে রেলপথ মন্ত্রী নন-স্টপ (বিরতিহীন) ট্রেন ‘পঞ্চগড় এক্সপ্রেস’ করেই ঢাকার উদ্দেশে রওনা হয়।

রেলওয়ে সূত্রে জানা যায়, ঢাকা-পঞ্চগড় রেলপথে প্রথম বারের মতো দ্রুত গতির পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি পাঁচশ ৯৩ কিলোমিটার পথ পাড়ি দেবে ১০ ঘণ্টায়। ট্রেনটি প্রতিদিন ১২টা ১৫ মিনিটে পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে গিয়ে রাত ১০টা ৩৫মিনিটে ঢাকায় পৌঁছাবে। আবার রাত ১২টা ১০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সকাল ১০টা ৪৫ মিনিটে পঞ্চগড় পৌঁছাবে। যাত্রাপথে ঠাকুরগাঁও, দিনাজপুর, পাবর্তীপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে থামবে। ঢাকা থেকে আসার পথেও এসব স্টেশনে থামবে।

এ ট্রেনটিতে আধুনিক সুযোগ সুবিধা থাকলেও ভাড়া একতা ও দ্রুতযানের সমান রাখা হয়েছে।

শোভন চেয়ার ৫৫০ টাকা, এসি চেয়ার এক হাজার ৩৫ টাকা, এসি সিট এক হাজার ২৬০ টাকা এবং এসি বার্থ এক হাজার ৮৯২ টাকা নির্ধারণ করা হয়েছে। ট্রেনটির ৩০ শতাংশ আসন পঞ্চগড়ের জন্য, ৩০ শতাংশ দিনাজপুর, ২৫ শতাংশ ঠাকুরগাঁও এবং ১৫ শতাংশ পার্বতীপুরের জন্য নির্ধারিত। সব মিলে ১২টি কোচ নিয়ে প্রায় এক হাজার যাত্রী পরিবহন করবে ট্রেনটি। ট্রেনটিতে ইন্দোনেশিয়া থেকে আনা আধুনিক সুবিধা সম্পন্ন কোচগুলো যুক্ত করা হয়েছে।

স্বল্প বিরতির পঞ্চগড় এক্সপ্রেস উদ্বোধনের সঙ্গে সঙ্গে স্বাধীনতার আগ থেকেই পরিচিত হয়ে ওঠা পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নামটিও বদল করা হয়েছে। পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নাম ফলক মুছে নতুন নাম দেওয়া হয়েছে। স্টেশনটি ‘বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন’ নামে নামকরণ করা হয়েছে। বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম আওয়ামী লীগ থেকে নির্বাচিত সাবেক সংসদ সদস্য ও মুক্তিযুদ্ধকালীন সময়ে ৬ নং সেক্টরের বেসামরিক উপদেষ্টা ছিলেন।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com