বিশ্ব মা দিবস আজ…

রবিবার, ১০ মে ২০২০ | ১:৩৪ অপরাহ্ণ |

বিশ্ব মা দিবস আজ…
ফাইল ছবি...

মা হচ্ছে এমন একজন যার মাধ্যমে পৃথিবীতে আলোর মুখ দেখা। একটি ছোট্ট শিশু পৃথিবীতে আসার পর যে শব্দটি প্রথমে বলতে শিখে সেটিও মা। মায়ের তুলনা হয় না। এ ছোট্ট নামের মধ্যেই যেন সব মধু মাখা। প্রতিক্ষণ-প্রতিদিন নিজেকে বিলিয়ে দিয়ে সন্তানদের পৃথিবীতে চলার যোগ্য তৈরি করে দেন যিনি, সেই ‘মা’ কে বছরে একটি দিন বিশেষভাবে মাতৃভক্তরা পালন করেন। সেই বিশেষ দিনটি আজ। আজ মে মাসের দ্বিতীয় রোববার-বিশ্ব মা দিবস।

প্রাচীন গ্রিসে বিশ্ব মা দিবসের পালন করা হলেও আধুনিককালে এর প্রবর্তন করেন এক মার্কিন নারী। ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের আনা জারভিস নামের নারী মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন। ওই বছর তিনি তার সান ডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃদিবস হিসেবে পালন করেন। ১৯০৭ সালের এক রোববার আনা মারিয়া স্কুলের বক্তব্যে মায়ের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেন।


ইউরোপ-আমেরিকায় মা দিবস ঘটা করে পালন করা হলেও এ অঞ্চলে তত বিস্তৃত হয়নি। বাংলাদেশে দিবসটি পালনের ইতিহাসও খুব বেশি দিনের নয়। নাগরিক জীবনে দিনটি পালনের ক্ষেত্রে বেশি সাড়া মিলছে কয়েক বছর থেকে। গ্রামাঞ্চলের চেয়ে শহরে এ দিবসের আয়োজন থাকে বেশি।

প্রতিবছর সামাজিক-সাংস্কৃতিক নানা সংগঠন মা দিবস পালন করে। এ বছর করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকায় তেমন অনুষ্ঠান নেই। তাতে কী? চারদিকে যখন দুর্দিন, তখন মায়ের পাশে থাকার এ তো সেরা সময়। যাদের মা আছেন, মাকে তারা সময় দিন। এ ছাড়াও করোনার কারণে আর্থিকভাবে সহায় সম্বলহীন হয়ে পড়েছেন অসংখ্য মা ও শিশু। করোনা সংকটে চারপাশের সব মায়ের প্রতি সহমির্মতা ও ভালোবাসার হাত বাড়িয়ে দেওয়াই হবে সন্তানের সেরা উপহার।

১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে। যদিও করোনার কারণে এবার দিবসটিতে কোন আনুষ্ঠানিকতা দেখা যাবেনা। তাই বলে ঘরে ঘরে মায়ের ভালবাসা কুড়াতে কার্পণ্য করবে না, কোন সুসন্তান।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



ত্রিশালে সাংবাদিক করোনায় আক্রান্ত ৬ জন হোম কোয়ারেন্টাইনে…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com