শিক্ষার্থীদের খেলা-ধুলা থেকে বঞ্চিত

বালিয়াডাঙ্গীতে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ প্রভাবশালীদের দখলে,

সোমবার, ১৩ মে ২০১৯ | ৫:৫১ অপরাহ্ণ |

বালিয়াডাঙ্গীতে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ প্রভাবশালীদের দখলে,
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার সরলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠ দখল করে নিয়েছে এক প্রভাবশালী। স্কুলের একমাত্র মাঠটি দখল করে নেয়ায় শিক্ষার্থীরা খেলা-ধুলা হতে বঞ্চিত হচ্ছে দীর্ঘদিন ধরে।
সরেজমিনে দেখা গেছে, বালিয়াডাঙ্গী উপজেলার সরলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের একমাত্র খেলার মাঠটি বেড়া দিয়ে ঘেরাও করে সেখানে বিভিন্ন গাছের বাগান করছে পাশ্ববর্তী প্রতিবেশী সোহরাব আলী, হেলাল উদ্দীন, আব্দুল লতিব, নাজির হোসেন, মোজাম্মেল হক। তাদের বিরুদ্ধে বিভিন্ন জায়গায় অভিযোগ করেও কোন ফল হয়নি বলে জানান স্কুল কমিটির সভাপতি আমিরুল ইসলাম।


জানা যায়, সরলিয়া মৌজার জেল নং-৩৯ খতিয়ান নং- ৬০,৮৫,৯৩, এবং ৫৪০,৫৪১,৭৭১ নং দাগে সরলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ৩৩ শতক জায়গা স্থানীয় এক বাসিন্দা দান করে। উক্ত প্রভাবশালীরা তাদের জায়গা না নিয়ে স্কুলের খেলার মাঠটি দখল করে রেখেছে। মূলত স্কুলের পাশের সোহরাব ও হেলাল এর জায়গাটি নিচু হওয়ায় সে স্কুলের সমান জায়গাটি দখল করে আছে।

webnewsdesign.com


বিষয়টি নিয়ে প্রশাসনসহ সরকারি ঊর্ধ্বতন মহলে অভিযোগ করেছি। কিন্তু এখনো পর্যন্ত কোন প্রতিকার পাওয়া যায়নি। তবে স্কুল মাঠ দখলকারী আব্দুল লতিব জানান, আমি স্কুল কমিটির সভাপতি আমিরুল ইসলাম এর নিকট অভিযোগ করেও আমাদের জায়গা উদ্ধার করতে না পেরে শেষে বিদ্যালয়ের মাঠ দখল করে রেখেছি। স্কুলের মাঠ দখল করতে আমারও কোন ইচ্ছা নেই। যদি সভাপতি আমার জায়গা বুঝিয়ে দেয় তাহলে মাঠের দখল আমি ছেড়ে দিয়ে আমি আমার জায়গায় চলে যাব।


বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোস্তফা বলেন, আমাদের বিদ্যালয়ের সামনে ছাত্র-ছাত্রীদের প্রাত্যহিক সমাবেশ এবং খেলাধুলা করার জন্য কোন মাঠ নেই। স্কুলের সামনে যে জায়গাটি রয়েছে সেখানে ঘেরাবেড়া দিয়ে বাগান করার ফলে শিশুদের স্কুলে আসতে কষ্ট হয়। বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা করার জন্য আমাদেরকে অন্য স্কুলের মাঠে গিয়ে করতে হবে। তাই শিশুদের খেলাধুলার স্বার্থে বিদ্যালয়ের সামনে একটি মাঠ প্রয়োজন। আমরা কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেছি। বিদ্যালয়ের সম্পূর্ণ জায়গাটি কর্তৃপক্ষকে নির্ধারণ করে দেয়ার পর বিদ্যালয়টি ১৯৯৪ ইং সালে স্থাপিত হয়। বর্তমানে বিদ্যালয়ের মাঠ ঘেরা করে রাখায় ছাত্র-ছাত্রীরা খেলা-ধুলা থেকে বঞ্চিত রয়েছে।


উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শামসুল আলম বলেন, সরলিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দানকৃত জায়গাটি সীমানা নির্ধারণে সমস্যা রয়েছে। যে ব্যক্তি জায়গা দান করেছেন তিনি বিদ্যালয়ের সীমানা নির্ধারণ করে দেয়নি। এর ফলে পার্শ্ববর্তী ব্যক্তি বিদ্যালয়ের সামনের জায়গাটি দখল করে আছে। আমরা বিষয়টি তদন্ত করে বিদ্যালয়ের সীমানা নির্ধারণের জন্য জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বরাবরে রিপোর্ট পেশ করেছি। বিদ্যালয়ের সীমানা নির্ধারণ হলে বিদ্যালয়ের সামনের জায়গাটি দখলমুক্ত করতে আর কোন জটিলতা থাকবে না।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

স্যানক্রেড ওয়েলফেয়ার ফাউন্ডেশনের বিরুদ্ধে গ্রাহক হয়রানিসহ অর্থ আত্মসাতের অভিযোগ…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com