পীরগঞ্জে ১১২ মন্ডপে দূর্গা পূজার ব্যাপক আয়োজন

বুধবার, ০৩ অক্টোবর ২০১৮ | ১১:০৬ অপরাহ্ণ |

পীরগঞ্জে ১১২ মন্ডপে দূর্গা পূজার ব্যাপক আয়োজন
পীরগঞ্জে ১১২ মন্ডপে দূর্গা পূজার ব্যাপক আয়োজন

আবু তারেক বাঁধন, পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি: সনাতন ধর্মালম্বীদের বৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা উপলক্ষ্যে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার ১১২ মন্ডপে জোরে সরেই চলছে প্রতিমা তৈরীর কাজ। কিছু কিছু মন্ডপে প্রতিমা তৈরীর কাজ প্রায় শেষের দিকে।

সেসব মন্ডপে এখন চলছে রংয়ের কাজ। বুধবার উপজেলার কলেজ বাজার পূজা মন্ডপে গিয়ে দেখা যায়, প্রতিমা তৈরীর কাজ শেষ। রং এর কাজ করতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। কারিগর শ্রী সুরেশ চন্দ্র রায় বলেন, বংশ পরস্পরায় তাঁরা প্রতিমা তৈরীর কাজ করে আসছেন।

১২ মাসেই তাঁরা বিভিন্ন জায়গায় গিয়ে প্রতিমা তৈরী করে থাকেন। এবারের পূজাতে তিনি ৬ টি ও বাইরের উপজেলায় ৫ টি পূজা মন্ডপে প্রতিমা তৈরী করছেন। বাঁশের শলাকা ও কিছু খড়কুটো তার ওপর মাটির প্রলেপ দিয়ে তৈরি করা হয় প্রতিমা। আর সেই প্রতিমা তৈরির শিল্পীদের হাতের নিপুণ স্পর্শে ফুটে ওঠে দূর্গা দেবীর প্রকৃত রূপ।

তিনিসহ তার দলের লোকেরা ৭ দিনের মধ্যেই একটি পূর্ণাঙ্গ দূর্গা প্রতিমা তৈরি করতে পারেন বলে জানান এ কারিগর। তার মতে ভালো প্রতিমা তৈরী করতে খরচ হয় ৩০-৯০ হাজার টাকা আর একটু নিম্ন হলে ১০-১৫ হাজার টাকা।

উপজেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রফুল্ল কুমার শীল জানান, এবারের পূজাতে মোট ১১২টি পূজা মন্ডপে পূজা উদযাপন সহ ৩ টি জায়গায় বিসর্র্জন বা প্রতিমা পানিতে ভাসানোর জায়গা নির্বাচন করা হয়েছে।

উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যক্ষ গোপাল চন্দ্র রায় বলেন, শারদীয় দূর্গা পুজার সকল আয়োজন প্রায় শেষের পথে। প্রতিমা তৈরী সহ অন্যান্য আয়োজন শেষে শুরু হবে পূজার মূল পর্ব। মন্ডপে মন্ডপে অনুষ্ঠিত হবে আরতি প্রতিযোগীতা। সকল বয়সী নারী পুরুষের স্বতস্ফুর্ত অংশগ্রহণে ভরে উঠবে মন্ডপ প্রাঙ্গণ। ধর্ম বর্নের ভেদাভেদ ভুলে উৎসবে মেতে উঠবে সবাই।

এটা সার্বজনীন উৎসব। আমাদের ধর্মালম্বীদের সাথে মুসলমানরাও এ উৎসবে যোগ দেন। তারা আমাদের যথেষ্ট সহযোগীতা করেন। আশা করছি শান্তিপূর্ন ভাবে পূজা সম্পন্ন হবে।

পীরগঞ্জ থানা অফিসার ইনচার্জ বজলুর রশীদ জানান, এবারের পূজাতে পুলিশের সাথে আনসার ভিডিপি মোতায়ন করা হবে। আশা করি কোন প্রকার আইন শৃঙ্খলার অবনতি হবে না।

উপজেলা নির্বহী অফিসার এ ডব্লিউ এম রায়হান শাহ বলেন, এ দেশ ধর্মীয় সম্প্রীতির দেশ। এখানে হিন্দু মুসলমান মিলে মিশে সম্পৃতির বন্ধনে নিজ নিজ ধর্মীয় উৎসব পালন করে। প্রতিবারের ন্যায় এবারও পীরগঞ্জে শান্তিপূর্ন ভাবে পুজা উদযাপিত হবে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com