পীরগঞ্জে কেমিক্যাল-তাপ দিয়ে ফল পাঁকানোয় স্বাস্থ্য ঝুঁকি

শনিবার, ২৬ মে ২০১৮ | ৫:৫৯ অপরাহ্ণ |

পীরগঞ্জে কেমিক্যাল-তাপ দিয়ে ফল পাঁকানোয় স্বাস্থ্য ঝুঁকি
ফাইল ছবি

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার শহর সহ গ্রাম গঞ্জের হাট বাজারে কলা, কাচা আম, পেপে ও অপরিপক্ক অন্যান্য ফল কেমিক্যাল-তাপ দিয়ে পাকানোয় হচ্ছে এসব ফল।

অসাধু ব্যবসায়ীরা দেদারসে এসব কাজ করে মুনাফা অর্জন করছে। এতে ভোক্তার বাড়ছে স্বাস্থ্যের ঝুঁকিও। বাজার ঘুরে ও ফেরি ওয়ালাদের কাছে দেখা যায় কেমিক্যালযুক্ত তাপ দিয়ে কলা, আম, পেপে ও বেল সহ বেশ কিছু ফল ভোক্তার কাছে বিক্রয় করছে। কখনও বেশি দামে আবার কখনও কম দামে। ভোক্তারা জানেন না এ সব ফলে কি যুক্ত আছে। ফলে রং আর আকার দেখে সুস্বাদু ফল মনে করে এসব ফল কিনতে আকৃষ্ট হচ্ছে।

webnewsdesign.com

কিন্তু স্থানীয় সচেতন মহল এ নিয়ে ভাবছে না। ফলে খেয়াল খুশি ভাবে অবৈধ পন্থায় ব্যবসায়ীরা বিভিন্ন এলাকায় বাজার জাতও করছে। কলা, আম, পেপে ও অন্যান্য ফল কেমিক্যাল যুক্ত করিয়ে তাপ দাহ দিয়ে পাকানোর আরতে গিয়ে দেখা যায় কলা তিন দিনে, আম তিন দিনে, পেপে দুই দিনে ও অন্যান ফল পাঁচ দিনে পাকিয়ে ফেলছে। অপরিপক্ক যে কোন ফলই এ ভাবে পাকানো সম্ভব বলে আরত ব্যবসায়ীরা জানান। অনেক ভোক্তাই জানিয়েছেন এ সব ফলে সাধ নেই বরং স্বাস্থ্যের ক্ষতি।

স্থানীয় সুশীল সমাজের লোকজন জানিয়েছেন পৌর শহর সহ গ্রাম গঞ্জের বড় হাট বাজার এলাকায় কেমিক্যালযুক্ত তাপ দিয়ে বিভিন্ন ফল পাকানো হচ্ছে জনপ্রতিনিধি সহ প্রশাসনের নাকের ডগায়। কিন্তু এসব বিষয়ে তাদের কোন নজরদারি নেই।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিক্যাল অফিসার জানান, কেমিক্যালযুক্ত তাপ দিয়ে ফল পাকানোয় ভোক্তার স্বাস্থ্যের পুরো ঝুঁকি। তাছাড়া এলার্জি, চর্ম রোগ সহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com