পাঁচ জেলার ইংরেজি নামের বানান বদলে গেল

পাঁচ জেলার ইংরেজি নামের বানান বদলে গেল

সোমবার, ০২ এপ্রিল ২০১৮ | ৫:৫৪ অপরাহ্ণ |

পাঁচ জেলার ইংরেজি নামের বানান বদলে গেল
পাঁচ জেলার ইংরেজি নামের বানান বদলে গেল

দেশের ৫টি গুরুত্বপূর্ণ জেলার ইংরেজি নামের বানান পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। জেলাগুলো হলো চট্টগ্রাম, কুমিল্লা, যশোর, বরিশাল ও বগুড়া। এছাড়া, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রস্তাবনা অনুমোদন করা হয়েছে সোমবারের নিকার সভায়।

এতদিন, চট্টগ্রাম জেলা ও বিভাগের ইংরেজি বানান ছিল Chittagong, এখন বাংলা নামের সাথে মিলিয়ে তা Chattagram করার অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া, বরিশালের ইংরেজি বানান Barisal-এর স্থলে Barishal,বগুড়ার বানান Bogra-এর স্থলে Bagura, যশোরের বানান Jessore-এর বদলে Jashore এবং কুমিল্লার বানান Comilla-এর স্থলে Cumilla করার সিদ্ধান্ত হয়েছে।


এর আগে, নিকার সভার জন্য মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত এক সারসংক্ষেপে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাংলা নামের সাথে সামঞ্জস্য রেখে নাম পরিবর্তনের প্রস্তাব এসেছে। সারসংক্ষেপে, নিকার সভার অনুমোদক্রমে ২০০০ সালে ‘নবাবগঞ্জ’ জেলার নাম পরিবর্তন করে ‘চাঁপাইনবাবগঞ্জ’ করার উদাহরণ তুলে ধরা হয়।

এর আগে ১৯৮২ সালে রাজধানী ঢাকার নামের ইংরেজি বানান Dacca থেকে পরিবর্তন করে Dhaka করা হয়।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রিজাইডিং অফিসারকে বিবস্ত্র করেও  বীরদর্পে ঘুরে বেড়াচ্ছে অপরাধীরা…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com