বাজারে নাজুক বুটিক শিল্প হয়ে পড়ছে ঢাকামুখী

মঙ্গলবার, ০৩ জুলাই ২০১৮ | ৭:২৮ অপরাহ্ণ |

বাজারে নাজুক বুটিক শিল্প হয়ে পড়ছে ঢাকামুখী
ফাইল ছবি

রাজশাহী প্রতিনিধি: দেশের বিভিন্ন স্থানের মতো রাজশাহীর বুটিক শিল্পের অবস্থাও নাজুক। যে প্রত্যাশা নিয়ে এ শিল্প নিয়ে কাজ করা হচ্ছে তার সামান্যই পূরণ হচ্ছে হচ্ছে বলে জানান রাজশাহীর বুটিক শিল্প উদ্যোক্তারা। এজন্য রাজশাহীর বাইরে ঢাকা ময়মনসিংহ, কুষ্টিয়া, দিনাজপুর, সিলেটসহ দেশের বিভিন্ন জায়গায় চলে যাচ্ছে তাদের শিল্প। ঈদুল ফিতর উপলক্ষে বেচাকেনার বিষয়ে রাজশাহীর বিভিন্ন বুটিক মালিকের সঙ্গে কথা বলে এসব তথ্য উঠে আসে।
রাজশাহী উপশহর নিউমার্কেট এলাকার রঙরেজিনীর সত্ত্বাধিকারী আফরোজা আজিজ মুন্নী জানান, আসলে আমরা বুটিক শিল্পকে নিয়ে যতটুকু স্বপ্ন দেখি সেটা তো বাস্তব হচ্ছে না। আমরা যে স্বপ্ন দেখি বাংলাদেশি শিল্পকে নিয়ে, ফ্যাশনকে নিয়ে, আসলে এখনো সে লক্ষ্যে পৌঁছাতে পারছি না। ভারত, পাকিস্তান আর চাইনিজ পোশাকে ছেয়ে গেছে দেশের বাজার। আমাদের প্রত্যেকটা মানুষই আসলে বাইরের দেশের পোশাকের প্রতি দুর্বল। দেশপ্রেম বা দেশিয় চেতনা এখন আর আমাদের মাঝে সেভাবে কাজ করে না। রাজশাহীতে বেচাকেনা কেমন জানতে চাইলে তিনি জানান, যারা দেশকে ভালবাসে তারা আসেন আমাদের এখানে। তবে এ সংখ্যাটা খুব কম। আমাদের ব্যবসা যে খুব তুঙ্গে তা নয়, তবে টিকে আছি। চলে যাচ্ছে ।
২০০৯ সালে ব্যবসা শুরু করা উপশহর কয়েরদাড়া এলাকার সূচিতা বুটিক প্রতিষ্ঠানটিও ঢাকামুখী। এ বুটিকের স্বত্বাধিকারী জানান, আমার তেমন বড় ব্যবসা না। তবে আমি নিয়মিতভাবে ঢাকা, দিনাজপুর, কুষ্টিয়াসহ পাঁচ-সাতটি এলাকায় মাল সাপ্লাই দিই। আর রাজশাহীতে খুব কমই বিক্রি হয়।
নগরীর সপুরা এলাকার মিনু বুটিকের মালিক তাহমিনা আক্তার মিনু জানান, আমাদের ব্যবসা ভালো হয়। কিন্তু রাজশাহী কেন্দ্রিক যে চাহিদা থাকবে বলে আশা করি তা থাকে না। আমরাও ঢাকাসহ দেশের ১০-১৫টি জেলায় অর্ডার সাপ্লাই দেই।
উপশহর কয়েরদাড়া এলাকার আরেকটি বুটিক হচ্ছে মাইশা বুটিক অ্যান্ড ফ্যাশন হাউস। এ বুটিকের সত্ত্বাধিকারী মিসেস আমেনা বেগম বলেন, চাকরি ছাড়ার পর ভাবলাম বসে থেকে লাভ নাই। তাই বুটিকের কাজ শুরু করলাম। এ শিল্পের কাজ করে আমি বেশ ভালো আছি। তবে একটা কথা সত্য যে, রাজশাহীতে বেচাকেনা নাই বললেই চলে। দুই চারটা টুকটাক কাস্টমার আসে। তাই আমি দেশের বিভিন্ন স্থানে অর্ডারের মাল সাপ্লাই দেয়া শুরু করি।
তিনি জানান, রাজশাহীর তানোর, চাঁপাইনবাবগঞ্জ, বিনোদপুর এলাকায় আমার প্রায় ১০০ জন শ্রমিকের কাজ করে। ক্রেতা না থাকায় এখন সে বুটিক চলে যাচ্ছে দেশের বিভিন্ন এলাকায়। নাজুক অবস্থা আর রাজশাহীকেন্দ্রিক চাহিদা কম থাকা সত্ত্বেও উদ্যোক্তারা এ শিল্পকে এগিয়ে নেয়ার চেষ্টা করছেন।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com