বাংলাদেশ এখন সফলতার গল্প

শনিবার, ২২ ডিসেম্বর ২০১৮ | ৪:৩৬ অপরাহ্ণ |

বাংলাদেশ এখন সফলতার গল্প
ছবি: অনলাইন

‘বাংলাদেশের পোশাক খাত চীনের পর বিশ্বের সবচেয়ে বড় রফতানিকারক খাত। এ দেশের অর্থনীতি এক দশক ধরে ছয় শতাংশের বেশি হারে বড় হচ্ছে।

২০০৯ সালের পর মাথাপিছু আয় তিনগুণ হয়েছে। ক্ষুধা জয় করে বাংলাদেশ এখন সাড়ে ১৬ কোটি মানুষের জন্য খাদ্য উৎপাদনে প্রায় স্বয়ংসম্পূর্ণ। বাংলাদেশ এখন একটি সফলতার গল্প।’ বাংলাদেশ সম্পর্কে এ মূল্যায়ন করেছে জাপানের পত্রিকা ‘নিক্কি এশিয়ান রিভিউ’। বুধবার নিক্কির প্রতিবেদনটি প্রকাশিত হয়।
‘দ্য রাইজ অ্যান্ড রাইজ অব বাংলাদেশ : দ্য ইকোনমি ইজ বুমিং, ডাজ শেখ হাসিনা ডিজার্ভ দ্য ক্রেডিট’ (বাংলাদেশ এগিয়ে যাচ্ছে : অর্থনীতির আকার বাড়ছে, শেখ হাসিনা কি কৃতিত্বের আশা করতে পারেন?

webnewsdesign.com

শীর্ষক শিরোনামে নিক্কির প্রতিবেদনে বাংলাদেশের সাফল্যের কথা তুলে ধরা হয়েছে। এতে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের এগিয়ে যাওয়া, পোশাক খাত ছাড়া অন্যসব খাতের অগ্রগতি, বড় প্রকল্প, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, চীনের বিনিয়োগ ইত্যাদি নানা প্রসঙ্গ উঠে এসেছে। আসন্ন নির্বাচন ও রাজনৈতিক প্রসঙ্গও তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, স্বাধীনতার পর বাংলাদেশকে মানুষ চিনত দরিদ্র, দুর্যোগপ্রবণ দেশ হিসেবে। এখন বাংলাদেশকে সামলাতে হচ্ছে বিশ্বের অন্যতম বড় সংকট, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ঢল। এতকিছুর পরও বাংলাদেশ থেমে নেই। চলতি বছরের শুরুর দিকে বাংলাদেশ একটি মাহেন্দ্রক্ষণ উদযাপন করেছে। জাতিসংঘের মানদণ্ডে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জন করেছে। উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন দেশের ভাবমূর্তির জন্য বড় অর্জন। নিক্কির সঙ্গে সাক্ষাৎকারে শেখ হাসিনা বলেছেন, ‘এটি আমাদের আত্মশক্তি জুগিয়েছে। শুধু রাজনৈতিক নেতাদের জন্য নয়, জনগণের জন্যও আত্মশক্তি খুবই গুরুত্বপূর্ণ।’ তিনি বলেন, ‘আপনি যখন নিচের দিকে থাকবেন, তখন প্রকল্পের শর্তের ক্ষেত্রে অন্যের দয়ার ওপর নির্ভর করতে হবে। যখন আপনি উন্নয়নশীল হবেন, তখন অন্যের ওপর নির্ভর করতে হবে না।’

অর্থনৈতিক অগ্রগতির আকর্ষণীয় সংখ্যা ও উচ্চাকাক্সক্ষার মধ্যে গভীর রাজনৈতিক বিভাজন দেশটিকে তাড়িয়ে বেড়ায় বলে নিক্কির প্রতিবেদনে উল্লেখ করা হয়। এতে বলা হয়, ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এ বিভাজন আরও সম্মুখে চলে এসেছে। তিন দশক ধরে শেখ হাসিনা ও খালেদা জিয়া পালাক্রমে ক্ষমতায় থেকেছেন। দুর্নীতির অভিযোগে খালেদা জিয়া এখন কারাগারে। যদিও এ অভিযোগকে মিথ্যা বলছেন তিনি। এতে আরও বলা হয়, আওয়ামী লীগ টানা দুই মেয়াদ পার করার পর বিশ্লেষকদের কেউ কেউ ভোটারদের একটি অংশের মধ্যে সরকারবিরোধী মনোভাব দেখতে পাচ্ছেন। যদিও অনেকেই একমত যে বর্তমান সরকার ক্ষমতায় থাকলে উন্নয়ন আরও ত্বরান্বিত হবে। এ বিষয়ে হংকংভিত্তিক ব্রোকারেজ হাউস সিএলএসএ’র ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টোফার উড নিক্কিকে বলেন, বড় ধরনের দ্বন্দ্ব ছাড়া নির্বাচন হয়ে গেলে এবং ধারাবাহিকতা রক্ষা হলে বাংলাদেশকে দীর্ঘ মেয়াদে একটি আকর্ষণীয় গল্প মনে হতে পারে।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশে কর্তৃত্ববাদী শাসন বাড়ছে বলে যে সমালোচনা, তা উড়িয়ে দেন শেখ হাসিনা। গণভবনে নিক্কির প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘আমি বাংলাদেশে গণতন্ত্র রক্ষায় অঙ্গীকারবদ্ধ।’ এতে বলা হয়, স্থিতিশীলতার স্বার্থে বাংলাদেশের ব্যবসায়ীদের একটি বড় অংশ সরকারের পক্ষে। পত্রিকাটির সঙ্গে সাক্ষাৎকারে ব্যবসা প্রতিষ্ঠানের কয়েকজন নির্বাহী ও রাজনৈতিক বিশ্লেষক রাজনৈতিক অস্থিরতার কারণে অর্থনীতির পিছিয়ে পড়ার আশঙ্কা নাকচ করে দেন।

এতে বলা হয়, বাংলাদেশের অন্যতম দুর্বলতা অবকাঠামোর অভাব। এক্ষেত্রে দেশটি চীনের সহায়তা নিচ্ছে। ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’-এর উদ্যোগে চীনারা বাংলাদেশের বেশ কয়েকটি বড় প্রকল্পে বিনিয়োগ করেছে। দেশটি বাংলাদেশকে তিন হাজার ৮০০ কোটি ডলার ঋণ ও বিনিয়োগের অঙ্গীকার করেছে।

নিক্কি বলেছে, অনেকে বেইজিং থেকে এত বেশি বিনিয়োগ আসা নিয়ে প্রশ্ন তুলছেন। তখন শেখ হাসিনা বলেন, চীন এ অঞ্চলে একটি বড় ভূমিকা পালন করতে চায়। এটা এর বেশি কিছু নয়। তিনি বলেন, ‘আমাদের বিদেশনীতি একেবারেই পরিষ্কার, সবার সঙ্গে বন্ধুত্ব। যুক্তরাষ্ট্র ও চীন কী করছে, সেটা তাদের বিষয়।’ নিক্কি ইনকর্পোরেশন জাপানের একটি প্রকাশনা সংস্থা। ১৪০ বছর ধরে তারা নিক্কি পত্রিকা প্রকাশিত করছে। তাদের ইংরেজি ভাষার ব্যবসা-বাণিজ্যভিত্তিক জার্নাল ‘নিক্কি এশিয়ান রিভিউ’। বাংলাদেশ নিয়ে নিক্কি এশিয়ান রিভিউতে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে, সেটিকে তারা মূল প্রতিবেদন বা কভার স্টোরি বলছে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com