বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ও ছাত্রলীগের প্রতিষ্ঠাতা এ্যাডভোকেট দবিরুল ইসলামের ৫৭তম মৃত্যুবাষির্কী পালিত

রবিবার, ১৪ জানুয়ারি ২০১৮ | ১১:১৭ পূর্বাহ্ণ |

বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ও ছাত্রলীগের প্রতিষ্ঠাতা এ্যাডভোকেট দবিরুল ইসলামের ৫৭তম মৃত্যুবাষির্কী পালিত
গত শনিবার দুপুর ২টায় ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার বামুনিয়া গ্রামে স্মরণ সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর ও বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি, ভাষা সৈনিক মরহুম এ্যাডভোকেট মুহম্মদ দবিরুল ইসলামের ৫৭ তম মৃত্যু বাষির্কী গতকাল পালন হয়। এ উপলক্ষে গত
শনিবার দুপুর ২টায় ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার বামুনিয়া গ্রামে স্মরণ সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
মরহুম এ্যাডভোকেট মুহম্মদ দবিরুল ইসলামের ছেলে ও পাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান আহসান হাবীব বুলবুলের সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সহ সভাপতি মকবুল হোসেন বাবু, মাহাবুবুর রহমান খোকন, সাংগঠনিক সম্পাদক প্রভাষক মাজহারুল ইসলাম সুজন, এ্যাডভোকেট মোস্তাক আলম টুলু, ঠাকুরগাঁও জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি শাহ মোহাম্মদ অ্যাপোলো, ঠাকুরগাঁও সদর আওয়ামীলীগের সভাপতি অরুনাংশ দত্ত টিটো, বালিয়াডাঙ্গী উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আলী, বালিয়াডাঙ্গী উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক জুলফিকার আলী, জেলা ছাত্রলীগের সভাপতি মাহাবুব হোসেন রনি, সাধারন সম্পাদক সানোয়ার পারভেজ পুলক, বালিয়াডাঙ্গী উপজেলা ছাত্রলীগের সভাপতি মমিরুল ইসলাম সুমন, সাধারন সম্পাদক গোলাম রব্বানী মিঞা, বিশিষ্ট সমাজ সেবক মুকুল প্রমুখ।
শুরুতেই মরহুম এ্যাডভোকেট দবিরুল ইসলামের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ঠাকুরগাঁও জেলা ও বালিয়াডাঙ্গী উপজেলা আওয়ামীলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবলীগের নেতারা।
এ সময় ঠাকুরগাঁও জেলা পরিষদের সদস্য সুরাইয়া জেসমিন বিউটি ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গসহ স্থানীয় সাংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে, বাঙ্গালির গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের প্রতিষ্ঠান বাংলাদেশ ছাত্র লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ভাষা সৈনিক মরহুম এ্যাডভোকেট মুহম্মদ দবিরুল ইসলাম ১৯২২ খ্রীস্টাব্দের ১৩ ই মার্চ ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলাধীন বামুনিয়া গ্রামে এক সমভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন।

১৯৪৯ খ্রীস্টাব্দে হাজতবাসের সময় তাঁর উপর ব্যাপক নির্যাতন করা হয় এবং পরবর্তীকালে ১৯৫২ খ্রীস্টাব্দের ভাষা আন্দোলনের সময় গ্রেফতার হলে পুনরায় তাঁর ওপর ব্যাপক নির্যাতন হয়। যার ফলে পরবর্তীকালে তিনি বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ১৯৬১ খ্রীস্টাব্দের ১৩ই জানুয়ারি মাত্র প্রায় ৩৯ বৎসর বয়সে এই মহান দেশপ্রেমিক ও বাঙ্গালি জাতীয়তাবাদী আন্দোলনের প্রারম্ভিক লড়াইয়ের অগ্রসৈনিক ভাষা সৈনিক এ্যাডভোকেট মুহম্মদ দবিরুল ইসলাম ইন্তেকাল করেন।
১৯৪৭ খ্রীস্টাব্দে দেশ ভাগের পর বঙ্গবন্ধু ছাত্রদের একটা প্রতিষ্ঠান গড়ার প্রয়োজন অনুভব করেন এবং এই বিষয়ে তৎকালীন ছাত্রনেতা আজিজ আহমেদ, মোহম্মদ তোয়াহা, অলি আহাদ, আবদুল হামিদ চৌধুরী, মুহম্মদ দবিরুল ইসলাম, নইমউদ্দিন, মোল্লা জালালউদ্দিন, আব্দুর রহমান চৌধুরী, আব্দুল মতিন খান চৌধুরী, সৈয়দ নজরুল ইসলাম এবং আরও অনেক ছাত্রনেতার সঙ্গে আলোচনা করে ১৯৪৮ খ্রীস্টাব্দের ৪ঠা জানুয়ারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের এ্যাসেম্বলি হলে এক সভা আহ্বান করেন এবং সেখানে একটি ছাত্রদের প্রতিষ্ঠান গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করা হয় যাঁর নামকরন রাখা হয় ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ’। প্রথম কনভেন করা হয় ছাত্রনেতা নইমউদ্দিনকে। মুহম্মদ দবিরুল ইসলাম ছিলেন ঐ কনভেনিং কমিটির এক অন্যতম সদস্য। বঙ্গবন্ধুর নেতৃত্বে মরহুম মুহম্মদ দবিরুল ইসলাম সহ অন্যান্য ছাত্র নেতৃবৃন্দ তৎকালীন পূর্ব পাকিস্তানের সমগ্র অঞ্চলে ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ’ গড়ে তোলার জন্য নিরলস ভাবে পরিশ্রম করেন।
পরবর্তীতে ১৯৪৯ খ্রীস্টাব্দের সেপ্টেম্বর মাসে পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের প্রথম কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়। এই কাউন্সিলে মুহম্মদ দবিরুল ইসলাম জেল হাজতে আবদ্ধ থাকা অবস্থায় পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্র লীগের প্রথম সভাপতি নির্বাচিত হন এবং ১৯৫৩ খ্রীস্টাব্দ পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করেন।

webnewsdesign.com

এই কৃতি সন্তান যেন বিস্মৃতির অতল গহ্বরে হারিয়ে যেতে বসেছিল। এই মহান নেতার কর্মময় জীবনের কথা তুলে ধরে তাঁর আদশ্রের কথা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে দীর্ঘদিন থেকে তার পরিবার কাজ করছে । এরই ফলশ্রুতিতে এবার বেশ জমজমাট করেই স্মরণ করা হল এই কিংবদন্তীকে বলে মন্তব্য করেছেন অনেকে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com