বালিয়াডাঙ্গীতে টানা ৫ জনের মৃত্যুর কারণ উদ্ঘাটনে আশাবাদী মেডিকেল টিম

শনিবার, ০২ মার্চ ২০১৯ | ৪:৪১ অপরাহ্ণ |

বালিয়াডাঙ্গীতে টানা ৫ জনের মৃত্যুর কারণ  উদ্ঘাটনে আশাবাদী  মেডিকেল টিম
ফাইল ছবি

অজ্ঞাত একটি রোগে মাত্র ১৫ দিনের ব্যবধানে একই পরিবারের পাঁচ জনের মৃত্যুর ঘটনার রহস্য উদ্ঘাটনে মৃত আবু তাহেরের বাড়ি পরিদর্শন করেছে ঢাকা থেকে আসা টিম। রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের পাঁচ সদস্যের তদন্ত টিম।, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের পাঁচ সদস্য তদন্ত টিমের লিডার আইইডিসিআর এর এফইটিপিবি ফেলো-ডা. মোহাম্মদ গাজী শাহ আলম জানিয়েছেন । অন্য সদস্যরা হলেন, মেডিকেল অফিসার ও সুপারভাইজার ডা. তানজিনা নওরীন, ডা. দেবাশীষ কুমার শাহ, ডা. শাহনাজ পারভীন ও ডা. ইসমাইল খান।

মেডিকেল টিমটি আক্রান্ত বাড়িতে তদন্ত টিম পৌঁছানোর পর ওই পরিবারের অন্যান্য সদস্য, এলাকাবাসী, স্থানীয় জনপ্রতিনিধির সঙ্গে কথা বলেন এবং আবু তাহেরের বাড়ির চারটি কক্ষ থেকে পরীক্ষা-নীরিক্ষার জন্য বিভিন্ন নমুনা সংগ্রহ করেন।

ঘটনাস্থল পরিদর্শন শেষে ঠাকুরগাঁও ভারপ্রাপ্ত সিভিল সার্জন শাহজাহান নেওয়াজ সাংবাদিকদের বলেন, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের পাঁচ সদস্য তদন্ত টিমের সদস্যরা ঘটনাস্থল থেকে প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করেছেন। রাজশাহী থেকে আরেকটি মেডিকেল টিম এই ঘটনার জন্য ঠাকুরগাঁওয়ে আসছেন। দুটি মেডিকেল টিমই ঠাকুরগাঁওয়ে তিন দিন অবস্থান শেষে গতকাল সংগৃহিত নমুনা ঢাকায় পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ঢাকা থেকে পরীক্ষা নীরিক্ষা শেষে প্রতিবেদন আসলেই পাঁচ জনের মৃত্যুর সঠিক কারণ জানা যাবে বলে তিনি আশা প্রকাশ করছেন।

এদিকে এলাকার লোকজন বলছেন, ঘটনাটি কোনো ভাইরাস জনিত নয়। আবু তাহের পেশাগত কবিরাজ ছিলেন। দেব-দেবতার পুজা করতেন। পুজা সমস্যা হওয়ার কারণেই হয়তোবা তার প্রথমে মৃত্যু এবং পরে তার পরিবারের লোকজন মারা গেছেন বলে এলাকার লোকজন কুসংস্কার ছাড়চ্ছেন।

তবে এসব কথা মেডিকেল টিমকে জানালে বিষয়টি তারা গুরুত্ব দেয়নি।
উল্লেখ্য, গত ৯ ফেব্রুয়ারি অজ্ঞাত একটি রোগে ভান্ডারদহ মরিচপাড়া গ্রামের ফজর আলীর ছেলে আবু তাহের (৫৫) মৃত্যুবরণ করেন। এরপর ২১ ফেব্রুয়ারি এক দিনে ব্যবধানে মারা যান আবু তাহেরের জামাতা হাবিবুর রহমান বাবলু (৩৫) ও স্ত্রী হোসনে আরা (৪৫)। এর পর ২৪ ফেব্রুয়ারি আবু তাহেরের দুই ছেলে ইউসুফ আলী (৩০) ও মেহেদী হাসান মৃত্যুবরণ করেন ও ওই পরিবারের ৫/৬ জন অসুস্থ্য হলে এলাকায় আতঙ্ক সৃষ্টি হয়।

এ সময় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আক্রান্ত এলাকার এক কিলোমিটারে চলাচলে নিষেধাজ্ঞা জারিসহ মুখে মাক্স পড়ে চলাফেরা এবং স্থানীয় দুটি শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়। তবে এলাকায় এখন আতঙ্ক কমতে শুরু করেছে। প্রতিষ্ঠান দুটি গতকাল খুলে দেয়া হয়েছে বলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জানা গেছে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com