পিতার আদর্শে জনগণের সেবক হতে চান এমপি লিটা

বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮ | ৬:৩৪ অপরাহ্ণ |

পিতার আদর্শে জনগণের সেবক হতে চান এমপি লিটা
ছবি: এমপি লিটা

ঠাকুরগাঁয়ের রাণীশংকৈল উপজেলার সন্ধ্যারই গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে এমপি লিটার জন্ম। পুরো নাম মোছাঃ সেলিনা জাহান লিটা। বাবার নাম মরহুম আলী আকবর এমপি। যিনি ছিলেন এলাকার সর্বস্তুরের মানুষের নয়নের মনি। একজন আদর্শ মানুষ। “মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য ” এমন ধারাবাহিকতায় তিনার জীবনকাল পার করেছেন। বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শের একজন সৈনিক ছিলেন। মানুষের সুখে দুঃখে সব সময় পাশে থাকতেন। মানুষকে ভাল সৎ পরামর্শ দিতেন। পথভ্রষ্টদের সুস্থ জীবনে ফিরিয়ে আনতেন। নিজের জায়গা জমি বিক্রী করে হলেও মানুষের বিপদে নিঃস্বার্থভাবে সাহায্য করতেন। মানুষকে মামলা মোকদ্দমায় জড়াতে দিতেন না শত অপমান কষ্ট সহ্য করে হলেও আপোষ মিমাংসার মাধ্যমে সমাজে শান্তি বজায় রাখতেন। শুধু তাই নয় এলাকার মানুষ শিক্ষিত হবে বেকারত্ব দুর হবে আলোকিত হবে রাণীশংকৈল এমন স্বপ্ন নিয়ে গড়ে তুলেছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ক্লাব, সামাজিক সংগঠন। জেলার বৃহত্তম শিক্ষা প্রতিষ্ঠান রাণীশংকৈল ডিগ্রী কলেজ প্রতিষ্ঠা করে এক উজ্জল স্বাক্ষর রেখে গেছেন। আলী আকবর এমপির নেতৃত্বে সংগ্রাম কমিটি গঠন করে স্থাণীয় যুবকদের স্বাধীনতা যুদ্ধের জন্য ডাক বাংলোতে ট্রেনিং করিয়েছিলেন। এমন হাজারো গুনের মানুষ ছিলেন আলী আকবর এমপি। তারই মেয়ে লিটা। বাবার আদর্শে অনুপ্রাণীত হয়ে বঙ্গবন্ধুর রাজনৈতিক পতাকার ছায়াতলে রাজপথ দখল করে রেখেছেন। দলীয় কর্মসূচী, সভা সমাবেশে ছিলেন খুব মনোনিবেশ এখনও তা অব্যাহত রেখেছেন। বুক ভরা আশা নিয়ে রাণীশংকৈল উপজেলাবাসি তিনাকে পর পর দুইবার উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত করেন। ধারাবাহিকতায় লিটা স্বপ্ন দেখেন মহান জাতীয় সংসদে গিয়ে এলাকার মানুষের জন্য কিছু করতে পারেন কিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সূচিন্তার ফসল হিসেবে সংরক্ষিত ০১ আসনের মহিলা এমপি নির্বাচিত হন তিনি। এলাকাবাসির আশায় বুক ভরে যায়। এমন খুশির সংবাদ পেয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে এলাকাবাসি বিজয় মিছিল করেন। লিটা এমপির প্রতি রাশি রাশি দুয়া ছুড়ে দেন সকল স্তরের মানুষ। তিনিও জনগণের প্রতি বিনম্র শ্রদ্ধা ভালবাসা উজাড় করে দেন।
বাবার আদর্শের ফসল হিসেবে দিন দিন সেবা মূলক কাজের পরিধি বিস্তার করে যাচ্ছেন। সমাজের উন্নয়নের বিপ্লব ঘটাতে নারীদের সমিতি ভূক্ত করে সংঘবদ্ধ করেন। এসব নারীরা সংঘবদ্ধ হয়ে বাল্য বিয়ে, যৌতুক, মাদক, নারী নির্যাতন সহ সমাজের ব্যাধিগুলো দুর করতে সক্রিয় হয়ে উঠেছেন। তারা উন্নয়নের বিপ্লব ঘটাচ্ছেন নিজেদের মধ্যে। বিভিন্ন উন্নয়নমূলক কাজের প্রশিক্ষণ গ্রহণ করে তারা সেবা মূলক কাজের পাশাপাশি উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন। নারীরা সমাজের বোঝা নয় এমন ভূমিকা রাখছেন তারা। সমাজ শাসন থেকে শুরু করে প্রতিটি ধাপে ধাপে পুরুষের পাশাপাশি অবদান রাখতে সক্ষম হচ্ছেন লিটা এমপির সংঘবদ্ধ এসব সচেতন নারীরা।
মহিলা মুক্তিযোদ্ধাদের (বিরঙ্গণা) সম্মানী ভাতার ব্যাপারে মহান জাতীয় সংসদে আলোচনার মাধ্যমে সারাদেশের মহিলা মুক্তিযোদ্ধারা আজ সম্মানী ভাতা পাচ্ছেন। এটি তিনার এক বড় অবদান।
মাদক মুক্ত সমাজ গড়ার প্রত্যয় নিয়ে তিনি গড়ে তুলেছেন আলী আকবর এমপি মেমোরিয়াল অটিস্টিক প্রতিবন্ধি স্কুল। এছাড়াও আলী আকবর ক্রীড়া একাডেমী, প্রমীলা ফুটবল দল সহ ক্রীড়ায় অবদান রাখতে সক্ষম হয়েছেন। এই একাডেমীর খেলোয়াড়রা বিকেএসপি থেকে শুরু করে ঢাকার মাঠে বিচরণ করছে। ক্রীড়াই তিনি আলোকোজ্জল অবদান রাখতে সক্ষম হয়েছেন।

