বরেন্দ্র অঞ্চলের আউশ চাষিরা বেকায়দায়

বুধবার, ২৭ জুন ২০১৮ | ১:০৪ পূর্বাহ্ণ |

বরেন্দ্র অঞ্চলের আউশ চাষিরা বেকায়দায়
বরেন্দ্র অঞ্চলের আউশ চাষিরা বেকায়দায়

রাজশাহী প্রতিনিধি: জলবায়ু পরিবর্তনের প্রভাবে বর্ষা মৌসুম শুরুর পর থেকে বরেন্দ্র অঞ্চলে কাঙ্খিত বৃষ্টি নেই। এতে বেকায়দায় পড়েছেন এই অঞ্চলের আউশ চাষিরা। এই পরিস্থিতিতে বাড়তি খরচে বৃষ্টি নির্ভর আউশ চারা রোপণ করতে হচ্ছে সেচ দিয়ে।

আউশ চাষি ও কৃষিবিদদের সাথে কথা বলে জানা গেছে, এখন আউশ চারা রোপণের ভরা মৌসুম। বর্ষা মৌসুমে বরেন্দ্র অঞ্চলের চাষিরা সাধারণত আউশ চারা রোপণ করেন বৃষ্টির পানিতে। কিন্তু এবার তার ব্যতিক্রম। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বর্ষা মৌসুমের পক্ষকাল অতিবাহিত হতে চললেও বরেন্দ্র অঞ্চলে কাঙ্খিত বৃষ্টির দেখা নেই। চাষিরা বাধ্য হয়ে সেচ দিয়ে চারা রোপণ করছেন। এতে বিঘায় বাড়তি খরচ পড়ছে এক থেকে দেড় হাজার টাকা। ধানের দাম ভালো পাওয়া যাবে এবং পরে বৃষ্টি হবে এই আশায় চাষিরা সেচ দিয়েই চারা রোপণ করছেন।

webnewsdesign.com

পবার কর্ণহার এলাকার চাষি জাইদুর রহমান ও গোদাগাড়ীর পিরিজপুর এলাকার চাষি আব্দুল হাকিম জানান, অন্যান্য বছর এই সময় পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় আউশ চারা রোপণে তেমন সমস্যা হয়নি। কিন্তু এবার বৃষ্টির দেখা নেই। এদিকে আউশ চারা রোপণের মৌসুমও শেষের দিকে। ধানের দাম ভালো থাকায় বাড়তি খরচ করে চাষিরা বর্তমানে সেচ দিয়ে চারা রোপণ করতে ব্যস্ত সময় পার করছেন।

রাজশাহী আঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা আব্দুল্লাহ-হিল-কাফি বলেন, এই অঞ্চলে আউশ ধান সাধারণত বৃষ্টি নির্ভর। কিন্তু এবার জলবায়ু পরিবর্তনের প্রভাবে বর্ষা মৌসুম শুরু হলেও সেভাবে বৃষ্টি হচ্ছে না। অথচ চারা রোপণের সময় শেষ হয়ে যাচ্ছে। তাই তিনি চাষিদের সেচ দিয়ে হলেও তাড়াতাড়ি চারা রোপণের পরামর্শ দিয়েছেন।

রাজশাহী আবহাওয়া অফিস জানায়, এখানে সবশেষ ভারি বৃষ্টি হয়েছে গত ১০ জুন ১৬ দশমিক ৮ মিলিমিটার। এরপর থেকে এই অঞ্চলে শুরু হয়েছে মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ। গতকাল পর্যন্ত বৃষ্টিও হয়নি উল্লেখ করার মত। গত ১৫ জুন রাজশাহীতে ছিল মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রী সেলসিয়াস।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এবার জেলায় আউশ চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ হাজার ৬৪ হেক্টর। এখন পর্যন্ত আবাদ হয়েছে ২০ হাজার হেক্টর। গত বছর লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪৬ হাজার ২০৯ হেক্টর। আবাদ হয়েছিল ৪৭ হাজার ৯২৯ হেক্টর। প্রতিকুল আবহাওয়ায় এবার রাজশাহীতে আউশের আবাদ কমে যেতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

অভিনব পদ্ধতিতে পাচার কালে ১৫টি মোবাইল উদ্ধার…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com