ময়মনসিংহ বিভাগকে নিষিদ্ধ পলিথিনমুক্ত করার লক্ষ্যে র‌্যালি অনুষ্ঠিত…

রবিবার, ০১ সেপ্টেম্বর ২০১৯ | ১১:৪৫ অপরাহ্ণ |

ময়মনসিংহ বিভাগকে নিষিদ্ধ পলিথিনমুক্ত করার লক্ষ্যে র‌্যালি অনুষ্ঠিত…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

ময়মনসিংহ বিভাগকে নিষিদ্ধ পলিথিনমুক্ত করার লক্ষ্যে পলিথিন শপিংব্যাগ বর্জন করুন পরিবেশ সুরক্ষা করুন স্লোগানকে প্রতিপাদ্য করে ময়মনসিংহ বিভাগীয় প্রশাসনের আয়োজনে আজ একযোগে ময়মনসিংহ বিভাগের জামালপুর, নেত্রকোনা, শেরপুর জেলাসহ বিভিন্ন উপজেলাগুলোতে কার্যক্রম পরিচালিত হয়েছে।

ময়মনসিংহ বিভাগকে পলিথিনমুক্ত করার এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। পলিথিন নিষিদ্ধ করে এর কুফল ও শাস্তির কথা মাইকিং করে সাধারণ মানুষকে অবহিত করলে অনেক জায়গায় পলিথিন ব্যবহৃত হচ্ছে না বলে জানান ক্রেতা ও বিক্রেতাগণ।


এ ব্যাপারে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান (এনডিসি) এ প্রতিবেদককে জানান, ময়মনসিংহ বিভাগকে নিষিদ্ধ পলিথিনমুক্ত করার লক্ষ্যে ময়মনসিংহ বিভাগের প্রতিটি জেলা ও উপজেলাগুলোতে ১ লা সেপ্টেম্বর থেকে মোবাইল কোর্ট পরিচালনা শুরু করেছি। এর শাস্তির কথা উল্লেখ করে মাইকিং করা হচ্ছে। সাধারণ মানুষের সচেতনতার জন্য আমরা লিফলেট বিতরণসহ সচেতনতা মূলক র‍্যালী করেছি। আমি কাজকে বিশ্বাস করি। তাই কাজের মাধ্যমেই সাধারণ মানুষের কাছে এর সুফল টা পৌঁছে দিতে চাই।

উল্লেখ্য, পরিবেশ রক্ষার্থে সরকার ২০০২ সালের ৮ এপ্রিল হতে পলিথিন শপিং ব্যাগ/ঠোংগার উৎপাদন, আমদানি,বাজারজাতকরণ ও ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করে। কিন্তু এর কুফল সম্পর্কে সাধারণ মানুষ অবগত নয়। তাই এটি বর্জন করতে সচেতনতার পাশাপাশি আইনের প্রয়োগ প্রয়োজন।

পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৬(ক) ধারা লঙ্ঘন ও শাস্তিযোগ্য অপরাধ। উক্ত আইনে শাস্তির বিধান পলিথিন শপিং ব্যাগ)/ঠোঙ্গা উৎপাদন, আমদানি, বাজারজাত করলে অন্যূন ২ বছর,অনধিক ১০ বছর সশ্রম কারাদণ্ড বা অন্যুন ২ লক্ষ টাকা, অনধিক ১০ লক্ষ টাকা অর্থদণ্ড বা উভয় দন্ডে দণ্ডনীয়। পলিথিন শপিং ব্যাগ /ঠোঙ্গা বিক্রয়,বিক্রয়ের জন্য প্রদর্শন, মজুদ বা বিতরণ, বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার /পরিবহন করলে অনধিক ১ বছর কারাদণ্ড বা অনধিক ৫০হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দন্ড।

পলিথিন ব্যাগ পচনশীল নয়। তাই এটি মাটির সাথেও মিশে যায় না। ফলে যত্রতত্র পড়ে থাকা পলিথিন ও পলিথিন ব্যাগ মাটির উর্বরতা নষ্ট করে এবং শহরের পয়: নিষ্কাশন ব্যবস্থা বাধাগ্রস্ত করে জলাবদ্ধতা সৃষ্টি করে। পলিথিনে খাদ্যদ্রব্য রাখলে দ্রত রাসায়নিক বিক্রিয়া সৃষ্টি করে ক্যান্সারসহ মারাত্মক রোগ সংক্রমণের ঝুঁকি দেখা দেয়। এছাড়া এটি পোড়ালেও বিষাক্ত হাইড্রোজেন সায়ানাইড গ্যাস নির্গত হয়ে পরিবেশের ক্ষতি করে।

তাই ময়মনসিংহ বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান সবাইকে নিষিদ্ধঘোষিত পলিথিন ব্যবহার থেকে বিরত থাকার আহবান জানান।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



যোগ্যতাই যখন বড় অযোগ্যতা

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com