এমপি লিটা সমাজকে জঙ্গিবাদ, বাল্য বিয়ে, নারী নির্যাতন, যৌতুক, মাদক মুক্ত করে গড়ে তোলার জন্য সংরক্ষিত আসনের প্রতিটি এলাকায় স্কুল, কলেজ, মাদ্রাসা, ক্লাব, সামাজিক প্রতিষ্ঠানগুলোতে সচেতনতা মূলক কর্মসূচী পালন করে বেশ সফলতা পেয়েছেন। উন্নয়ন মূলক কাজে সকল স্তরের মানুষকে তিনি সচেতন করছেন। প্রধানমন্ত্রীর স্বপ্নের বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবায়ন করার জন্য রাস্তা ঘাট, ব্রীজ কালভার্ট, স্কুল কলেজ ভবন নির্মান-সংস্করণ, মসজিদ মন্দিরে সরকারি ব্যক্তিগত অনুদান অব্যাহত রেখে চলেছেন। ঝরে পড়া শিশুদের ব্যাপারে সমাজে সচেতনতা সৃষ্টি করছেন। অবহেলিত নারী পুরুষের ক্ষেত্রে সক্রিয় ভূমিকা রাখছেন তিনি। এলাকার উন্নয়নের জন্য বিভিন্ন দপ্তরে ছুটাছুটি করছেন কি করে এলাকার উন্নয়ন করা যায় তা নিয়ে ভাবছেন সব সময়।
ভাবছেন কিভাবে দলীয় অবস্থান আরো মজবুত শক্তিশালী করা যায়। দলের নেতা-কর্মীদের নিয়ে ঝটিকা কর্মসূচী চালিয়ে যাচ্ছেন তিনি। তিনি নারীদের মাঝে যে আলোড়ন সৃষ্টি করেছেন তা সত্যি প্রশংসনীয়। মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। যেন নিজের তাগিদেই মানুষের খোজ খবর রাখেন সব সময়। অসুস্থ মানুষের কথা শুনলে চিকিৎসার ব্যপারে সার্বিক খোজ খবর রাখেন। বন্যা দুর্গত এলাকায় খাদ্য বস্ত্রের পাশাপাশি ফ্রি চিকিৎসার ব্যাবস্থা করে মানুষের নজর কেড়ে নেন সে সময়। লিটার এমন ভালবাসা পেয়ে যেন এলাকাবাসির চাওয়া পাওয়ার বিষয় হয়ে দাঁড়িয়েছে আগামী জাতীয় নির্বাচনে ঠাকুরগাও-৩ আসনে মনোনয়ন নিয়ে লিটা নির্বাচন করুক। তৃণমুল পর্যায়েও এমন আশার বাণী ভেষে আসে জনগণের কাছ থেকে।

webnewsdesign.com

আপনার মুল্যবান মতামত দিন......

comments

ঠাকুরগাঁওয়ে হোটেল শ্রমিকের মাঝে সেচ্ছাসেবকলীগের  ঈদসামগ্রী বিতরণ…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com