বিশ্ব পরিবেশ দিবসে সাইকেল শোভাযাত্রা

মঙ্গলবার, ০৫ জুন ২০১৮ | ৩:১৮ অপরাহ্ণ |

বিশ্ব পরিবেশ দিবসে সাইকেল শোভাযাত্রা
শেরপুরে সাইকেল শোভাযাত্রা

প্লাস্টিক দূষণ, বায়ু দূষণ রোধ করে পরিবেশ সংরক্ষণ এবং নিয়মিত শরীরচর্চার অভ্যাস গড়ে তোলার আহ্বান জানিয়ে প্রায় দুই শতাধিক সাইকেলের এক বর্ণাঢ্য শোভাযাত্রা হয়েছে শেরপুরে। আজ মঙ্গলবার বিশ্ব  পরিবেশ দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও নাগরিক সংগঠন জনউদ্যোগ যৌথভাবে এ শোভাযাত্রার আয়োজন করে।

ওয়ার্ল্ডভিশন শেরপুর এপি, আরডিএস, সাইক্লিস্ট সংগঠন এমজেডভিএস, রক্তদান সংগঠন রজীবা, পরিবেশ বাঁচাও আন্দোলন, অনন্যা এক্সক্লুসিভসহ বিভিন্ন বেসরকারি সংস্থা, সংগঠন এবং বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা এতে সহগোগিতা করেন। সকাল সাড়ে ১০টায় কালেক্টরেট চত্বরে সাইকেল শোভাযাত্রা  উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. মল্লিক আনোয়ার হোসেন।

webnewsdesign.com

প্রায় দুই শতাধিক সাইকেল শোভাযাত্রাটি পরিভ্রমণসহ প্রায় দুই কিলোমিটার প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে গিয়ে শেষ হয়। পরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ চত্বরে কালের কণ্ঠ শুভসংঘের উদ্যোগে পাঁচটি দুর্লভ প্রজাতির ফুলের চারা রোপণ করা হয়। সেখানে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মাঝে আরডিএসএ’র শতাধিক ফলদ ও বনজ গাছের চারা বিতরণ করা হয়।

এ সময় জনউদ্যোগ আহ্বায়ক আবুল কালাম আজাদ, সমাজকর্মী রাজিয়া সামাদ ডালিয়া, ওয়ার্ল্ডভিশন শেরপুর এপি ব্যবস্থাপক লিমা হান্না, নারী উদ্যোক্তা আইরীন পারভীন, কালের কণ্ঠ শুভসংঘের আহ্বায়ক শামীম হোসেন, সাধারণ সম্পাদক সোহেল রানা, উদীচী জেলা সভাপতি তপন সারোয়ার, কলেজ শিক্ষক ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শওকত হোসেন, আরডিএস প্রতিনিধি রতন সাহা, ক্যাপ নির্বাহী পরিচালক নূর মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয়ের তুলসিমালা মিলনায়তনে শহরের চারটি স্কুলের বিতর্ক দলের অংশগ্রহণে পরিবেশবিষয়ক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক ড. মল্লিক আনোয়ার হোসেন বলেন, এবারের পরিবেশ দিবসের প্রতিপাদ্য হলো ‘আসুন প্লাস্টিক দূষণ রোধ করি’। এ জন্য আমাদেরকে সচেতন হতে হবে। সাইকেল শোভাযাত্রা সেই সচেতনতা বাড়াতে ভূমিকা রাখবে বলে বিশ্বাস করি।’

জনউদ্যোগ আহ্বায়ক আবুল কালাম আজাদ বলেন, ‘কায়িক পরিশ্রম কম করার কারণে বাড়ছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ নানা ব্যধি। সাইকেল চালনা হতে পারে এসব ব্যধির বিরুদ্ধে কার্যকর পন্থা। সাইকেল চালানো জনপ্রিয় করতে পারলে বায়ু দূষণ কমবে, পরিবেশ সংরক্ষণ হবে, মানুষ সুস্থ থাকতে পারবে। তাছাড়া মেয়েরা সাইকেল চালালে ইভটিজিংয়ের পরিমাণও কমবে। এ জন্য এবার পরিবেশ দিবসে সাইকেল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।’

আপনার মুল্যবান মতামত দিন......

comments

জিংক ধান বিস্তারে কৃষি অফিসারদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com