পদার্থবিদ্যায় নোবেল পেলেন যাঁরা…

মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০১৯ | ৫:৩১ অপরাহ্ণ |

পদার্থবিদ্যায় নোবেল পেলেন যাঁরা…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

এ বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়েছে সোমবার থেকে। প্রথমেই ঘোষণা করা হয়েছে চিকিৎসা ক্ষেত্রে নোবেল প্রাপ্তদের নাম। মঙ্গলবার (৮ অক্টোবর) বাংলাদেশ সময় বিকাল পৌনে চারটায় দ্য রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে জেমস পিবেলস, মাইকেল মেয়র ও দিদিয়ের কোয়েলোজকে পদার্থবিদ্যায় নোবেল জয়ী হিসেবে নাম ঘোষণা করা হয়।

নোবেল প্রাইজের টুইটার অ্যাকাউন্ট থেকে দেয়া এক টুইটে জানানো হয়, জেমস পিবেলসকে “শারীরিক বিশ্বজগতের তাত্ত্বিক আবিষ্কারের জন্য” এবং সোলার টাইপের নক্ষত্রের প্রদক্ষিণকারী এক্সোপ্ল্যানেট আবিষ্কারের জন্য মাইকেল মেয়র ও দিদিয়ের কোয়েলোজকে এই সম্মাননা দেওয়া হয়। পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনারের অর্ধেক জেমস পিবেলসকে এবং বাকি অর্ধেক মাইকেল মেয়র ও দিদিয়ের কোয়েলোজকে প্রদান করা হবে।


গতবছর লেজার গবেষণায় অবদানের জন্য যুক্তরাষ্ট্রের আর্থার অ্যাশকিন, ফরাসী জেরার মুরু এবং কানাডার ডোনা স্ট্রিকল্যান্ড পদার্থবিদ্যায় নোবেল পায়। দুটি রেকর্ডও গড়েছিল গতবছর। এর একটি হলো, দীর্ঘ ৫৫ বছরে স্ট্রিকল্যান্ড হলেন পদার্থে নোবেল পাওয়া প্রথম নারী বিজ্ঞানী। আর দ্বিতীয়টি হলো, ৯৬ বছর বয়সী আর্থার আশকিন হলেন সবচেয়ে বয়োজ্যেষ্ঠ নোবেলজয়ী।

নোবেল কমিটির ঘোষণা অনুযায়ী, বুধবার (৯ অক্টোবর) বিকাল পৌনে চারটায় রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকাল পাঁচটায় দ্য রয়াল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং সর্বশেষ শুক্রবার (১১ অক্টোবর) নরওয়ের রাজধানী অসলো থেকে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

উল্লেখ্য, ১০ অক্টোবর ২০১৮ ও ২০১৯ উভয় সালের সাহিত্যে নোবেল পুরস্কার প্রাপ্তদের নাম এক সঙ্গে ঘোষণা করা হবে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



যোগ্যতাই যখন বড় অযোগ্যতা

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com