বালিয়াডাঙ্গীতে এবার আলুর দাম বাম্পার হওয়ায় কৃষকদের স্বস্তির

সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০১৮ | ৫:০৬ অপরাহ্ণ |

বালিয়াডাঙ্গীতে এবার আলুর দাম বাম্পার হওয়ায় কৃষকদের স্বস্তির
আলুর দাম পেয়ে বিগত বছরের ব্যাপক লোকসানকে কাটিয়ে আলু মৌসুমের শেষ পর্যায়ে ঘুরে দাঁড়িয়েছে আলু চাষীরা। বিগত বছরের লোকসান পুশিয়ে আলুচাষীরা নতুন স্বপ্ন দেখতে শুরু করেছে। আলুর দাম বাম্পার হওয়ায় কৃষকদের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় চলতি আলু তোলা মৌসুমের শুরুতেই প্রতি কেজির মূল্য ছিল ৭-১০ টাকা কেজি। গত এক মাসের ব্যবধানে সেই মনজুরা বেগম প্রতি কেজির মূল্য দাড়িয়েছে ১৪-১৬ টাকা। আর এ আলুর দাম পেয়ে বিগত বছরের ব্যাপক লোকসানকে কাটিয়ে আলু মৌসুমের শেষ পর্যায়ে ঘুরে দাঁড়িয়েছে আলু চাষীরা। বিগত বছরের লোকসান পুশিয়ে আলুচাষীরা নতুন স্বপ্ন দেখতে শুরু করেছে। আলুর দাম বাম্পার হওয়ায় কৃষকদের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

জানা যায়, বালিয়াডাঙ্গী উপজেলার বেশির ভাগ কৃষক বিভিন্ন বেসরকারী এনজিও ও সমবায় সমিতির নিকট হতে চড়া সুদে ঋণ নিয়ে চলতি মৌসুমে আলু চাষ করে। গত বছর আলুর মৌসুমে আলুর ভালো দাম না পাওয়ায় এলাকার অনেক কৃষক আলু আবাদের জন্য গৃহিত ঋণের টাকা পরিশোধ করতে পারেনি।
দুওসুও লালাপুর গ্রামের আলু চাষী ফজলুর রহমান জানান, ৮০ হাজার টাকা খরচ করে ৮ বিঘা মাটিতে আলু চাষাবাদ করেছিলাম। প্রথম তিন বিঘা জমিতে আলুর তেমন দাম পায়নি। শেষের পাঁচ বিঘা জমির আলুর খুব ভাল দাম পেয়েছি। গত বছরের ৭০ হাজার টাকা ঋণ পরিশোধ করে একটি মোটরসাইকেল কিনেছি। এবার আলু মৌসুমে আমার ভাগ্য খুলেছে।

webnewsdesign.com

বড়বাড়ী কাশিডাঙ্গা গ্রামের মোজাম্মেল হক জানান, আলু বীজের দাম কম থাকায় এ বছর প্রতি বিঘা মাটিতে আলু রোপন থেকে বাজারজাতকরণ পর্যন্ত ১২ থেকে ১৪ হাজার টাকা খরচ হয়েছে। উত্তোলনের পর প্রতি বিঘা আলুর দাম ৪৩ থেকে ৪৭ হাজার টাকা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সুত্রে জানা গেছে, চলতি আলু মৌসুমে উপজেলার ৮টি ইউনিয়নে ৩ হাজার ৬শ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষি অফিসের প্রদত্ত আধুনিক পদ্ধতিতে আলু চাষাবাদে আবহাওয়া অনুকুলে থাকায় এবং আলুর সব ধরণের পরিচর্যা শেষ করায় আলুর বাম্পার ফলন হয়েছে।

বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি অফিসার শাফীয়ার রহমান বলেন, কৃষকরা ফসলের ভাল দাম পেলে কৃষিকাজে তাদের উৎসাহ বৃদ্ধি পায়। আমরা আশাবাদী আলু ন্যায় প্রতিটি ফসলেই কৃষক লাভবান হওয়ার পাশাপাশি কৃষি অফিসের দেওয়া আধুনিক পদ্ধতি গ্রহন করে বেশি ফসল উৎপাদনে আগ্রহী হবেন।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com