যেখানে জেল থেকে বের হতে চায় না কয়েদিরা!

বৃহস্পতিবার, ১৯ এপ্রিল ২০১৮ | ১২:৪৭ অপরাহ্ণ |

যেখানে জেল থেকে বের হতে চায় না কয়েদিরা!
ছবি: অনলাইন

ইতালির কারাগারে আটক কয়েদিরা সম্প্রতি তাদের জীবনকে নিয়ে নতুন করে ভাবার সুযোগ পেয়েছে। আর এ জাদু নিয়ে এসেছে তাদের মাঝে খেলাধুলার সুযোগ। বিশেষ করে রাগবি খেলাটি কয়েদিদের মাঝে প্রচণ্ড জনপ্রিয় হয়ে উঠেছে।

ইতালির ১৫টি কারাগারের কয়েদিরা রাগবি খেলার সুযোগ পেয়েছে। এতে তারা কারাগারে দারুণ সময় কাটাচ্ছে। রীতিমতো বন্দিদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া  আয়োজন করা হচ্ছে প্রতিযোগিতাও। ফলে খেলার জন্য অনেকে কারাগার থেকে বের হতে চাইছে না!

webnewsdesign.com

কয়েদিদের মাঝে খেলাধুলা প্রচলনের ধারণাটি তুরিনের একটি কারাগারের পরিচালক পিয়েট্রো বুফার। তিনি প্রথমে বন্দিদের মাঝে মুষ্টিযুদ্ধ, ফুটবল ও বাস্কেটবল প্রচলন করেন। এরপর রাগবিও যুক্ত করা হয়। তবে ইতালিতে রাগবি জনপ্রিয় হওয়ায় শেষ পর্যন্ত এটিই সবচেয়ে কার্যকর হয়ে উঠেছে।

কারাগার কর্তৃপক্ষ বলছে, বন্দিরা রাগবি খেলে কারাগারে যেমন দারুণ সময় কাটাচ্ছে তেমন বাইরে বের হয়েও কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে। কারণ তারা মুক্তির পর রাগবি খেলোয়াড় হিসেবে কিংবা প্রশিক্ষক হিসেবেও কাজ করতে পারছে।

ইতালির তুরিন জেলের এক পরিসংখ্যানে দেখা যায়, সেখানে রাগবি প্রশিক্ষণ ও খেলার পর মুক্তি পাওয়া কয়েদিদের পুনরায় অপরাধের প্রবণতা কমে ২৫ শতাংশে দাঁড়িয়েছে। স্বাভাবিকভাবে এটি ৭০ শতাংশ থাকে। যার অর্থ দাঁড়ায় বিপুল সংখ্যক কয়েদির অপরাধ প্রবণতা কমে গেছে খেলাধুলায় যুক্ত হওয়ার পর।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com