বঙ্গবন্ধু স্যাটেলাইট বহনকারী ফ্যালকন ৯ রকেট প্রস্তুত

শনিবার, ০৫ মে ২০১৮ | ১২:৫৮ পূর্বাহ্ণ |

বঙ্গবন্ধু স্যাটেলাইট বহনকারী ফ্যালকন ৯ রকেট প্রস্তুত
ছবি: অনলাইন

দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট বহনকারী স্পেসএক্সের প্রথম ফ্যালকন ৯  ব্লক ৫ রকেটটির ইঞ্জিনের অগ্নিসংযোগ পরীক্ষার জন্য ফ্লোরিডার অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরালে নাসা’র কেনেডির স্পেস সেন্টারের ৩৯-এ প্যাডে প্রস্তত রাখা হয়েছে। গত বৃহস্পতিবার বিকেলে রকেটটিকে সরিয়ে নেওয়া হয়। পরিকল্পিত হোল্ড ডাউন ইঞ্জিন ফায়ারিং টেষ্টিং-এর জন্য স্থানীয় সময় আজ শুক্রবার ভোরে যথাযথ স্থানে প্রস্তুত রাখা হয়েছে। শুক্রবার সকালে ইঞ্জিনের ফায়ার টেস্ট হবার কথা ছিল কিন্তু এই টেস্টের সময়ও পরিবর্তন করা হয়েছে। আজ শুক্রবার রাতেই ইঞ্জিনের অগ্নিসংযোগ পরীক্ষা বা ফায়ার টেস্ট সম্পন্ন করা হবে বলে স্পেসএক্সের সূত্রে জানা গেছে।

দুই-স্তরীয় এ রকেটটির কালো আন্তঃস্থল ও ল্যান্ডিং লাইনসহ পুনরায় বুলেস্টরের ভিতরের আশেপাশে অতিরিক্ত তাপকে রক্ষা করার জন্য প্রবেশ এবং অবতরণকালে উচ্চ তাপমাত্রার উপাদানগুলিকে সুরক্ষিত রাখার বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে স্পেসফ্লাইট নাউ-এর খবরে বলা হয়েছে।

webnewsdesign.com

স্পেসএক্সের লঞ্চ দলের কেরোসিন এবং তরল অক্সিজেন প্রোটেক্টরগুলির সঙ্গে ফ্যালকন ৯ জ্বালানির জন্য একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া পরিচালনার পরে শুক্রবার স্ট্যাটিক ফায়ার টেস্ট করা হবে। প্রথম ধাপের নয়টি মেরিলিন ইঞ্জিনগুলি কয়েক সেকেন্ডের জন্য জ্বলতে থাকবে এবং স্থায়ীভাবে মাটিতে দৃঢ়ভাবে বুস্টার নিয়ন্ত্রণ রাখবে।

এদিকে ৭ মে সোমবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরালের লঞ্চিং প্যাড থেকে কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের দিন পরিবর্তন হবার পরও ঢাকা থেকে আগত ৭/৮ সদস্যের সাংবাদিক প্রতিনিধিদলকে সঙ্গে নিয়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান ফ্লোরিডায় গেছেন বলে জানা গেছে। আগাম ক্রয়কৃত টিকেটের অর্থ লোকসান হবে ভেবে সস্ত্রীক ফ্লোরিডায় যাবার প্রাক্কালে সিদ্দিকুর রহমান প্রকাশ্যেই ঘোষণা দেন যে, যেহেতু বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণে বিলম্ব হচ্ছে তাই আপাতত পিকনিক করে আসি। শুধু তাই নয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের নতুন দিন তারিখ এখনো ঘোষণা করা হয়নি।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান ফ্লোরিডায় বসে আগামী ৮ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে বলে ঢাকার সাংবাদিক প্রতিনিধি দলকে জানান। তার এ বক্তব্য ঢাকা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকায় প্রকাশ হয়েছে। উক্ত সংবাদে উল্লেখ করা হয় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান জানিয়েছেন আগামী ৮ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে। এর সত্যতা মেলেনি। স্পেসএক্স এখনো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের নতুন দিন ঘোষণা করেননি। সিদ্দিকুর রহমানের ফ্লোরিডায় গিয়ে পিকনিক ও বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের এ ধরনের দিন তারিখ ঘোষণায় নিউ ইয়র্কের দলীয় নেতা-কর্মিসহ প্রবাসীদের মাঝে নানা প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

আগামী সপ্তাহের যেকোনো সময় কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের চূড়ান্ত উৎক্ষেপণের দিন নির্ধারণ করা হবে বলে জানা গেছে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

ঠাকুরগাঁওয়ে ভূমিহীনদের ভূমি ও গৃহ প্রদান উপলক্ষে সংবাদ সম্মেলন…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com