‘মানুষের ৬০ ভাগ রোগই সৃষ্টি হয় প্রাণির জীবাণু থেকে’

শনিবার, ২৮ এপ্রিল ২০১৮ | ৫:২৯ অপরাহ্ণ |

‘মানুষের ৬০ ভাগ রোগই সৃষ্টি হয় প্রাণির জীবাণু থেকে’

পৃথিবীতে প্রতি বছর নতুন পাঁচটি রোগের উদ্ভব হয়। যার তিনটিই আসে প্রাণী থেকে। প্রাণী চিকিৎসার অব্যবস্থাপনার কারণেই এটি হচ্ছে বলে জানান অধ্যাপক ড. কে এ এইচ এম নাজমুল হুসাইন নাজির। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভেটেরিনারি অনুষদের মাইক্রোবায়োলজি এ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক। শনিবার বিশ্ব ভেটেরিনারি দিবসের মূল প্রতিবাদ্য বিষয় দ্যা রোল অফ ভেটেরিনারি প্রফেশন ইন সাসটেইনঅ্যাবল ডেভোলোপমেন্ট টু ইনপ্রুভ লাইভলিহুডস, ফুড সিকিউরিটি অ্যান্ড সেফটি এর উপর প্রবন্ধ উপস্থাপনের সময় তিনি এসব কথা জানান।

তিনি আরো জানান, মানুষের শতকারা ৬০ ভাগ রোগ আসে প্রাণির জীবাণু থেকে। প্রাণিদের সঠিক ভাবে চিকিৎসা এবং প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে এটি বহুলাংশে কমানো সম্ভব বলেও তিনি জানান। এক্ষেত্রে তিনি দেশের প্রতিটি উপজেলায় ভেটেরিনারি সার্জন বাড়ানোর পাশাপাশি ইউনিয়ন পর্যায়ে ভেটেরিনারি সার্জন নিযুক্ত করার পরামর্শ দেন। জানা গেছে, দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ ও বাংলাদেশ  ভেটেরিনারি এসোসিয়েশন ময়মনসিংহ বিভাগের যৌথ আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলানায়তনে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। এতে অংশ নেন ভেটেরিনারি অনুষদের শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারীরা। অনুষদের ডিন অধ্যাপক ড. প্রিয় মোহন দাসের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন দিবসটি উদযাপন কমিটির সভাপতি ও ফিজিওলজি বিভাগের অধ্যাপক ড. নাজিম আহমাদ। প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

ঠাকুরগাঁওয়ে হাসপাতালের জরুরী বিভাগে চিকিৎসাধীন ব্যক্তিকে মারধরের অভিযোগ…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com