মিরকাদিমের ঐতিহ্যবাহী মাছ বাজারটি ধবংসের পায়তারা

শনিবার, ২৮ জুলাই ২০১৮ | ২:০২ পূর্বাহ্ণ |

মিরকাদিমের ঐতিহ্যবাহী মাছ বাজারটি ধবংসের পায়তারা

মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভার শত বছরের ঐতিহ্যবাহী মাছ বাজারটি ধবংসের পায়তারা করছে সংঘবদ্ধ কিছু মৎস্য আড়ৎতাদার।

সুত্রে জানা গেছে, শত বছরের পুরানো ঐতিহ্যবাহী এই মাছ বাজারটি প্রতিদিন প্রায় কোটি টাকার মাছ বিক্রি হতো। সরকার বছরে এই হাট থেকে কোটি টাকা রাজস্বও আদায় করে।

webnewsdesign.com

একসময় রাজস্ব ফাঁকি দেওয়ার জন্য কিছু অসাধু আড়ৎদার মহামান্য হাইকোর্টে রিট পিটিশন দায়ের করে ইজারা বন্ধ করে দেয়। সেই মামলায় পৌরসভার পক্ষে রায় হয়। আড়ৎদার পরবর্তীতে মহামান্য হাইকোর্টে আপীল করে। এখনও আপীল মামলাটি চলমান আছে ।

এতে করে দীর্ঘ বছর ধরে এই বাজারটি থেকে সরকার রাজস্ব বঞ্চিত হয়। বর্তমানে বাজারের কিছু আড়ৎতার বাজারটি সরিয়ে মুন্সীগঞ্জ সদর উপজেলার পঞ্চসার ইউনিয়নে ব্যক্তিমালিকানাধীন ভবনে নিতে মরিয়া হয়ে উঠছে তারা ।

সেই লক্ষে পুরানো বাজারটি ঘেষে সংঘবন্ধ চক্রটি সরকারী খাসজমিতে অবৈধ ভাবে তিনতলা ভবন নির্মাণ করে চলছেন। ভবনটির কাজ শেষ হলে মাছ বাজারটি সেখানে সড়িয়ে নেয়া হবে বলে জানিয়েন স্থানীয়রা। পঞ্চসার সীমানাবর্তী তৈরী করা ভবনে যাওয়ার জন্য সরকারী জমির মাটি কেটে সরকারী জমির উপর দিয়ে একটি কাঁচা রাস্তা নির্মাণও করেছে আড়ৎতার ।

বাজারটি কোনমতে পঞ্চসার ইউনিয়ন এলাকাতে নিতে পারলে আড়ৎতার সরকারী রাজস্ব ফাঁকি দিতে পারবে এমন অভিযোগও রয়েছে । মাছ ব্যবসায়ীদের কাছ থেকে অধিক পরিমান খাজনা আদায় করলেও কারো বলার কিছু থাকবেনা ।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক মাছ ব্যবসায়ী জানান, বাজারটি ধবংস করার জন্য উঠে পুরে লেগেছে কিছু অসাধু আড়ৎতার। চক্রটির ২৫ জন সদস্য মিলে সরকারী খাসজমিতে একটি ভবন তৈরী করেছে । বাজারটি সেখানে নিতে মরিয়া হয়ে উঠেছে । বাজারটি এখান থেকে সরিয়ে নিলে ধবংস হয়ে যাবে ঐতিহ্যবাহী মাছ বাজারটি। এ ব্যাপারে রিকাবি বাজার মাছের আড়ৎতার সমবায় সমিতির সাধারন সম্পাদক মিজানুর রহমান জানান, বর্তমানে বাজারটিতে প্রায় অর্ধ কোটি টাকার মাছ বিক্রি হয় । তবে আমরা শুনতেছি বাজারটি অন্যস্থানে সরিয়ে নিবে।স্থান ত্যাগ করলে এই বাজারটির ব্যবসা বানিজ্য নষ্ট হয়ে যাবে।

অভিযোগের বিষয়টি অস্বীকার করে রিকাবি বাজার মাছের আড়ৎতার সমবায় সমিতির সভাপতি হাজী আলী আকবর হোসেন বলেন, যারা আপনাদের কাছে অভিযোগ করেছে তাদের খবর আছে । এই বাজারের সাথে আমাদের ভবনের সম্পর্ক কি? আমরা নিজেরা জমি কিনে সেখানে ভবন করেছি । সেখানে আমরা আড়ৎতার ব্যবসা করবো । ব্যক্তিমালিকানাধীন জমিতে ব্যবসার বৈধতার বিষয়ে জানতে চাইলে কৌশলে বিষয়টি এড়িয়ে যান তিনি।

মিরকাদিম পৌর মেয়র শহিদুল ইসলাম শাহীন বলেন, আমরা ছোটবেলা থেকে দেখে আসছি এই বাজারে পাইকারী মাছ বিক্রি হয় । বাজারটি আগে ইজারা হতো পরে কিছু আড়ৎদার মহামান্য হাই কোর্টে রিট পিটিশন দায়ের করে ইজারা বন্ধ করে দেয়। এতে সরকার দীর্ঘদিন রাজস্ব বঞ্চিত হয় । সেই মামলা লড়ে রায় আসে আমাদের পক্ষে । পরে আবারো অসাধু ব্যবসায়ীরা রাজস্ব ফাঁকি দেওয়ার জন্য পূনরায় হাই কোর্টে আপীল করে । বর্তমানে আপীল মামলাটি চলমান রয়েছে ।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

চৌমুহনীতে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় বেগমগঞ্জ থানার ওসির বদলি…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com