মেডিকেল এডুকেশন বোর্ডসহ চার দফা দাবি জানিয়ে সংবাদ সম্মেলন

রবিবার, ২৯ এপ্রিল ২০১৮ | ৮:২৯ অপরাহ্ণ |

মেডিকেল এডুকেশন বোর্ডসহ চার দফা দাবি জানিয়ে সংবাদ সম্মেলন
ছবি: সংবাদ সম্মেলন

ডিপ্লোমা মেডিকেল শিক্ষার্থীদের জন্যে মেডিকেল এডুকেশন বোর্ডসহ চার দফা দাবি জানিয়েছে বঙ্গবন্ধু ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্ট এ্যসোসিয়েশন। রোববার দুপুরে রাজশাহী প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে সংগঠনটির রাজশাহী মহানগর শাখার সভাপতি রমজানুল মোবারক সাইম লিখিত বক্তব্য পাঠ করেন।

তাদের দাবিগুলো হলো- ২০০৯ সালের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী অনতিবিলম্বে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে বোর্ড গঠন করা, বঙ্গবন্ধুর পঞ্চম বার্ষিকী পরিকল্পনা (১৯৭৩-৭৮) মোতাবেক ম্যাটস্ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার অধিকার নিশ্চিত করা, কমিউনিটি ক্লিনিকে সরকারীভাবে ১০ম গ্রেডে নিয়োগ ওবেসরকারী ক্লিনিক/ হাসপাতালে ম্যাটস থেকে পাশকৃত ডিপ্লোমা চিকিৎসকদের পদ সৃষ্টি ও বাস্তবায়ন করা এবং ইন্টার্ণ ভাতা প্রদান করতে হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, বর্তমানে ৮টি সরকারি ম্যাটস্ ও প্রায় ২০৯ টি বেসরকারি ম্যাটস্ ডিপ্লোমা চিকিৎসকের ‘ডিএমএফ’ কোর্স টি পরিচালনা করে আসছে। এখানে ডিপ্লোমা মেডিকেল শিক্ষার্থীর সংখ্যা প্রায় লক্ষাধিক। আর প্রায় ১২ হাজার ডিপ্লোমা চিকিৎসক ‘উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার’ পদে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন হাসপাতালে কর্মরত।

সবার জন্যে মাত্র চিকিৎসা অনুষদ আছে। এটি স্বাধীনভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে পারেন না। রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ থেকে অর্জিত কোর্সসমূহকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে মূল্যায়ণ করা হয় না। ফলে আমরা উচ্চ শিক্ষা না পাওয়াসহ নানা ধরনের সমস্যার ভূক্তভোগী। এছাড়া রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ থেকে প্রদত্ত সনদের আন্তর্জাতিক স্বীকৃতি নেই। ফলে এই অনুষদ থেকে সনদ গ্রহণকারী শিক্ষার্থীদের বহিঃবিশ্বে শিক্ষা অর্জন ও কর্মসংস্থানের সুযোগ নেই। এছাড়া এই সনদ শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত না হওয়ায় অন্যান্য ডিপ্লোমাদের মতো শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে আমাদের কোন ধরনে শিক্ষা গ্রহণের ব্যবস্থা নেই। এমতবস্থায় আমরা ডিপ্লোমা চিকিৎসার মানকে দেশ ও আন্তর্জাতিক গ্রহণ যোগ্য করে তোলার জন্য স্বতন্ত্র মেডিকেল এডুকেশন বোর্ড গঠনের দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ১৭ এপ্রিল সরকার রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদকে বিলুপ্ত করে বাংলাদেশ এ্যালাইড হেলথ প্রোফেশনাল শিক্ষাবোর্ড গঠনের সিদ্ধান্ত নেয়। উল্লেখিত বোর্ডের শিরোনামে “এ্যালাইড হেলথ প্রোফেশনাল” শব্দগুলো ম্যাটস শিক্ষার্থী ও ম্যাটস্ থেকে পাশকৃত ডিএমএফ সনদ ধারী ডিপ্লোমা চিকিৎসকদের পেশার সঙ্গে সাংঘর্ষিক। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ২০০৯ সালের ২৯ জুন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় স্টেট মেডিকেল ফ্যাকাল্টি নামের পরিবর্তন করে “মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ” নামে স্বতন্ত্র বোর্ড গঠনের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু গত ২৪ এপ্রিলে মন্ত্রণালয়ের মিটিংয়ে আমাদের দাবিকে উপেক্ষা করে “বাংলাদেশ এ্যালাইড হেলথ প্রোফেশনাল শিক্ষাবোর্ড নামে বোর্ড” এর খসড়া অনুমোদন দেওয়ার সারা দেশের ম্যাটস শিক্ষার্থীদের মাঝে ব্যাপক ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, ২০১৭ সালের ১৮ মে ম্যাটস্ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে স্বাস্থ্যমন্ত্রী দাবিগুলোকে যৌক্তিক আখ্যায়িত করে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের সচিব, যুগ্ম-সচিব ও উপসচিবদের সমন্বয়ে একটি প্রতিবেদন টিম গঠন করে ৩০ দিনের মধ্যে বাস্তবায়নের আশ্বাস দেন। যার পরিপ্রেক্ষিতে আমরা আন্দোলন স্থগিত করা হয়। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, আশ্বাস প্রদানের দীর্ঘ ১১টি মাস অতিবাহিত হলেও তা বাস্তবায়নের কোন তৎপরতা চোখে পড়ছে না।

দাবি আদায় না হলে কঠোর আন্দোলনে হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা। তারা বলেন, ৫ মে এর মধ্যে চারদফা দাবি বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন তৎপরতা দেখা না গেলে ৬ মে প্রতি জেলায় জেলায় ছাত্র ধর্মঘট কর্মসূচি পালন করা হবে। সংবাদ সম্মেলন থেকে দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মহানগর বঙ্গবন্ধু ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্টস্ এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকী (কনক), সহ-সভাপতি কেএম মাসুদুল হাসান, আবু হানিফ, যুগ্ম সম্পাদক এমদাদুল হক জুয়েল, ক্রীড়া সম্পাদক অরুপ রতন বিশ্বাস, উপ-মহিলা বিষয়ক সম্পাদিকা শাকিলা ইয়াসমিন, সদস্য রিমন আহম্মেদ, ইফতেখার জাহান, শাকিল আহমেদ মুন্না প্রমুখ।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

ঠাকুরগাঁওয়ে হাসপাতালের জরুরী বিভাগে চিকিৎসাধীন ব্যক্তিকে মারধরের অভিযোগ…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com