ঠাকুরগাঁওয়ের

পীরগঞ্জে নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন, জনদুর্ভোগ চরমে…

রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২ | ৯:৩৭ অপরাহ্ণ |

পীরগঞ্জে নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন, জনদুর্ভোগ চরমে…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেক্স রিপোর্ট

ঠাকুরগাঁওয়ে পীরগঞ্জের ২নং কোষারানীগঞ্জ ইউনিয়নের চোপড়া বাড়ী নদীর ঘাট থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনে এলাকার পরিবেশ দুষণ, নদী ভাঙ্গনের ঝুঁকি ও অসহনীয় শব্দদূষণের দরুন গ্রামের রাস্তা দিয়ে ট্রলি চলাচলে এলাকাবাসীর যাতায়াতে বিঘ্ন ঘটায় উপজেলা নির্বাহী অফিসার বরাবর এলাকাবাসীর পক্ষে অভিযোগ দায়ের করেছে ধরেশ চন্দ্র নামে এক ব্যাক্তি।

অভিযোগ থেকে জানা যায়, বালু ব্যবসায়ীরা চিহ্নিত দুষ্কৃতকারী, বালু উত্তোলনে বাধা প্রদান করলে বালু উত্তোলন দুষ্কৃতকারীরা এলাকাবাসীকে জানান সরকার থেকে তাদের লিজ দিয়েছে,বাধা প্রদান করলে সমস্যা হবে বলে হুমকি দেয়।


সরেজমিনে গিয়ে দেখা গেছে পাশ্ববর্তী শালগড়া গ্রামের নুর ইসলাম সকাল থেকে সন্ধা পর্যন্ত নদী থেকে বালু উত্তোলন করে প্রতি ট্রলি দেড় থেকে দুইশ টাকা করে বিক্রি করেন।


আর প্রতি গাড়ী থেকে বালু বিক্রির টাকা নিচ্ছেন তার ছেলে ফজলে রাব্বী।

ফজলে রাব্বী জানায় বালু আমার বাবা বিক্রি করছেন আমি শুধু টাকা নিই, এটা সরকারি না মালিকানা আমি জানি না তবে নদীর পাশের জমি গুলি আমাদের দখলে আছে।


স্থানীয় ইউপি সদস্য রাজকুমার জানান, নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে নদীর পাশে থাকা শ্মশান কালী মন্দির ও শ্মশান ঘাট ঝুঁকির মধ্যে রয়েছে, এলাকাবাসী এ বিষয়ে আমাকে মৌখিক ও লিখিত অভিযোগ দিয়েছেন। বালু উত্তোলন কারীর নদীর ওপারে বাড়ী হওয়ায় বিষয়টি ওই ওয়ার্ডের মেম্বারকে বলেছি।

তিনি আরো বলেন বালু উত্তোলনের কারনে আতঙ্কে রয়েছে যেমন এলাকাবাসী, তেমনি আতঙ্কে রয়েছে চোপড়া বাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও অভিভাবকরা। বিষয়টি আমি উপজেলা নির্বাহী অফিসার কে জানিয়েছি এখনও কোন ব্যাবস্থা গ্রহণ করেননি তিনি।

বিদ্যালয়টির পাশ দিয়ে বয়ে যাওয়া সড়ক দিয়েই প্রতিনিয়ত চলাচল করছে বালু বোঝাই ট্রাক গুলি, বিদ্যালয়ের সীমানা প্রাচীর না থাকায় বিদ্যালয় মাঠে খেলাধুলো থেকে বঞ্চিত হচ্ছে কোমলমতি শিশু গুলো। ট্রলি চলাচলের কারণে তারা ভয়ে মাঠে খেলাধুলা বন্ধ করে রেখেছে ঠিকমতো বিদ্যালয়ের ক্লাস রুমে তারা বসে থাকতে পারছেনা ট্রলির বিকট শব্দে।

এ বিষয়ে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শাহরিয়ার নজির বলেন অভিযোগটি এসিল্যান্ডকে দেখতে বলেছিলাম, এসিল্যান্ড এর হঠাৎ বদলীজনিত ও জনবল সংকটের কারনে বিষয়টি বিলম্ব হয়েছে। আমি সরেজমিনে গিয়ে ব্যবস্থা গ্রহণ করব।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com