বর্ষাকালে বৃষ্টি নেই, বিপাকে তানোরের রোপা আমন চাষিরা

রবিবার, ২২ জুলাই ২০১৮ | ৮:৩৮ পূর্বাহ্ণ |

বর্ষাকালে বৃষ্টি নেই, বিপাকে তানোরের রোপা আমন চাষিরা

রাজশাহী প্রতিনিধি: বর্ষাকালে আমাদের চারপাশের নদী-নালা, খাল-বিল পানিতে ভরে যাওয়ার কথা, সেখানে উল্টোটা ঘটছে রাজশাহী অঞ্চলে। এই ভরা বর্ষা মৌসুমেও বৃষ্টির দেখা নেই। ফলে রোপা আমন চাষাবাদের ভরা মৌসুমেও কৃষকরা ধানের চারা রোপণ করতে পারছেন না।

অনেক কৃষক আগাম আবাদের জন্য বীজতলা চারা প্রস্তুত করলেও সেই চারা বীজতলাতেই নষ্ট হতে বসেছে।

webnewsdesign.com

তবে কেউ কেউ বিকল্প ব্যবস্থা হিসেবে বাড়তি খরচ করে গভীর নলকূপ ও শ্যালো মেশিনের মাধ্যমে সেচ দিয়ে আমনের চারা রোপণ করছেন। অত্যন্ত খরার কারণে এসব করেও খেতের অবস্থাও অত্যন্ত নাজুক। এ অবস্থা চলতে থাকলে চলতি মৌসুমেও আমনের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কা দেখা দিতে পারে বলে মানে করেন সংশ্লিষ্টরা।

কৃষি অফিস জানায়, চলতি মৌসুমে রাজশাহী জেলায় আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭৩ হাজার ৩৩৫ হেক্টর জমিতে। এর জন্য জেলায় এবার বীজতলা হয়েছে ৩ হাজার ৬৬৭ হেক্টর জমিতে। এছাড়াও রাজশাহী অঞ্চলের রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমন চাষাবাদ হবে আরো ৩ লাখ ৫০ হাজার হেক্টরের ওপরে। এজন্য এ অঞ্চলে বীজতলা হয়েছে ১৮ হাজার হেক্টরের বেশি জমিতে। তবে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় লক্ষ্যমাত্রা পূরণ হবে না বলে আশঙ্কা রয়েছে। আমন চাষিরা নিজস্ব খাদ্যের প্রয়োজনে শ্যালো মেশিন ও গভীর নলকূপের মাধ্যমে সেচ দিয়ে মাত্র ৫ থেকে ৬ হাজার হেক্টর জমিতে রোপা আমনের চারা রোপণ করতে পেরেছে।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলা শুগনা গ্রামের কৃষক লুৎফর রহমান জানান, চলতি মৌসুমে ৩২ বিঘা জমিতে আমন চাষাবাদ করবেন। এই জন্য এক মাস আগে বাড়ির পাশে ৩৫ শতক জমিতে সাদা স্বণার্ জাতের বীজতলায় বীজ রোপণ করেছেন। আষাঢ়ের ২০ দিন পেরিয়ে গেলেও বৃষ্টির দেখা নেই। আমন রোপণ শুরু করতে পারেননি এক বিঘা জমিতে তিনি।

উপজেলার তানোর পৌর সদরের কৃষক আশরাফুল ইসলাম জানান, ‘প্রতি বছর অল্প খরচে আমন চাষ করে থাকি। কিন্তু এবার চারা রোপণ করতে পারবো কি না জানি না। শ্রাবণ মাসের শুরুতেও তেমন বৃষ্টি নেই। দু’একদিন বৃষ্টি হলেও জমিতে পানি জমেনি। বাধ্য হয়ে বিএমডিএর গভীর নলকূপ থেকে পানি সেচ দিয়ে ১০ বিঘা জমিরি মধ্যে ২ বিঘা রোপা আমন ধান রোপন করেছি। বাকী জমি নিয়ে চিন্তায় রয়েছি।

এ বিষয়ে তানোর উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, পরিমিত বৃষ্টিপাত না হওয়ায় এ পর্যন্ত নিচু জমি ও সেচ দিয়ে মাত্র ৫-৬ হাজার হেক্টর জমিতে কৃষকরা আমনের চারা লাগাতে পেরেছে। জুলাই মাসের মধ্যেই আমনের চারা লাগানো শেষ হবে। তবে বৃষ্টিপাত না হলে আমন চাষাবাদে কিছুটা প্রভাব পড়বে। আমরা চাষিদের সেচ দিয়ে আমনের চারা রোপণের পরামর্শ দিয়ে যাচ্ছি।#

আপনার মুল্যবান মতামত দিন......

comments

জিংক ধান বিস্তারে কৃষি অফিসারদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com