বিএনপি ছাড়া অংশগ্রহণমূলক নির্বাচন সম্ভব না: মওদুদ

শনিবার, ১৪ জুলাই ২০১৮ | ৬:৩৬ অপরাহ্ণ |

বিএনপি ছাড়া অংশগ্রহণমূলক নির্বাচন সম্ভব না: মওদুদ
জাতীয় প্রেসক্লাবে জিয়া আদর্শ একাডেমী কতৃক আয়োজিত প্রতিবাদ সমাবেশে

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, সরকার বলে আসছে নির্বাচন অংশগ্রহণমূলক হবে। বিদেশিরাও বলে একই কথা। সবাই একমত এই ব্যাপারে। এমনকি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতও একমত। এখন প্রশ্ন হলো তারা নিশ্চয়ই জানেন ও বোঝেন যে অংশগ্রহণমূলক অর্থ হলো বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে। তারা যদি মনে করেন যে বিএনপি ছাড়া একটা অংশগ্রহণমূলক নির্বাচন বাংলাদেশে হবে সেটা তারা ভুল করবেন। বিএনপি ছাড়া বাংলাদেশে কোনও অংশগ্রহণমূলক নির্বাচন করা সম্ভব হবে না।

১৪জুলাই জাতীয় প্রেসক্লাবে জিয়া আদর্শ একাডেমী কতৃক আয়োজিত প্রতিবাদ সমাবেশে তিনি এসব কথা বলেন।


তিনি বলেন, ২০১৪ সালের মতো বিনা চ্যালেঞ্জে নির্বাচন করতে দেওয়া হবে না। বর্তমান সরকারের অত্যাচার-নিপীড়ন ও ফ্যাসিবাদী কায়দায় একদলীয় শাসন ব্যবস্থার প্রতিবাদ হচ্ছে আগামী জাতীয় সংসদ নির্বাচন। আগামী নির্বাচন সুষ্ঠু নির্বাচন হতে হবে। আর সুষ্ঠু নির্বাচনের জন্য শর্ত হলো, বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে, সংসদ ভেঙ্গে দিতে হবে, ম্যাজিস্ট্রেসি পাওয়ার দিয়ে সেনা মোতায়েন করতে হবে এবং নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে। এই কমিশন একটি অথর্ব ও দলীয় কমিশন। এরা সরকারের হয়ে কাজ করে।

বিএনপির নেতা মওদুদ বলেন, সামনের আড়াই মাসে আমরা সরকারি দল বাদ দিয়ে জাতীয় পর্যায়ে সকল রাজনৈতিক দল, শ্রেণি, পেশাজীবী নিয়ে একটি ঐক্যের চেষ্টা করছি। কারণ আমরা মনে করি একটি ফ্যাসিবাদী সরকারকে নিয়মতান্ত্রিকভাবে উৎখাত করা যায় না। সুতরাং মাঠে নামতে হবে। মাঠে নামার প্রস্তুতি নিতে হবে।


তিনি আরও বলেন, খালেদা জিয়া ছাড়া বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করার কথা চিন্তা করতে পারে না। আমাদেরকে গভীরভাবে চিন্তা করে দেখতে হবে যে খালেদা জিয়াকে জেলখানায় রেখে আমরা নির্বাচনে অংশ নিতে পারবো কী পারবো না। সরকারকে আমাদের শর্তগুলো মানতে হবে। সরকারকে বাধ্য করা হবে, জাতীয় ঐক্যের মাধ্যমে নির্দলীয় ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করতে। তাহলে এই বাংলাদেশে আবার সুষ্ঠু গণতন্ত্র ফিরে আসবে।

কোটা আন্দোলনের সঙ্গে কোনও রাজনৈতিক দলের সম্পৃক্ততা নেই দাবি করে মওদুদ বলেন, ১১ এপ্রিল প্রধানমন্ত্রী বক্তব্য দিয়ে বললেন যে কোটা থাকবে না। আবার ২৭ জুন বললেন কোটা থাকবে। আমি শুধু এটুকু বলতে চাই, গ্রেফতার বন্ধ করুন। যাদেরকে গ্রেফতার করেছেন তাদের মুক্তি দিন। এই শিক্ষার্থীদের ওপরে নির্যাতন বন্ধ করুন। যদি না করেন তাদের যে আন্দোলন দেখেছেন এর চেয়ে বৃহত্তর আন্দোলন এই শিক্ষার্থীরা করবে এবং দেশের জনগণ তাদের থেকে বিচ্ছিন্ন থাকবে না।


প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন মোঃআজম খান, বিশেষ অতিথি ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ। এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, গণ শিক্ষা বিষয়ক সম্পাদক, অধ্যাপক মোঃ সেলিম ভূইয়া,সহ আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা,সহ তথ্য বিষয়ক সম্পাদক, কাদের গনি চৌধুরী, ঢাকা মহানগর দক্ষিন সাধারণ সম্পাদক, কাজী আবুল বাশার প্রমুখ।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com