বিএনপি’র আমলে অবহেলিত ছিল রেলওয়ে ব্যবস্থা

শনিবার, ১২ মে ২০১৮ | ৫:৫৫ অপরাহ্ণ |

বিএনপি’র আমলে অবহেলিত ছিল রেলওয়ে ব্যবস্থা
ছবি: রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক

রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, বিগত বিএনপি সরকারের আমলে বাংলাদেশ রেলওয়ে ছিল একেবারে অবহেলিত। সে সময় রেলওয়ের উন্নয়নে কোনও রকম উদ্যোগ গ্রহণ করা হয়নি। বরঞ্চ সে সময় ১৩ হাজার শ্রমিক কর্মচারীকে গোন্ডেল হ্যান্ডশেকের নামে চাকুরিচ্যুত করা হয়েছিল। কিন্ত বিগত ২০১১ সালে ৪ ডিসেম্বর আওয়ামী লীগ সরকারের আমলে রেলওয়ের উন্নয়নের জন্য পৃথক একটি রেলপথ মন্ত্রণালয় গঠন করা হয়। বর্তমান আওয়ামী লীগ সরকার রেলওয়ের প্রতি বিশেষ নজর দিয়েছেন। আজ শনিবার বেলা ১১টায় দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শন শেষে এক প্রেস বিফ্রিংয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, সারাদেশের রেলওয়ের নতুন নতুন লাইন স্থাপন করা হচ্ছে। এতে করে গোটা দেশে রেল যোগাযোগ বৃদ্ধি পাচ্ছে। আর যাত্রীসেবা বাড়াতে বিদেশ থেকে আমদানি করা হচ্ছে নতুন নতুন কোচ ও ইঞ্জিন। কারণ রেলপথ হচ্ছে  নিরাপদ ও সাশ্রয়ী। তাই দেশের মানুষ ট্রেনে ভ্রমন করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। কিন্তু এখন ট্রেনের যাত্রী সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর আগে ট্রেনের যাত্রী সংখ্যা তুলনামূলক কম ছিল।

webnewsdesign.com

এ সময় মন্ত্রী রেলওয়ের জনবল সংকটের কথা জানিয়ে বলেন, বর্তমান সরকারের আমলে জনবল সংকট কাটিয়ে উঠতে প্রতি বছর রেলওয়েতে লোক নিয়োগ করা হচ্ছে। ইতোমধ্যে সারাদেশে বিভিন্ন পদে ৮ হাজারেরও বেশি লোক নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি বলেন, সংকট কাটিয়ে উঠতে অনেক সময় লোক নিয়োগের সকল প্রক্রিয়া সম্পন্ন করেও মামলার কারণে তা স্থগিত করতে হয়। এতে করে লোক নিয়োগে মারাত্মক স্থবিরতা দেখা দেয়। তারপরও নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

সীমিত সম্পদের মধ্যেও সৈয়দপুর রেলওয়ে কারখানার শ্রমিক-কর্মচারীদের পারফর্মেন্স অনেক ভাল উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, গত ঈদে এই কারখানায় ৮৫টি বগি মেরামত করা হয়। এ বছর সে সংখ্যা ৯০টির বেশি ছাড়িয়ে বলে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি আরো বলেন, অতি শীঘ্রই সৈয়দপুর কারখানায় মেরামত করা ১৪টি কোচ দিয়ে আরো একটি আন্তঃনগর লালমনি এক্সপ্রেস ট্রেন চালু করা হবে। আর ইঞ্জিন ও বগির স্বল্পতা কেটে গেলে যত তাড়াতাড়ি আরও একটি আন্তঃনগর নীল সাগর এক্সপ্রেস ট্রেন চালুর উদ্যোগ নেওয়া হবে।

ভারতীয় ঋণে সৈয়দপুর রেলওয়ে কারখানার আরো আধুনিকায়ন করাসহ একটি নতুন কোচ তৈরির কারখানা নির্মাণ করার কথা জানিয়ে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, আগে রেলওয়ে খাতে বার্ষিক বরাদ্দ ছিল ৫০০ কোটি টাকা। এখন এ বরাদ্দ দাঁড়িয়েছে ১৬ হাজার ১৩২ কোটি টাকায়।

রেলওয়ে কারখানার সম্মেলন কক্ষে ওই ব্রিফিং অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় বাংলদেশ রেলওয়ের মহাপরিচালক (জিএম) মো. আমজাদ হোসেন, অতিরিক্ত মহা-পরিচারক (আরএস) মো. সামসুজ্জোহা, জিএম (পশ্চিমাঞ্চল) মো. রমজান আলী, প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক (পশ্চিমাঞ্চল) মো. বেলাল হোসেন সরকারসহ রেলওয়ে উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে মন্ত্রী সৈয়দপুর রেলওয়ে কারখানায় প্রবেশে করেই ক্যারেজ সপে স্থাপিত এয়ার ব্রেক সেকশনের ফিতা কেটে শুভ উদ্বোধন করেন। পরে মন্ত্রী কারখানার ক্যারেজ শপসহ অন্যান্য শপে পুনঃনির্মাণ করা বগিগুলোর ভেতরে প্রবেশ করে সেগুলোর কাজ সরেজমিনে প্রত্যক্ষ করেন। এ সময় মন্ত্রী বগিগুলোর নির্মাণ কাজ দেখে সন্তোষ প্রকাশ করেন এবং  কারখানায় কর্মরত শ্রমিক-কর্মচারীদের প্রশংসা করেন। এরপর  মন্ত্রী ‘৭১ এর মহান মুক্তিযুদ্ধের সময় পাকবাহিনীর হাতে কারখানার অভ্যন্তরে নিহত শহীদদের স্মরণে নির্মিত ‘অদম্য স্বাধীনতা’ শহীদ বেদীতে শহীদদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পন করেন। পরে মন্ত্রীর সামনে ভিডিওচিত্রের মাধ্যমে সৈয়দপুর রেলওয়ে কারখানা প্রতিষ্ঠার অতীত ইতিহাস, সার্বিক কার্যক্রম ও বর্তমানে বিদ্যমান নানা সমস্যা ও সম্ভাবনাসমূহ তুলে ধরা হয়। এটি উপস্থাপনা করেন সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মুহাম্মদ কুদরত-ই- খুদা।

পরে তিনি কারখানার ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দের সঙ্গে এক মতবিনিময় সভা মিলিত হন। এতে নেতৃত্ব দেন রেলওয় শ্রমিক লীগ সৈয়দপুর কারখানার কারখানা শাখার সাধারণ সম্পাদক মো. মোখছেদুল মোমিন।

এর আগে সকালে রেলমন্ত্রী মো. মুজিবুল হক ঢাকা থেকে আকাশপথে সৈয়দপুর বিমানবন্দরে আসেন। পরে তিনি দিনাজপুরের পাবর্তীপুরে অবস্থিত কেন্দ্রীয় লোকোমেটিভ কেলোকা) পরিদর্শন করেন।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

ঠাকুরগাঁওয়ে ভূমিহীনদের ভূমি ও গৃহ প্রদান উপলক্ষে সংবাদ সম্মেলন…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com