পীরগঞ্জে কৃষকের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরণে অনিয়ম

পীরগঞ্জে চৌদ্দ লক্ষ্য টাকার বরাদ্দ যাচাইয়ের সময় নেই

বুধবার, ১০ এপ্রিল ২০১৯ | ৮:৪১ অপরাহ্ণ |

পীরগঞ্জে চৌদ্দ লক্ষ্য টাকার বরাদ্দ যাচাইয়ের সময় নেই
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

পীরগঞ্জের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ২০১৮-১৯ অর্থ বছরে খরিপ-১/২০১৯-২০ মৌসুমে উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রণোদনা কর্মসূচির বীজ ও রাসায়নিক সার বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে।
এ কর্মসূচীর আওতায় পীরগঞ্জ উপজেলার ১৬৫০ জন কৃষকের মাঝে ১৪,০৪,৩৭৫/- (চৌদ্দ লক্ষ্য চার হাজার তিনশত পচাত্তর) টাকার সার ও বীজ বিতরণের বরাদ্দ থাকলেও তা পাইনি ক্ষুদ্র ও প্রান্তিক পর্র্যায়ের অনেক কৃষক পেয়েছে বেশ কিছু স্বাবলম্বী কৃষক।
৯ এপ্রিল পীরগঞ্জ উপজেলা ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আয়োজনে প্রণোদনা কর্মসূচির বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ ডব্লিউ এম রায়হান শাহ্ এর সভাপতিত্বে বক্তব্য দেন ঠাকুরগাঁও-৩ আসনের সাবেক সংসদ সদস্য ইমদাদুল হক,
নব-নির্বাচিত উপজেলা চেয়ারম্যান আলাহাজ্ব আখতারুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান জিয়াউল ইসলাম জিয়া, উপজেলা কৃষি অফিসার এস এম গোলাম সারওয়ার, পৌর মেয়র কশিরুল আলম সহ আরো অনেকে।

এরপর উপজেলা চত্তরে প্রান্তিক কৃষকের পাশাপাশি স্বাবলম্বী কৃষকের মাঝেও উল্লেখিত বরাদ্দের নামে সার ও বীজ বিতরণ হয়েছে বলে অভিযোগ উঠেছে। এসব উপকরণ পেয়ে উপজেলা চত্তরেই সার ও বীজ কেনা-বেচা করে কিছু স্বাবলম্বী কৃষক। ক্ষুদ্র ও প্রান্তিক অসহায় কৃষকেরা যখন সার ও বীজ পায়নি তখন উপজেলা চত্তর থেকে সারি-সারি মোটরসাইকেল যোগে স্বাবলম্বী কৃষকদেরকে এসব উপকরণ নিয়ে যেতে দেখা গেছে। বিপুল সংখ্যক স্বাবলম্বী এসব কৃষকদের মোটরসাইকেল ইউএনও অফিসের নিচে স্টান্ট করায় উপজেলা নির্বাহী অফিসার তার কক্ষ থেকে বেড়িয়ে আসতে অসুবিধায় পরেন। পরে বাধ্য হয়ে কিছু মোটরসাইকেল এর চাকার হাওয়া ছেড়ে দেন তিনি।

এ বিষয়ে উপ-সহকারি কৃষি অফিসার আনোয়ার হোসেন মুঠোফোনে বলেন, ইউনিয়ন চেয়ারম্যান যেসকল কৃষকের তালিকা করেছেন সেসকল কৃষকদের মাঝে আমরা এসব উপকরণ বিতরণ করেছি। যা যাচাই-বাছাই করার সময় আমাদের নেই। উপজেলা কৃষি অফিসার এস এম গোলাম সারওয়ার বলেন, নীতিমালা মেনে কৃষকের তালিকা করে এসব উপকরণ বিতরণ করা হয়েছে। যদি চেয়ারম্যানগণ তালিকা করতে বড় কিছু না করে তবে সঠিকভাবেই তা বিতরণ হয়েছে বলে আমরা আশা করছি তবে।
এদিকে অসহায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক মোঃ ওহিদুল ইসলাম (রঘুনাথপুর), আব্দুর রশিদ (গুয়াগাঁও), মোতালেব হোসেন (রঘুনাথপুর) সহ বেশকিছু কৃষকের সাথে বীজ ও রাসায়নিক সার পেয়েছেন কিনা জানতে চাওয়া হলে তারা বলেন, ইউপি চেয়ারম্যামন ও পৌর কাউন্সিলর এর কাছে বার বার ঘুরা-ঘুরি করেও কোন লাভ হয়নি।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

পঞ্চগড়ে সম্পত্তির বিরোধে ভাইয়ের হাতে ভাই খুন..

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com