বাংলাদেশের বিপক্ষে যেভাবে দল সাজাতে পারে ভারত

বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ | ৪:৫০ অপরাহ্ণ |

বাংলাদেশের বিপক্ষে যেভাবে দল সাজাতে পারে ভারত
বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য আজ স্কোয়াড ঘোষণা করার কথা রয়েছে ভারতের

সব অনিশ্চয়তার অবসান ঘটেছে কাল রাতেই। ধর্মঘট ভেঙে খেলায় ফেরার কথা জানিয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। অর্থাৎ বাংলাদেশ দলের ভারত সফর ঠিক সময়েই হচ্ছে। এ সফরে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য আজ স্কোয়াড ঘোষণা করার কথা ভারতীয় নির্বাচকদের। বিসিসিআইয়ে এক বৈঠক শেষে বিকেল নাগাদ নির্বাচকেরা স্কোয়াড ঘোষণা করতে পারেন বলে জানিয়েছে বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যম।

ভারতের স্কোয়াড ঘোষণা নিয়ে আগে থেকেই আলোচনা শুরু হয়েছে দেশটির ক্রিকেট মহলে। বিশ্রাম নিতে এ টি-টোয়েন্টি সিরিজে বিরাট কোহলির না খেলার সম্ভাবনাই বেশি, সেটি খবরটি আগেই জানিয়েছে সংবাদমাধ্যম। নতুন খবর জানিয়েছে ‘হিন্দুস্তান টাইমস’—ভারতীয় অধিনায়ক এ সিরিজে খেলবেন কি না, সে সিদ্ধান্ত নেওয়ার ভার তাঁর ওপরই ছেড়ে দিতে চান নির্বাচকেরা।


গত বছরের অক্টোবর থেকে সব সংস্করণ মিলিয়ে ভারতের ৫৬ ম্যাচের মধ্যে ৪৮টিতেই খেলেছেন কোহলি। তিনি বিশ্রাম পেলে নেতৃত্বভার পড়বে রোহিত শর্মার কাঁধে। কোহলির মতো রোহিতও প্রায় টানা খেলছেন ভারতের হয়ে। কিন্তু দুজনকে একসঙ্গে বিশ্রাম দেওয়ার ঝুঁকি ভারতীয় নির্বাচকেরা নেবেন না বলেই মনে করছে সংবাদমাধ্যম। টি-টোয়েন্টি সংস্করণে ভারতকে নেতৃত্ব দেওয়ার মতো তেমন ক্রিকেট মস্তিষ্ক যে আর নেই বললেই চলে।

হার্দিক পান্ডিয়া চোটে থাকায় তাঁর জায়গায় প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেতে পারেন মুম্বাইয়ের ব্যাটসম্যান শিভাম দুবে। কিছুদিন আগে বিজয় হাজারে ট্রফিতে কর্নাটকের বিপক্ষে ৬৭ বলে ১১৮ রানের বিস্ফোরক ইনিংস খেলেন ২৬ বছর বয়সী এ পেস অলরাউন্ডার। উঠে আসছে সঞ্জু স্যামসনের নামও। একই ঘরোয়া টুর্নামেন্টে কিছুদিন আগে কেরালার হয়ে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন স্যামসন। তবে তাঁকে ঋষভ পন্তের বিকল্প হিসেবেই ভাবা হচ্ছে এ উইকেটরক্ষক ব্যাটসম্যানকে। লোকেশ রাহুল ও মনীশ পান্ডে আরেকটি সুযোগ পেতে পারেন জাতীয় দলে।

পিটিআইকে এ ব্যাপারে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেছেন, ‘ঋষভ ও সঞ্জু একই দলে থাকলে কোনো সমস্যা নেই। আইপিএলেও তারা এক দলে খেলেছে। ঋষভ সংক্ষিপ্ত সংস্করণে কম সাফল্য পেলেও সে আমাদের জন্য দীর্ঘ মেয়াদের বিনিয়োগ। তাকে নিয়ে চেষ্টা চালানো প্রয়োজন।’ নির্বাচকদের আলোচনায় শিভাম দুবের বোলিং নিয়ে বিতর্ক হতে পারে। সেই অফিশিয়ালের ভাষায়, ‘শিভামের বোলিং আন্তর্জাতিক মানের নয়, পেস ও বৈচিত্র্যে হার্দিকের ধারে কাছেও নেই। কিন্তু সে বাঁ হাতি, বড় বড় ছক্কা মারতে। আইপিএলে কোহলি তা দেখেছে।’

সংবাদমাধ্যম জানিয়েছে, কবজির দুই স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালের না খেলার সম্ভাবনাই বেশি। তাঁদের জায়গায় আরেকটি সুযোগ পেতে পারেন রাহুল চাহার ও ওয়াশিংটন সুন্দর। পেস আক্রমণে দীপক চাহার, নবদ্বীপ সাইনি ও খলিল আহমেদকে রাখতে পারেন নির্বাচকেরা। মহেন্দ্র সিং ধোনি এ সিরিজ দিয়ে ভারতের জার্সিতে ফিরবেন কি না, সে প্রশ্ন থাকছেই। গত বিশ্বকাপ শেষে আর ভারতের জার্সিতে খেলেননি তিনি।

৩ নভেম্বর দিল্লিতে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। বাকি দুই ম্যাচ রাজকোট ও নাগপুরে যথাক্রমে ৭ ও ১০ নভেম্বর।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



ঠাকুরগাঁওয়ে খাদ্য নিয়ন্ত্রক-পিআইও-ইউপি চেয়ারম্যানসহ ৬ জন আটক….

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com