মৌমাছি পালনে উন্নত প্রশিক্ষণ পেলেন ৩০ বিসিএস ক্যাডার- (শেকৃবি)

রবিবার, ১৩ মে ২০১৮ | ১১:০৬ অপরাহ্ণ |

মৌমাছি পালনে উন্নত প্রশিক্ষণ পেলেন ৩০ বিসিএস ক্যাডার- (শেকৃবি)
প্রতীকী ছবি

মৌমাছি পালনের ওপর ৯০ দিনের প্রশিক্ষণ শেষে গতকাল শনিবার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ৩০ জন বিসিএস কৃষি কর্মকর্তাকে সনদ প্রদান করা হয়েছে। প্রশিক্ষিত কৃষি কর্মকর্তারা উন্নতমানের মৌমাছি ও মধু উৎপাদনে ভূমিকা রাখবেন বলে আশাবাদ কীটতত্ত্ব বিশেষজ্ঞদের।

প্রশিক্ষণ কর্মশালার আহ্বায়ক ও শেকৃবির কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান কালের কণ্ঠকে জানান, ৩০ জন বিসিএস কৃষি কর্মকর্তাকে মৌমাছির মাধ্যমে ফসলের পরাগায়ন, রাণী মৌমাছি উৎপাদন, ঋতু ভিত্তিক মৌমাছির কলোনি পরিচর্যা, পরাগ রেণু, মৌ বিষ, রয়েল জেলি ও উন্নতমানের মধু উৎপাদন, মধুর গুনগত মান পরীক্ষা, রোগ-বালাই ও ক্ষতিকর পোকা দমন এবং মৌমাছি পালনে উপকারি উদ্ভিদ রোপন ও ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রশিক্ষণ কর্মশালার অন্যতম প্রধান প্রশিক্ষক ও শেকৃবির কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সাখাওয়াত হোসাইন কালের কণ্ঠকে বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উন্নত মৌমাছি ও মধু উৎপাদনে একদল দক্ষ কর্মকর্তা পেল। প্রশিক্ষিত কর্মকর্তারা ফসল ও মধুর উৎপাদন বৃদ্ধির পাশাপাশি মাঠ পর্যায়ে মৌ চাষীদের বিভিন্ন সমস্যা সমাধানে ভূমিকা রাখবে।

শেকৃবির কীটতত্ত্ব বিভাগের উদ্যোগে ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অর্থায়নে এই প্রশিক্ষণ দেওয়া হয় বলে জানা গেছে।

প্রশিক্ষণ শেষে সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেকৃবির উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল হক বেগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক অমিতাভ দাস, প্রশিক্ষণ কর্মশালার আহবায়ক অধ্যাপক ড. মিজানুর রহমান ও কীটতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

ঠাকুরগাঁওয়ে সন্ত্রাসী হামলার প্রতিবাদ ও বিচারের দাবিতে সংবাদ সম্মেলন…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com